নয়া মোদী সরকারে কোন দফতরের মন্ত্রী হলেন বাবুল-দেবশ্রী?

এবারও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়। অন্যদিকে, নতুন মুখ হিসেবে এবার মন্ত্রীত্ব সামলাবেন বঙ্গ বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরী। বাংলা থেকে মোদী সরকারের এই দুই প্রতিমন্ত্রী কী দায়িত্ব পেলেন?

By: New Delhi  Updated: May 31, 2019, 02:42:27 PM

উনিশের লোকসভা নির্বাচনে বাংলায় এবার মোদী-শাহরা বড়সড় সাফল্যের মুখ দেখলেও, বঙ্গ বিজেপির মন্ত্রী ভাগ্যে তেমন কোনও শিকে ছিঁড়ল না। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ২টি আসন পেয়েছিল মোদীবাহিনী। উনিশে সেই সংখ্যাটা লাফিয়ে বেড়েছে ১৮। কিন্তু এই ‘অভাবনীয়’ উত্থানের পরও মোদীর মন্ত্রিসভায় বাঙালি মুখ ব্রাত্যই রইল। এবারও মোদী মন্ত্রিসভায় বাংলা থেকে ঠাঁই পেয়েছেন দু’জন। তাও পূর্ণ মন্ত্রী নন, প্রতিমন্ত্রী। এবারও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়। অন্যদিকে, নতুন মুখ হিসেবে এবার মন্ত্রীত্ব সামলাবেন বঙ্গ বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরী। বাংলা থেকে মোদী সরকারের এই দুই প্রতিমন্ত্রী কী দায়িত্ব সামলাবেন?

আরও পড়ুন: দ্বিতীয় মোদী সরকারে কোন মন্ত্রী কোন দফতরে? দেখুন পূর্ণাঙ্গ তালিকা

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানের পর শুক্রবার বেলা গড়াতেই মন্ত্রীত্ব বণ্টন করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন বাবুল সুপ্রিয়। ২০১৪ সালে আসানসোল থেকে জিতে সংসদে গিয়েছিলেন ‘কহো না প্যায়ার হ্যায়’ খ্যাত সংগীতশিল্পী বাবুল। প্রথম মোদী সরকারেও প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছিলেন বাবুল। ২০১৪ সালে নগরোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী ছিলেন বাবুল। এরপর ২০১৬ সালে ১২ জুলাইয়ের পর ভারী শিল্ম মন্ত্রকের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এবারও আসানসোলে তৃণমূলের তারকা প্রার্থী মুনমুন সেনকে হারিয়েছেন বাবুল। কিন্তু এবারও প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন বাবুল।

অন্যদিকে, এবার নারী ও শিশু কল্যাণ মন্ত্রী হচ্ছেন অমেঠি থেকে জয়ী বিজেপি সাংসদ স্মৃতি ইরানি। স্মৃতির ডেপুটি হিসেবে কাজ করবেন বাংলার দেবশ্রী চৌধুরী। লোকসভা নির্বাচনে রায়গঞ্জ থেকে লড়ে এবার জয়ের হাসি হেসেছেন বাংলার বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরী। রায়গঞ্জের রাজ্য বিজেপি মহিলা মোর্চা দলের প্রধান ছিলেন দেবশ্রী চৌধুরী। এবারের লোকসভা নির্বাচনে রায়গঞ্জে দুই হেভিওয়েট প্রার্থী সিপিএমের মহঃ সেলিম এবং কংগ্রেসের দীপা দাশমুন্সিকে বিপুল ভোটে হারিয়ে জয়লাভ করেন তিনি।এই প্রথমবার তাঁর দিল্লি যাত্রা। প্রথমবারেই বাজিমাত করেছেন দেবশ্রী। নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন দেবশ্রী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Modi govt cabinet ministers portfolios babul supriyo deboshree chowdhury west bengal bjp

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X