scorecardresearch

বড় খবর

MNREGA-র টাকা ঢুকেছিল অস্তিত্বহীন অ্যাকাউন্টে, দায় নিক কংগ্রেস: সীতারমন

তাঁদের সরকারের আমলে সরকারি এই প্রকল্পের টাকার স্বচ্ছ বণ্টন হচ্ছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

MNREGA-র টাকা ঢুকেছিল অস্তিত্বহীন অ্যাকাউন্টে, দায় নিক কংগ্রেস: সীতারমন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এমএনআরইজিএ (MNREGA) প্রকল্পের টাকার বণ্টন নিয়ে এবার কংগ্রেসকে তীব্র ভাষায় আক্রমণ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের। ‘দিনের পর দিন সরকারি প্রকল্পের টাকা অস্তিত্বহীন অ্যাকাউন্টে ঢুকেছে, তার দায় নিতে হবে কংগ্রেসকেই’, এদিন রাজ্যসভায় এভাবেই পূর্বতন ইউপিএ সরকারকে নিশানা সীতারমনের।

কেন্দ্রীয় বাজেট নিয়ে আলোচনার সময় কংগ্রেকে তুলোধনা সীতারমনের। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য ঘোষণা করা বাজেটকে সুদূরপ্রসারী বলে অভিহিত করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এরই পাশাপাশি এমএনআরইজিএ প্রকল্পে কাজের টাকার বণ্টন নিয়েও কংগ্রেসকে আক্রমণ শানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এদিন রাজ্যসভায় কংগ্রেসকে নিশানা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ”এমএনআরইজিএ-র অপব্যবহারের পুরো কৃতিত্ব নিন। আমরা প্রকল্পটি স্বচ্ছ এবং সঠিকভাবে ব্যবহার করি।”

আরও পড়ুন- ‘গঙ্গার পাড় ভাঙন সমস্যা বহুবার উত্থাপন করেছি… লাভ হয়নি’, দাবি তৃণমূল সাংসদের

এদিন বাজেট নিয়ে আলোচনার জবাবি ভাষণে সীতারামন আরও বলেন, ”ধারাবাহিকতার বাজেট পেশ হয়েছে। যা অর্থনীতিতে স্থিতিশীলতা আনবে এবং করের ক্ষেত্রে পূর্বাভাস দেবে। এই ধারাবাহিকতা এমন একটি সময়ে ভীষণ গুরুত্বপূর্ণ যখন আমাদের অর্থনীতি মহামারীর গ্রাস থেকে বেরিয়ে আসতে শুরু করেছে।”

সংসদে চলতি বাজেট অধিবেশনের প্রথম পর্বের সমাপ্তি আজই। এরপর এক মাস বিরতি। ১৪ মার্চ পুনরায় বাজেট নিয়ে আলোচনা শুরু হবে। বাজেট অধিবেশন চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত। দেশে ক্রমবর্ধমান বেকারত্ব নিয়ে বিরোধীদের দাবি গতকালই উড়িয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেছিলেন, ”সম্প্রতি মহামারী শীর্ষের পরে দেশে বেকারত্ব হ্রাস পেয়েছে। সরকার বাজেটের মাধ্যমে কর্মসংস্থান তৈরির প্রয়াস নিচ্ছে।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mnrega was infested with ghost accounts people not born were receiving money says nirmala sitharaman