scorecardresearch

আমাকে অবৈধ ভাবে আটকে রেখেছে ইউপি পুলিশ: প্রিয়াঙ্কা গান্ধি

Priyanka Gandhi: ‘আমাদের গ্রেফতার করা হয়েছে, সেটা পুলিশ মৌখিক ভাবে জানিয়েছে। গ্রেফতারি পরোয়ানা বা এফআইআর প্রতিলিপি আমাদের দেখানো হয়নি।’

Lakhimpur Kheri Violence, Priyanka Gandhi
গ্রেফতার করা হল প্রিয়াঙ্কা গান্ধিকে।

Priyanka Gandhi: আমার গ্রেফতারি অবৈধ। মঙ্গলবার সন্ধ্যায় বিবৃতি দিয়ে এই অভিযোগ তুললেন প্রিয়াঙ্কা গান্ধি। লখিমপুর-কাণ্ডের প্রতিবাদে ঘটনাস্থলে যাওয়ার পথে সীতাপুরে আটক করা হয় কংগ্রেস নেত্রীকে। সেদিন রাতেই প্রিয়াঙ্কা-সহ ১১ কংগ্রেস নেতাকে গ্রেফতার করে পুলিশ।  প্রায় ৩৮ ঘণ্টা ধরে উত্তর প্রদেশ পুলিশ তাঁদের আটকে রেখেছে। এমন অভিযোগ তুলেছেন কংগ্রেস নেত্রী। এদিকে যাঁদের গ্রেফতার করা হয়েছে, সেই তালিকায় নাম রয়েছে দিপেন্দর হুদা-সহ কংগ্রেস বিধায়ক দীপক সিংয়েরও।

আর এই গ্রেফতারির প্রতিবাদে সরব হলেন প্রিয়াঙ্কা। বিবৃতিতে কংগ্রেস নেত্রীর অভিযোগ, ‘আমাদের গ্রেফতার করা হয়েছে, সেটা পুলিশ মৌখিক ভাবে জানিয়েছে। গ্রেফতারি পরোয়ানা বা এফআইআর প্রতিলিপি আমাদের দেখানো হয়নি। ডিসিপি পীযূষ কুমার সিং বলেছেন আইপিসির ১৫১ ধারায় এই গ্রেফতারি। তারপরে তাঁদের সঙ্গে আর কোন যোগাযোগ করা হয়নি। এমনকি গ্রেফতারির পরে আদালতেও পেশ করা হয়নি।  আইনজীবীদের সঙ্গেও কথা বলতে দেওয়া হচ্ছে না।‘ তাঁর দাবি, ‘গ্রেফতারির সময় অনৈতিক ভাবে শক্তি প্রদর্শন করেছে উত্তর প্রদেশ পুলিশ।‘ এদিকে, এই গ্রেফতারি নিয়ে হরগাওঁ থানার শীর্ষ আধিকারিক ব্রিজেশ কুমার ত্রিপাঠী জানিয়েছেন, “মোট ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল ভোর সাড়ে চারটে নাগাদ প্রিয়াঙ্কাজি লখিমপুর খেরি যাওয়ার পথে আমরা তাঁকে আটকাই। সেখানে পরিস্থিতি ভাল নয় এবং ১৪৪ ধারা জারি রয়েছে তাঁকে জানানো হয়। তিনি আমাদের কথা শোনেননি, তাই তাঁকে নিরাপত্তা দিয়ে গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়।”

প্রসঙ্গত, এদিন লখিমপুর খেরির সেই নৃশংসা ভিডিও প্রকাশ্যে এনেছে কংগ্রেস। এবার সেই ভিডিও দেখিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। প্রধানমন্ত্রীর লখনউ সফরের আগে মঙ্গলবার একটি ভিডিও টুইট করেছেন কংগ্রেস সাধারণ সম্পাদক। সেই ভিডিও বার্তায় তিনি মোদীকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন লখিমপুর কাণ্ড নিয়ে।

সোমবারই গৃহবন্দি করা হয় প্রিয়াঙ্কাকে। তাঁকে লখিমপুরে যেতে দেয়নি উত্তরপ্রদেশ প্রশাসন। এদিন লখিমপুরের সেই ভয়াবহ কাণ্ডের ভিডিও দেখিয়ে তিনি মোদীকে প্রশ্ন করেন, “প্রধানমন্ত্রীজি আপনি কি এই ভিডিওটা দেখেছেন?” ক্যামেরার সামনে তিনি নিজের মোবাইল ফোনটি ধরেন। তাতে দেখা যাচ্ছিল, কীভাবে একটি এসইউভি গাড়ি কিছু মানুষকে পিষে দিচ্ছে।

  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: My confinement is illegal alleges priyanka gandhi through statement national