বড় খবর


কৃষি ক্ষেত্রের উন্নয়ন আর কৃষকদের আয় বাড়াতে এই বাজেট: প্রধানমন্ত্রী

‘অতিমারীর পরিবেশে আজকের বাজেট ভারতের আত্মবিশ্বাস বাড়াবে।

কেন্দ্রীয় বাজেটের ভূয়সী প্রশংসা করে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘এই বছর বাজেটে গ্রাম এবং কৃষকদের চাহিদাকে তুলে ধরা হয়েছে। কৃষি ক্ষেত্রের উন্নয়ন আর কৃষকদের আয় বাড়াতে এই বাজেটে পরিকল্পনা রয়েছে।’ তাঁর দাবি, ‘কৃষি পরিকাঠামো উন্নয়নের মাধ্যমে এপিএমসি মান্ডির আধুনিকরন করা হবে।’ এই বাজেটে উপক্রিত হবে এমএসএমই শিল্প। তাঁদের আয় দ্বিগুণ হবে। এদিন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই শিল্পের বৃদ্ধি হলে বাড়বে কাজের সুযোগ, এদিন জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘অতিমারীর পরিবেশে আজকের বাজেট ভারতের আত্মবিশ্বাস বাড়াবে। সব মানুষের কথা চিন্তা করে এই বাজেট। বিশ্বে আত্মনির্ভর ভারতের ছবি প্রতিফলিত হবে।’

কৃষি ক্ষেত্রের বাজেটে অর্থমন্ত্রী বলেন, “এমএসপি আরও দেড় গুণ দেওয়া হবে ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে। সরকারি প্রোকিউরমেন্ট আগের মত চলবে। গমের জন্য ৩৩ হাজার কোটি টাকা ২০১২-১৩তে দেওয়া হয়েছিল। ২০২০-২১ সালে ৭৫ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। ৪৩.৩৬ লক্ষ টাকা সাহায্য দেওয়া হয়েছে কৃষকদের। ধানের জন্য ২০১৩-১৪ সালে ৬৩ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল। ২০২০-২১ সালে ১ লক্ষ ৭২ হাজার কোটি টাকা সাহায্য দেওয়া হবে। ১.৫৪ কোটি কৃষক উপকৃত হচ্ছেন।”

আরও পড়ুন, বিধানসভা নির্বাচনের আগে বাজেটে কী পেল বাংলা? শূন্য হাতে রইল কোন কোন ক্ষেত্র?

মোদী এও বলেন, “অনেকে ভেবেছিলেন যে আমরা সাধারণ মানুষের উপর করের বোঝা চাপিয়ে দেব। তবে আমরা স্বচ্ছ বাজেটের দিকে মনোনিবেশ করেছি। আমরা বৃদ্ধির জন্য নতুন সুযোগকে আরও প্রশস্ত করার, আমাদের যুব সমাজের জন্য নতুন উন্নয়ন, মানবসম্পদে এক নতুন উচ্চতর, নতুন বিকাশ করার পদ্ধতিকে গ্রহণ করেছি।”

Web Title: 283739prime minister lauds union budget 2021 through his speech national

Next Story
প্রবীণদের বোঝা কমাতে বড় ঘোষণা! ৭৫-এর ঊর্ধ্বে দিতে হবে না আয়কর, কী বললেন অর্থমন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com