আজ হুগলিতে মোদী, বাঙালি আবেগ উস্কে বাংলার উন্ননের বার্তা

উস্কে দিলে বিজেপির ‘সোনার বাংলা’ গঠনের স্বপ্ন।

আজ রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হুগলির সাহাগঞ্জে সভা রয়েছে তাঁর। সেখান থেকেই দূরমাধ্যমে উদ্বোধন করবেন কলকাতা মেট্রোর সম্প্রসারিত রুট নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো রুটের। বিধানসভা ভোটের আগে এই সফরেও বাঙালি আবেগকেই হাতিয়ার করলেন নমো। উস্কে দিলেন বিজেপির ‘সোনার বাংলা’ গঠনের স্বপ্ন। বাংলায় সফরের আগে তাঁর করা টুইটেই তা স্পষ্ট। বাংলায় টুইট করলেন প্রধানমন্ত্রী। জানালেন, কালীঘাটের সঙ্গে দক্ষিণেশ্বর কালীমন্দিরের যোগযোগের গুরুত্ব। টুইটবার্তায় দেশের অগ্রগতিতে বাংলার অবদানকেও স্মরণ করেছেন তিনি।

তবে, এই প্রথম নয়। নেতাজি জয়ন্তীতে বাংলায় বক্তব্য পেশ করেছেন প্রধানমন্ত্রীকে। সংসদে বক্তৃতাতেও কবিগুরুর কবিতা সোনা গিয়েছে মোদীর মুখে। গতবার রাজ্য সফরে এসে ভাষণ শুরু করেছিলেন বাংলায়। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের আগে যে গেরুয়া শিবিরের ‘পোস্টার বয়’-এর নজরে ভোটবাক্স তা ক্রমশ প্রকট হচ্ছে।

রাজ্য সফরের আগে প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘বাংলার মহান ভূমিতে জন্মেছেন এমন সব ব্যতিক্রমী ব্যক্তিত্বরা দেশের অগ্রগতিতে অবদান রেখেছেন। সেই বাংলাকে উন্নয়নের শিখরে পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য। সোমবার একাধিক প্রকল্পের উদ্বোধনে আমি হুগলিতে হাজির থাকবো।’

এরপরই নমোর টুইটে উঠে এসেছে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর সম্প্সারিত রুটের বিষয়টি। তিনি লিখেন, ‘নোয়াপাড়া থেকে মেট্রো রেলের সম্প্রসারিত অংশ দক্ষিণেশ্বর পর্যন্ত জুড়বে। হুগলি থেকে তার উদ্বোধন হবে। এই প্রকল্পটি বিশেষ, কারণ কালীঘাট এবং দক্ষিণেশ্বরের মা কালী মন্দিরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় এটি উন্নতি ঘটাবে। ভারতের মহান সংস্কৃতির জীবন্ত প্রতীক হল এই মন্দিরগুলি।’

আজ নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর ৪.১ কিলোমিটার মেট্রো রুটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে খরচ হয়েছে ৪৬৪ কোটি টাকা। পুরো টাকাটাই দিয়েছে কেন্দ্রীয় সরকার। রুট বাড়লেও সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা থাকছে বলেই মেট্রোর তরফে ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার থেকে সর্বসাধারণ এই পথে মেট্রোর চলাচল করতে পারবেন। কাজের দিনে এই রুটে ১৫৮টি ট্রেন চালচল করবে। ছুটির দিনে চলবে ১৫৬টি ট্রেন। শেষ মেট্রো মিলবে রাত সাড়ে ৯ টায়। সাত মিনিট অন্তর ট্রেন চলাচল করবে।

মেট্রোর সম্প্সারিত রুটের উদ্বোধন ছাড়াও এদিন প্রধানমন্ত্রী কলাইকুণ্ডা থেকে ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ এবং খাগড়াঘাট রোড শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি এবং বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন, হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর এবং মগরার মধ্যে তৃতীয় লাইনেরও সূচনা করবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi west bengal tour today hooghly sahaganj noapara dakshineswar metro inauguration

Next Story
“ধমকানি, চমকানি বা জেলের ভয় দেখাবেন না!”, সিবিআই নোটিস দিতেই কি সরব মমতা?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com