চাকরি খোঁজার চেয়ে গরুর দুধ দোয়ান, বিপ্লবের নতুন বাণী

সরকারি চাকরির পিছনে না দৌড়ে বরং গরুর দুধ দোয়ানোই ভাল। গ্র্যাজুয়েটরা গরু কিনে দুধ দুইয়ে  ১০ বছরে ১০ লাখ টাকা রোজগার করতে পারে। আবার বিতর্কিত মন্তব্য ত্রিপুরার মুখ্যমন্ত্রীর।

Tripura polls by winning 43 out of 59 assembly seats that underwent elections on February 18. Pic: Abhisek Saha
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি- অভিষেক সাহা, ইন্ডিয়ান এক্সপ্রেস।
সিভিল ইঞ্জিনিয়াররা সিভিল সার্ভিসে এলেই ভাল, ত্রিপুরার নবনির্বাচিত প্রধানমন্ত্রীর এ বাণী পুরনো হয়নি। তার মধ্যেই নতুন আর এক পরামর্শ দিয়ে মাথা ঘুরিয়ে দিলেন বিপ্লব দেব। তাঁর এবারের বক্তব্য, সরকারি চাকরির পিছনে না দৌড়ে বরং গরুর দুধ দোয়ানোই ভাল। রবিবার তিনি রাজ্যের যুবকদের উদ্দেশে বলেছেন, সময় নষ্ট না করে দুধ দোয়ানো বা পানের দোকান খোলাই ভাল।

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে বারবার শিরোনামে উঠে আসছেন। মহাভারতের যুগে ইন্টারনেট, ডায়ানা হেডেনের গায়ের রং, সিভিল সার্ভিসে সিভিল ইঞ্জিনয়ারদের চাকরি, তাঁর পরপর করা তিনটি মন্তব্য ঘিরে সর্বত্র সমালোচিত হচ্ছেন তিনি।

আরও পড়ুন, মহাভারতের যুগেও ইন্টারনেট ও স্যাটেলাইট ছিল, দাবি ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের

মুখ্যমন্ত্রী বিপ্লব দেব এদিন বলেছেন, ‘‘সরকারি চাকরির জন্য নেতাদের পিছনে দৌড়োনো কেন? গ্র্যাজুয়েটরা গরু কিনে দুধ দুইয়ে  ১০ বছরে ১০ লাখ টাকা রোজগার করতে পারে। রাজনৈতিক দলগুলোর পিছনে না দৌড়ে পানের দোকান দিলেও ৫ লাখ টাকা ব্যাঙ্ক ব্যালেন্স হয়ে যায়।’’

আরও পড়ুন, মহাভারতের যুগে ইন্টারনেট! ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পাশেই রাজ্যপাল তথাগত রায়

ত্রিপুরার ভেটেরেনারি কাউন্সিলের এক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বেকার যুবক-যুবতীদের পরামর্শ দিতে গিয়ে এ কথা বলেন। এদিন তিনি বলেছেন, ব্যাঙ্ক থেকে ৭৫ হাজার টাকা ঋণ নিয়ে সামান্য পরিশ্রম করলেই মাসে ২৫ হাজার টাকা রোজগার করা সম্ভব।

আরও পড়ুন, ঐশ্বর্য রাই দেশের মুখ, কিন্তু ডায়না হেডেন কেন মিস ওয়ার্ল্ড? ফের বিতর্কে ত্রিপুরার মুখ্যমন্ত্রী

গ্র্যাজুয়েট হয়ে গেলেই আর কৃষিকাজ বা পশুখামারের সঙ্গে যুক্ত হওয়া যায় না, এ ধারণাকে অত্যন্ত সংকীর্ণ বলে এদিন মত প্রকাশ করেছেন তিনি।

দুদিন আগেই বিপ্লব দেব বলেছিলেন, সিভিল সার্ভিসে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের আসা উচিত নয়। সিভিল ইঞ্জিনিয়াররা সমাজ তৈরিতে দক্ষ ভূমিকা রাখতে পারবেন বলে মন্তব্য করেছিলেন তিনি।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Milk cows instead of seeking jobs

Next Story
পঞ্চায়েত ভোট: শাসক-বিরোধী জোর তরজা, রাজ্যপাল- নির্বাচন কমিশনার বৈঠকdilip ghosh, bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com