scorecardresearch

বড় খবর

রবিবার ভোট, এখনও ইস্তেহার প্রকাশ হল না কংগ্রেসের, দিশাহারা পাঞ্জাবের নেতারা

ইস্তেহার তৈরির দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস কর্তাদের দাবি, আজই অনলাইনে তা প্রকাশ করা হতে পারে।

রবিবার ভোট, এখনও ইস্তেহার প্রকাশ হল না কংগ্রেসের, দিশাহারা পাঞ্জাবের নেতারা
অভ্যন্তরীণ কোন্দলেই কী এখনও প্রকাশ পেল না হাত শিবিরের ইস্তেহার?

ভোটের বাকি ৭২ ঘন্টারও কম সময়। প্রচার শেষ শুক্রবার। অথচ, এখনও ইস্তেহার প্রকাশ করতে পারল না কংগ্রেস। ফলে চরম উদ্বেগে হাত শিবিরের নেতা থেকে প্রার্থী। ইস্তেহার তৈরির দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস কর্তাদের দাবি, অনলাইনে তা প্রকাশ করা হবে।

বিরক্ত নেতাদের অনেকেই বলেছেন, ‘কীসের জন্য অপেক্ষা? কেন নির্বাচনী ইস্তহার কমিটি গঠন করা হল?’ কেউ কেউ বলছেন, ‘ঘোষণা ছাড়া মনে হচ্ছে নেতৃত্বের কোনও সুস্পষ্ট দৃষ্টিভঙ্গি নেই। নেতারা শুধু তাঁদের অভ্যন্তরীণ লড়াইয়ের দিকে মনোনিবেশ করছে।’

এক নেতার কথায়, ‘সিধু তার নিজস্ব মডেল বাতলাচ্ছেন, চান্নি একের পর এক ঘোষণা করছেন। কিন্তু সেগুলিকে তো নথিবদ্ধ করে মানুষের কাছে পেশ করতে হবে, যাকে ইস্তেহার বলে। সেদিকে আর কেউ খেয়াল করছেন না।’

দেশের মধ্যে পাঞ্জাব অন্যতম রাজ্য যেখানে গত পাঁচ বছরে সরকারপরিচনা করেছে কংগ্রেস। ফলে এই রাজ্যের ভোটে বিরোধী হয়ে নয়, কংগ্রেস নির্বাচনে লড়াই করছে গত পাঁচ বছরের উন্নয়নের কাডের ভিত্তিতে। তবে, হত কয়েক মাসে পাঞ্জাব কংগ্রেস বারে বারে শিরোনামে উঠে এসেছে। পদত্যাগ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং। আপাতত তিনি এখন বিজেপির সঙ্গী। অন্যদিকে, সিধু-চান্নি বিরোধে জেরবার হাত শিবির। এই পরিস্থিতি পাঞ্জাবে কংগ্রেসের প্রত্যাবর্তনই সনিয়া-রাহুলের কাছে বড় চ্যালেঞ্জ। কিন্তু, নির্বাচনের আগে যে দলে অপব্যবস্থার ছবি, তা ভোটের কয়েকঘন্টা আগেও ইস্তেহার প্রকাশ না পাওয়ার ঘটনাই প্রমাণ করে।

আরও পড়ুন- ‘এখনও নেহেরুকে দোষ দিয়ে যাচ্ছে’, মোদী এবং বিজেপিকে তুলোধনা মনমোহনের

পাঞ্জাবের জন্য কংগ্রেসের ইস্তেহার কমিটির প্রধান প্রতাপ সিং বাজওয়া দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘চন্ডীগড়ে গিয়ে আমাকে ইস্তেহার প্রকাশের কথা বলা হয়েছিল। কিন্তু, আমি সময় বের করতে পারছি না। কারণ আমি নিজের বিধানসভা কেন্দ্র প্রচারে খুবই ব্যস্ত।’

গত মাসে প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধুর সঙ্গে জলন্ধরে ইস্তেহার নিয়ে বাজওয়া বৈঠক করেন। সৈই বৈঠক শেষে সিধুর ‘পাঞ্জাব মডেল’ ও ১৩ পয়েন্ট নিয়ে সংবাদ মাধ্যমের সামনে প্রশংসা করেছিলেন বাজওয়া। ওই মডেল কার্যকর হলে রাজ্যের অবস্থা আমূল বদলে যাবে বলে দাবি করেছিলেন প্রতাপ সিং বাজওয়া।

এদিতে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী চরণজিৎ সিং চান্নিও, লোকশিল্পীদের মাসে ১,১০০ টাকারা দেওয়া, বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৩ টাকা, বালির দাম প্রতি ঘনফুট ৪ টাকা, ক্যাবল চার্জ প্রতি মাসে ১০০ টাকা, যুবকদের এক বছরের মধ্যে এক লক্ষ চাকরি, ছাত্রদের বিনামূল্যে মোবাইল ডেটা, বিনামূল্যে ৮টি এলপিজি গ্যাস সিলিন্ডার দেওয়ার ঘোষণা করেছেন।

এখন দেখার, আদৌ পাঞ্জাবের জন্য কংগ্রেসের ইস্তেহার প্রকাশ হয় কিনা? এবং সেই ইস্তেবারে সিধু ও চান্নির কতগুলি করে ঘোষণা থাকে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: 3 days to go punjab congress not releasing poll manifesto yet