Mehbooba Mufti likens government to Zia’s rule, says Pakistan still regretting regime Politics: 'সবেতেই সেনার বন্দুকের সাহায্য, জিয়ার পাক-শাসনের সঙ্গে ফারাক কোথায়?' কেন্দ্রকে তুলোধনা মুফতির | Indian Express Bangla

‘সবেতেই সেনার বন্দুকের সাহায্য, জিয়ার পাক-শাসনের সঙ্গে ফারাক কোথায়?’ কেন্দ্রকে তুলোধনা মুফতির

“আজ আমাদের দেশের চারপাশে হাজার-হাজার জিন্নাহ। যাঁর এখনও মানুষকে হিন্দু ও মুসলমান হিসেবে ভাগ করছেন।”, দলীয় সভায় মন্তব্য পিডিপি সুপ্রিমোর।

‘সবেতেই সেনার বন্দুকের সাহায্য, জিয়ার পাক-শাসনের সঙ্গে ফারাক কোথায়?’ কেন্দ্রকে তুলোধনা মুফতির
ফের জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর নিশানায় মোদী সরকার।

ফের পিডিপি সুপ্রিমোর নিশানায় মোদী সরকার। এবার পাকিস্তানের জিয়াউল হক জমানার সঙ্গে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের সময়ের তুলনা টানলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। কেন্দ্রকে নিশানা করে মুফতি বলেন, “সব কিছুর জন্যই যদি সেনার বন্দুকের সাহায্য নিতে হয়, তবে আমাদের এবং পাকিস্তানে জেনারেল জিয়ার শাসনের মধ্যে পার্থক্য কী?”

“পাকিস্তান জেনারেল মোহম্মদ জিয়া-উল-হক নেতৃত্বাধীন সরকারের সামরিক শাসনের দ্বারা বপন করা ঘৃণার বীজের মূল্য এখনও শোধ করে চলেছে।” জম্মুর ভাটিন্ডিতে একটি দলীয় সমাবেশে এমনই বলেন পিডিপি সুপ্রিমো মেহবুবা মুফতি। তাঁর কথায়, “আজ পাকিস্তান ঋণের খাদে ডুবে আছে। সেখানকার লোকজন আফশোস করছেন। তাঁরা একটা সময় জেনারেলকে সমর্থন করেছিলেন। আমাদের প্রতিবেশী দেশে একজন জেনারেল বলেছিলেন, যে তিনি প্রকৃত ইসলাম আনবেন। মানুষকে ধর্মের শিক্ষা দিয়ে তিনি এতটাই বিদ্বেষ সৃষ্টি করেন যে বইয়ের পরিবর্তে শিশুদের হাতে বন্দুক পাওয়া যায়। আপনারা আজ এর ফলাফল দেখতে পাচ্ছেন।”

পাকিস্তানে জেনারেল জিয়া-উল-হকের শাসনের সময়কাল টেনে মোদী সরকারকে একহাত নিয়েছেন মুফতি। তিনি বলেন, “আমাদের এখানে কী ঘটছে? আমাদের গণতন্ত্র শেষ। সংবিধান চলে গিয়েছে। জম্মু ও কাশ্মীরকে পরীক্ষাগারে পরিণত করা হয়েছে। সব জিনিস প্রথমে এখানে পরীক্ষা করা হয় এবং তারপরে দেশের অন্য কোথাও ব্যবহার করা হয়। বেসরকারিকরন উদ্যোগের প্রতিবাদে বিদ্যুৎ কর্মীরা অনির্দিষ্টকালের ধর্মঘটে গেলেন। আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার বদলে সেনাবাহিনী ডেকে আনল প্রশাসন।’’ তিনি আরও বলেন, “সব কিছুতেই যদি সেনার বন্দুকের সাহায্য নিতে হয় তবে পাকিস্তানে জিয়ার শাসনের সঙ্গে আমাদের ফারাক কী?’’

আরও পড়ুন- রাম মন্দির নিয়ে সুপ্রিম-রায়ের পরেই তৎকালীন DM-র বাবার নামে অযোধ্যায় জমি

মোদী সরকারকে বিঁধতে গিয়ে মেহবুবা মুফতি একদিকে যেমন পাকিস্তানে জিয়া জমানার উল্লেখ টেনেছেন তেমনি জিন্নার প্রসঙ্গও টেনেছেন। তাঁর কথায়, “মহম্মদ আলি জিন্নাহ ভারতের স্বাধীনতা সংগ্রামের জন্য লড়াই করেছিলেন। কিন্তু তাঁর বিরুদ্ধে আমাদের একটা অভিযোগও আছে। তিনি আমাদের দেশকে বিভক্ত করেছেন। হিন্দু ও মুসলমানকে একে অপরের থেকে আলাদা করেছেন। কিন্তু আজ আমাদের দেশের চারপাশে তাকালে দেখা যাবে হাজার-হাজার জিন্নাহ আছেন। যাঁর এখনও মানুষকে হিন্দু ও মুসলমান হিসেবে বিভক্ত করছেন”।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mehbooba mufti likens government to zias rule says pakistan still regretting regime

Next Story
বিজেপির পুরভোট বিপর্যয়, তথাগতর ট্যুইটে ‘লম্পট-বিশ্বাসঘাতক’ তোপ! মুখে কুলুপ রাজ্য নেতৃত্বের