বিজেপির হিন্দুত্ববাদের পাল্টা, অযোধ্যায় তেরঙা যাত্রা করবে কেজরির দল

স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে আম আদমি পার্টি আগামী এক বছর ধরে ধারাবাহিক অনুষ্ঠানের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে।

Aam Admi Party now plans Tiranga Yatra in Ayodhya

তেরঙা যাত্রার পরিকল্পনা নিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। অযোধ্যায় আগামী ১৪ সেপ্টেম্বর থেকে আপ-এর এই কর্মসূচি শুরু হবে। অযোধ্যার রাম মন্দির হয়ে আপ-এর সেই যাত্রা হনুমানগড়ি পর্যন্ত যেতে পারে। বিজেপির হিন্দুত্ববাদের রাজনীতির পাল্টা কর্মসূচি হিসেবে বিশেষ এই রাজনৈতিক পরিকল্পনা কেজরিওয়ালের দলের।

আম আদমি পার্টি সূত্রে জানা গিয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বর দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিশোদিয়া ও দলের রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংয়ের নেতৃত্বে তেরঙা যাত্রা শুরু করবে আপ। ইতিমধ্যেই দিল্লির স্কুলগুলিতে “দেশভক্তি” কোর্স চালু করেছে দিল্লির আপ সরকার। আপ নেতৃত্ব জানিয়েছেন, তেরঙা যাত্রার মধ্য দিয়ে সাংবিধানিক মূল্যবোধের একটি বার্তা দেওয়ার চেষ্টা হবে। একইসঙ্গে হিন্দুত্ত্বের পরিচয়, ধর্ম এবং জাতীয়তাবাদের ভাবনাকে প্রসারিত করার চেষ্টা হবে। আপ-এর মতে, বিজেপি বিরোধী দলগুলিকে সংখ্যালঘু তুষ্টির জন্য অভিযুক্ত করে। সেই ভাবনার পাল্টা কর্মসূচি নিয়েছে আপ।

আম আদমি পার্টি এবার জাতীয়তাবাদকে ভিন্নভাবে পুনর্নির্মাণ করার চেষ্টা করছে বলে জানিয়েছেন দলের নেতারা। উত্তরপ্রদেশে দলের এই কর্মসূচি পালনে উদ্যোগী হয়েছে আপ নেতৃত্ব। মণীশ সিশোদিয়া ও সঞ্জয় সিং এঁরা দুজনেই উত্তরপ্রদেশে দলের দায়িত্বে রয়েছেন। দুজনেই এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন। এরই পাশাপাশি রাজধানী দিল্লিতেও আপ সরকার ৫০০ হাই-মাস্ট তেরঙা লাগাচ্ছে।

আরও পড়ুন- ‘ক্রীড়াক্ষেত্রে সাফল্যের গতি বজায় রাখতে হবে’, যুব শক্তির প্রশংসায় পঞ্চমুখ মোদী

ইন্ডিয়ান এক্সপ্রেসকে আপ সাংসদ সঞ্জয় সিং এব্যাপারে জানিয়েছেন, ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে তাঁদের আগামী এক বছর ধরে ধারাবাহিক অনুষ্ঠানের আয়োজন করবে। বিজেপির তথাকথিত জাতীয়তাবাদ ভারতকে অসুস্থ করছে বলে মনে করেন এই আপ নেতা। তাঁর মতে, “আম আদমি পার্টি বিশ্বাস করে যে জাতীয়তাবাদ মানুষকে তাঁদের অধিকার দেওয়ার ব্যাপারে ভূমিকা নেয়। ভালো শিক্ষা বা শক্তিশালী স্বাস্থ্যসেবার কথা বলে। আমাদের জন্য তেরঙার প্রতি ভালোবাসা দেশ, তার উন্নয়ন এবং তার নাগরিকদের কল্যাণের কথা বলে।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aam admi party now plans tiranga yatra in ayodhya

Next Story
কয়লাকাণ্ডে সমন অভিষেককে, ‘নিরপেক্ষ তদন্তে ভরসা আছে’ প্রতিক্রিয়া বিজেপিরdelhi high court on abhishek banerjees plea against ed-summon over coal scam case
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com