Narendra Modi in West Bengal: মেদিনীপুরে তৃণমূল সরকারকে নিশানা মোদির

Narendra Modi in West Bengal: মেদিনীপুরে কৃষক কল্যাণ সমাবেশে যোগ দিয়ে তৃণমূল সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

By: Kolkata  Updated: July 16, 2018, 02:19:09 PM

Narendra Modi in West Bengal: কয়েক মাস ঘুরলেই লোকসভা ভোট, আর কয়েক মাস আগেই এ রাজ্যে পঞ্চায়েত ভোটপর্ব মিটেছে, এই দুই সন্ধিক্ষণকে মধ্যিখানে রেখে বাংলার দরবারে এসে তৃণমূলের বিরুদ্ধে সরাসরি নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয়, বাংলার মানুষকে কাছে পেতে এদিন বাংলায় কথা বলে ভাষণ শুরু করেন নরেন্দ্র মোদি।

উপলক্ষ্য ছিল মেদিনীপুরে কৃষক কল্যাণ সমাবেশে যোগ দেবেন তিনি। বাংলার কৃষকদের পাশে থাকার বার্তা তো দিয়েইছেন তিনি। কিন্তু তার থেকেও তাঁর তৃণমূলের বিরুদ্ধে একের পর এক খোঁচাই এদিন খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে। মোদির সমাবেশে তাঁর বড় বড় ব্যানার, প্ল্যাকার্ড তো ছিলই, পাশাপাশি মমতার ইয়া বড় বড় ব্যানার-প্ল্যাকার্ড দেখে ব্যাঙ্গ শোনা গেল দেশের প্রধানমন্ত্রীর মুখে। ‘‘আমি মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞ, আমার ব্যানারের পাশাপাশি দেখলাম ওঁরও অনেক ছবি, উনিও ঝান্ডা লাগিয়েছেন। যেন উনি আমায় স্বাগত জানালেন’’, ঠিক এই সুরেই মমতাকে এদিন বিঁধেছেন মোদি। ক’দিন আগে রাজ্যে অমিত শাহের সফরের সময়েও মমতা তথা তৃণমূলের পোস্টার-ব্যানারে ছয়লাপের ছবি দেখেছে এ রাজ্য। এদিন মোদির সফরেও সেই চেনা ছবি ধরা পড়ল এ বাংলায়।

মমতাকে নিয়ে বিদ্রুপের পরই একেবারে চেনা মেজাজে মোদি তৃণমূল সরকারের ব্যর্থতার কথা টেনেহিঁচড়ে বের করে আনেন। বাম আমলের সঙ্গে তুলনা টেনে মোদি বললেন যে এখন বাংলার যা হাল, তা বাম আমলেও এত খারাপ ছিল না। বাংলায় মমতা সরকারের ব্যর্থতা প্রসঙ্গে মোদি বললেন, ‘‘বাংলার এখন কী হাল, তা কারওরই আর অজানা নয়, যুবকরা চাকরি পাচ্ছেন না, কৃষকরা লাভবান হচ্ছেন না, গরিবদের কোনও উন্নয়ন নেই। আর সরকারের সবকিছুতেই সিন্ডিকেট। ভোটব্যাঙ্কের জন্য সিন্ডিকেট, বিরোধীদের হত্যা করার জন্য সিন্ডেকেট।’’ এতেই শেষ নয়, পঞ্চায়েত ভোটে শত সন্ত্রাসকে সহ্য করেও যেভাবে বাংলার মানুষ বিজেপিকে সমর্থন করেছেন, সেকথাও উল্লেখ করেছেন মোদি। অন্যদিকে তাঁর সরকার যে কৃষক দরদি সরকার, সে কথাও আরও একবার মোদির গলায় শোনা গেল মেদিনীপুরে।

রাজনীতির কচকচানির পাশাপাশি বাঙালির ফুটবল আবেগ উস্কে দিয়ে গতকালের বিশ্বকাপ ফুটবল ফাইনালের প্রসঙ্গও টানেন মোদি।

এদিকে এদিন মোদির সভায় তাল কাটে দুর্ঘটনায়। প্রধানমন্ত্রীর বক্তৃতা চলাকালীনই আচমকা ভেঙে পড়ে প্যান্ডেলের একাংশ। যে দুর্ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। আহতদের দেখতে সভা শেষে হাসপাতালে ছুটে যান খোদ প্রধানমন্ত্রী।

Prime Minister Narendra Modi in West Bengal, Follow updates: Read in English

2.16 PM:  ‘‘৩০ জন আহত হয়েছেন, প্রাথমিক চিকিৎসার পর ২০ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ১০ জন মেদিনীপুর মেডিক্যালে চিকিৎসাধীন’’, মোদির সভায় দুর্ঘটনা প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানালেন বিজেপি নেতা মুকুল রায়। 

1.55 PM: মেদিনীপুরে মোদির সভায় প্যান্ডেলের একাংশ ভেঙে আহত কয়েকজন। আহতদের দেখতে হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী।

1.52 PM: কী বললেন দুর্ঘটনায় আহত এই ব্যক্তি? সভাস্থলে প্যান্ডেলের একাংশ ভেঙে প্রায় ৩০ জন আহত বলে দাবি বিজেপির।

1.42 PM: তাল কাটল মোদির সভায়। প্রধানমন্ত্রীর ভাষণ চলাকালীন প্যান্ডেলের একাংশ ভেঙে আহত কয়েকজন। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

1.31 PM: মেদিনীপুর কলেজ ময়দানে মোদির বক্তৃতা চলাকালীন প্যান্ডেলের একাংশ ভেঙে আহত কয়েকজন।

1.30 PM: মেদিনীপুরে কৃষক কল্যাণ সমাবেশে বক্তৃতা শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

1.29 PM: ‘‘বাংলায় দলিতদের খুন করা হয়েছে’’, মেদিনীপুরে অভিযোগ মোদির।

1.27 PM: ‘‘পঞ্চায়েত ভোটে যেভাবে হিংসা, সন্ত্রাস হয়েছে, শত বাধা পেরিয়েও যেভাবে গ্রাম বাংলার মানুষ বিজেপি-কে সমর্থন করেছেন, তা অভাবনীয়’’, বললেন প্রধানমন্ত্রী।

1.25 PM: ‘‘বাংলার সরকারকে কেন্দ্র যে টাকা দেয়, তার খরচ কীভাবে হচ্ছে? সব সিন্ডিকেটের মর্জি মতো হচ্ছে’’, রাজ্য সরকারকে আক্রমণ মোদির।

1.21 PM: ‘‘বাম আমলে বাংলার যা হাল ছিল, এখন তার থেকেও খারাপ, সবাই জানে বাংলার কী হাল’’, বাম আমলের সঙ্গে তুলনা টেনে তৃণমূল সরকারকে বিঁধলেন মোদি।

1.19 PM: রাজ্য সরকারকে আক্রমণ মোদির, ‘‘রাজ্য সরকারের কী হাল তা তো দেখতেই পাচ্ছি, মা-মাটি-মানুষের সরকারের পিছনে শুধুই সিন্ডিকেট। কৃষকদের কোনও লাভ নেই, গরিবদের উন্নয়ন নেই, যুবকরা চাকরি পাচ্ছেন না। বিরোধীদের শেষ করার জন্য সিন্ডিকেট, ভোটব্যাঙ্কের জন্য সিন্ডিকেট’’, মেদিনীপুরে বললেন মোদি।

1.14 PM: ‘‘বিজেপির আগে কৃষকদের নিয়ে কেউ এত ভাবেনি। কৃষকদের কথা মাথায় রেখেই সহায়ক মূল্য বাড়ানো হয়েছে’’, মেদিনীপুরে বললেন নরেন্দ্র মোদি।

1.10 PM: ‘‘কৃষকরা আমাদের অন্নদাতা। গ্রামের উন্নতি না হলে শহর এগোবে না। ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে’’, মেদিনীপুরে বললেন মোদি।

1.08 PM: মোদির সভাস্থলে বিপত্তি, ভাঙল প্যান্ডেলের একাংশ।

narendra modi, নরেন্দ্র মোদি মোদির সভাস্থলে ভাঙল প্যান্ডেলের একাংশ। ছবি- জয়প্রকাশ দাস।

1.04 PM: ‘‘আমার সরকার আপনাদের সরকার, কৃষক দরদী সরকার’’, বাংলায় ভাষণ মোদির।

12.59 PM: মমতাকে খোঁচা মোদির। ‘‘মমতাদির প্রতিও আমি কৃতজ্ঞ। আমায় স্বাগত জানাতে দেখলাম উনিও অনেক ঝান্ডা লাগিয়েছেন, ওঁরও অনেক ছবি দেখলাম এখানে’’, মন্তব্য নরেন্দ্র মোদির।

12.58 PM: ‘‘এত জনসমাবেশ দেখে আপ্লুত’’, মেদিনীপুরে বললেন মোদি

12.54 PM: ‘‘ফুটবল খেলার ফাইনাল ম্যাচ দেখলেন কাল? কেমন লাগল? আপনাদের ফুটবলচর্চা দূর দূর পর্যন্ত পৌঁছেছে’’, মেদিনীপুরের সভায় বাঙালির ফুটবল প্রেম নিয়ে আওয়াজ তুললেন প্রধানমন্ত্রী।

12.51 PM: ‘‘আপনাদের সবাইকে নমস্কার’’, মেদিনীপুরে বাংলায় ভাষণ মোদির।

12.49 PM: ‘‘রাজ্যের মুখ্যমন্ত্রী শুধুই প্রতিশ্রুতি দেন, পূরণ করেন না’’, মেদিনীপুরে মমতাকে আক্রমণ দিলীপের।

12.47 PM: ‘‘পঞ্চায়েত ভোটে ৪২ শতাংশ কৃষককে ভোট দিতে দেয়নি এ রাজ্যের সরকার, ভোটে হিংসায় কৃষকের মৃত্যু হয়েছে’’, মেদিনীপুরে বললেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

12.44 PM: মোদির সভায় জনসমুদ্র মেদিনীপুরে

narendra modi, নরেন্দ্র মোদি মোদির সভায় মেদিনীপুরে কাতারে কাতারে মানুষের ভিড়। ছবি- পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

12.36 PM: মেদিনীপুরে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

12.35 PM: বৃষ্টিতে ছাতা মাথায় দিয়েই মোদির অপেক্ষায় মেদিনীপুর।

narendra modi, নরেন্দ্র মোদি মোদির সভার আগে তুমুল বৃষ্টি মেদিনীপুরে। ছবি- জয়প্রকাশ দাস।

12.27 PM: মোদির সভা ঘিরে জমজমাট মেদিনীপুর

narendra modi, নরেন্দ্র মোদি বাজনা বাজিয়ে মোদির সভাস্থলের পথে রওনা সমর্থকদের। ছবি- জয়প্রকাশ দাস।

12.19 PM: মেদিনীপুরের উদ্দেশে রওনা মোদির

আজ মেদিনীপুরে কলেজ ময়দানে কৃষকরা সংবর্ধনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কৃষিপণ্যের সহায়ক মূল্য বৃদ্ধির জন্যই এই সভার আয়োজন করা হয়েছে। ওই সংবর্ধনা মঞ্চে রাজ্য কিষাণ মোর্চা লাঙ্গল-সহ কৃষিযন্ত্র এবং কিছু বাছাই করা কৃষিজ পণ্য প্রধানমন্ত্রীকে উপহার দেবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Narendra modi in west bengal live updates midnapore bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X