মোদীর নয়া মন্ত্রিসভায় বাদ পড়লেন সুষমা স্বরাজ, মানেকা গান্ধী-সহ ৩৭ জন

শারীরিক অসুস্থতার কারণে মোদীর মন্ত্রিসভায় যোগ দিতে পারলেন না সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি। বাদ পড়লেন আরও অনেক চেনা মুখ।

By: Krishn Kaushik New Delhi  Updated: May 31, 2019, 11:14:18 AM

লোকসভা নির্বাচনে জনতা জনার্দন তাঁকে দুহাত ভরে ভোট দিয়েছেন শক্তিশালী দেশ গড়ার লক্ষ্যে। সেই দায়িত্ব নিয়েই নরেন্দ্র দামোদারদাস মোদী গড়লেন তাঁর নয়া মন্ত্রিসভা। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে মোদীর সঙ্গে শপথ নিলেন নয়া মন্ত্রীরা, বাদ পড়লেন গতবারের চেনা কিছু মুখেরা। তবে শারীরিক অসুস্থতার কারণে এবার মোদীর মন্ত্রিসভায় যোগ দিতে পারলেন না সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি। তাঁদেরকে ছাড়াই কেন্দ্রীয় মন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন বিজেপির ৫৭জন মন্ত্রী। রাজনৈতিক মহলের দাবি, প্রধানমন্ত্রীর ক্যাবিনেট কমিটিতে বিজেপির এই দুই বর্ষীয়ান নেতার অভাব বোধ হতে পারে। বর্ষীয়ান এই দুই নেতা বাদেও নতুন মন্ত্রিসভায় দেখা গেল না গতবারের বাণিজ্য মন্ত্রী সুরেশ প্রভু, কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী উমা ভারতী এবং কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধীদের। সূত্রের খবর অনুযায়ী, মন্ত্রীত্ব না পেলেও সংসদে অস্থায়ী স্পিকারের দায়িত্ব পালন করবেন ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেলেন না স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জয় প্রকাশ নাড্ডা। তবে বিজেপির অন্দরে গুঞ্জন, অমিত শাহের পর বিজেপির সভাপতি হতে চলেছেন জয়সপ্রকাশ নাড্ডার মতো শক্তিশালী নেতাদের মধ্যে কেউ। কারণ, মন্ত্রী হওয়ার কারণে হয়তো বিজেপির সভাপতি পদ থেকে সরতে পারেন মোদী সেনাপতি অমিত শাহ।

আরও পড়ুন: শপথ নিলেন মোদী-শাহ-রাজনাথ, দেখে নিন কেন্দ্রের নয়া মন্ত্রীতালিকা

উল্লেখ্য, গতবারের অনেক মন্ত্রীই এবারের মন্ত্রিসভায় যোগদানের টিকিট পাননি। তাঁদের মধ্যে আছেন গতবারের ভারী শিল্প ও রাষ্ট্রায়ত্ত শিল্পোদ্যোগ মন্ত্রী অনন্ত গীতে, ইস্পাত বিভাগের মন্ত্রী চৌধুরি বীরেন্দর সিং, আদিবাসী বিষয়ক মন্ত্রী জুয়েল ওঁরাও, কৃষি এবং কৃষক কল্যাণ বিষয়ক মন্ত্রী রাধামোহন সিং। প্রসঙ্গত, গতবার মোদীর মন্ত্রিসভার ৩৭ জন মন্ত্রী বাদ পড়লেন এই নয়া মন্ত্রিসভা থেকে। বৃহস্পতিবার মোদীর সঙ্গে শপথ গ্রহণ করলেন ৫৭জন মন্ত্রী, যাঁদের হাতে থাকতে চলেছে আগামী দিনের কেন্দ্রীয় মন্ত্রক। তবে বাকি শূ্ন্য পদে গতবারের কোন কোন মন্ত্রী ফিরতে পারেন, সেদিকে তাকিয়ে গোটা রাজনৈতিক মহল।

অন্যদিকে, নয়া মন্ত্রিসভায় গতবারের চেনা মুখের ঘনঘটা প্রায় নেই বললেই চলে। সেই তালিকায় পরিচিত মুখের মধ্যে উল্লেখ্য নাম প্রতিমন্ত্রী(স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) ক্রীড়া ও যুব বিষয়ক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী  রাজ্যবর্ধন সিং রাঠোর। মোদীর এই নয়া মন্ত্রিসভায় বাদ পড়েছেন তিনি। এমনকি বাদ পড়েছেন যোগাযোগ (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) এবং রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহাও। প্রসঙ্গত, এবারের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের গাজিপুর লোকসভা কেন্দ্র থেকে বিএসপিএর আফজল আনসারির কাছে বিপুল ভোটে হেরে যান মনোজ। কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই হয়নি গতবারের পর্যটন (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) মন্ত্রী আলফোনস কান্নাথানাম এবং সংস্কৃতি (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত)পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মহেশ শর্মার।

নয়া মন্ত্রীসভা থেকে বাদ পড়লেন রাজ্যবর্ধন রাঠোর নয়া মন্ত্রিসভা থেকে বাদ পড়লেন রাজ্যবর্ধন রাঠোর

উল্লেখ্য, ২০১৪-১৯ কেন্দ্রীয় মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত বহু মন্ত্রী এবছর বাদ পড়েছেন নয়া মন্ত্রিসভা থেকে। গতবারের মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছিলেন ৩৪ জন প্রতিমন্ত্রী, এবারে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ২২। লোকসভা ভোটে জিতেও মন্ত্রীত্ব পাননি দেশের একাধিক রাজ্যের বিজেপি প্রার্থীরা, যাঁরা গতবছর মোদীর মন্ত্রিসভায় ছিলেন। তাঁদের মধ্যে আছেন- এস এস আলুওয়ালিয়া, জয়ন্ত সিনহা, বিজয় গোয়েল, রাজেন গোহেইন, অনন্তকুমার হেগরে, পি পি চৌধুরি, কৃষ্ণা রাজ, সত্যপাল সিং এবং অনুপ্রিয়া পটেল-সহ আরও অনেকে। রাজনৈতিক মহলের মত, জনগণের মধ্যে যথেষ্ট প্রভাব রয়েছে এমন সাংসদদেরই এবারের মন্ত্রিসভায় রাখার সিদ্ধান্ত নিয়েছেন মোদী-শাহ জুটি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Modi cabinet sushma swaraj uma bharti maneka gandhi rajyavardhan rathore among 37 out

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X