বড় খবর

PAC-র শীর্ষে মুকুল, বিধানসভার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন বিজেপি বিধায়করা

মুকুল বিজেপি বিধায়ক, তাই তাঁকে পিএসসি চেয়ারম্যান করা রীতি লংঘন নয় বলে দাবি তৃণমূলের।

mukul roy pac chairman 8 standing committees chairman from bjp of west bengal assembly submit their resignation
প্রতিবাদে মুখর গেরুয়া বিধায়করা।

মুকুল রায়কে পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান করেছেন বিধানসভার স্পিকার। প্রতিবাদে বিধানসভার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন বিজেপি বিধায়করা। এরপরই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে রাজভবনে যান পদ্ম বিধায়কদের একটি দল।

গত ৯ জুলাই বিধানসভার পিএসি চেয়ারম্যান ঘোষণা করা হয় মুকুল রায়কে। এছাড়া বিদানসভার আটটি গুরুত্বপূর্ণ কমিটির চেয়ারম্যান ঘোষণা করা হয় বিজেপি বিধায়কদের। বিধানসভার রীতি অনুসারে বিরোধী দলের কোনও বিধায়ককেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করা হয়। খাতায় কলমে মুকুল রায় এখনও বিজেপি বিধায়ক, কিন্তু ভোটের পরই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন তিনি। ইতিমধ্যেই দলত্যাগ বিরোধী আইনে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আর্জিও জানিয়েছে বিজেপি। তাহলে কেন রীতি ভেঙে মুকুল রায়কে পিএসি-র চেয়ারম্যান করা হল? প্রথম থেকেই তা নিয়ে সরব পদ্ম শিবির। মুকুল রায়কে ওই পদ থেকে সরানোরও আবেদন করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকরাকী।

যদিও শাসক শিবির তৃণমূলের দাবি, বিধানসভায় বিরোধী দলের বিধায়ক বিজেপির মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করার পিছনে স্পিকারের কোনও অন্যায় নেই। খারিজ করা হয়েছে পদ্ম শিবিরের আর্জি।

আরও পড়ুন- শুভেন্দুর দৌড়ঝাঁপ, এখনও তৃণমূলে পদ-হীন মুকুল

এরপরই বিধানসভার আট স্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ থেকে বিজেপি বিধায়করা ইস্তফার সিদ্ধান্ত নেন। সেই মত আজ বিধানসভায় যান বিজেপির একাধিক বিধায়ক। স্পিকারের কাছে গিয়ে চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেন মনোজ টিগ্গা, বিষ্ণু প্রসাদ শাস্ত্রী, মিহির গোস্বামী, আনন্দময় বর্মন, অশোক কীর্তনীয়া, নিখিল দে, দীপক বর্মন সহ মোট আটজন। শাসক শিবিরেরে উপর চাপ বাড়াতেই এই কৌশল বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। তবে রাজ্য বিধানসভায় এই ধরণের ঘটনা নজিরবিহীন।

এরপরই রাজভবনে যান শুভেন্দু অধিকারী সহ বিজেপি বিধায়কদের একটি দল। রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করেন তাঁরা। আগামী শুক্রবার বিধানসভার বিভিন্ন কমিটির ৪১ জন চেয়ারম্যানকে বৈঠকে ডেকেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিজেপি বিধায়করা ওই বৈঠকে হাজির থাকবেন না বলে জানিয়েছেন।

এই ইস্তফা সম্পর্কে বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা বলেছেন, ‘মানুষকে বোকা বানানো হচ্ছে। রীতি ভেঙে দলবদলু এক বিধায়ককে পিএসি চেয়ারম্যান করা হচ্ছে। তৃণমূল গণতান্ত্রিক নীতি মানে না ফের প্রমাণিত।’ পাল্টা বিধানসভায় তৃণমূলের উপ মুখ্য সচেতক তাপস রায় বলেন, ‘বিজেপি বিধায়কদের কমিটি থেকে পদত্যাগের বিষয়টি ওদের দলের। তবে ওরা বিধানসভার রীতি নীতি বোঝেন না। ওদের আরও শিখতে হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mukul roy pac chairman 8 standing committees chairman from bjp of west bengal assembly submit their resignation

Next Story
আজ বিকেলেই শুভেন্দু-ধনকড় সাক্ষাৎ, কী নিয়ে আলোচনা?Suvendu adhikari led delegation of bjp mlas will meet governor jagdeep dhankhar today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com