scorecardresearch

বড় খবর

ঠান্ডা মাথার পাকা ছক, যা দিয়ে গুজরাতে বিজেপিকে হঠাতে মরিয়া কেজরিওয়াল

মঙ্গলবারই তিনি গুজরাতের মেহসানায় এক বিশাল মিছিল করেন।

aap_gujrat

ডিসেম্বরে গুজরাত বিধানসভা নির্বাচন। সেই জন্য এখন থেকেই পাকা খেলোয়াড়ের মত রীতিমতো ছক কষে এগোচ্ছেন আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবারই তিনি গুজরাতের মেহসানায় এক বিশাল মিছিল করেন। অনেকটা রথযাত্রার আদলে এই মিছিলে বিপুল সংখ্যক আপ সমর্থকদের দেখে অনেকেই অবাক হয়েছেন। গুজরাতে আম আদমি পার্টির এই বিস্তার কবে হল, সেই প্রশ্ন করছেন স্থানীয় রাজনৈতিক নেতাদের অনেকেই।

যদিও স্থানীয় বাসিন্দারা মোটেও অবাক হননি। কারণ, তাঁরা দেখেছেন আম আদমি পার্টির লোকজন প্রায় প্রতিদিনই এলাকায় ঘুরছেন। ইতিমধ্যে লোকসভা নির্বাচনকে মাথায় রেখে দেশজুড়ে আম আদমি পার্টির বিস্তারে মন দিয়েছেন আপ সুপ্রিমো। বেছে বেছে বিভিন্ন দলের পরিশ্রমী এবং প্রভাবশালী নেতাদের দলে নেওয়া হয়েছে। গুজরাতের ক্ষেত্রে পাতিদারদের নির্বাচনে একটা বড় ভূমিকা রয়েছে। সেকথা মাথায় রেখে পাতিদার সম্প্রদায়ের ভোটকেও পাখির চোখ করেছেন কেজরিওয়াল।

পাতিদারদের অন্যতম নেতা হার্দিক প্যাটেল সম্প্রতি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিয়েছেন। কিন্তু, পাতিদারদের মধ্যে হার্দিকের আর আগের মত প্রভাব নেই। এজন্য হার্দিকের যোগদান নিয়ে বিজেপির মধ্যেও খুব একটা উত্সাহ দেখা যায়নি। আর, সেই কথা মাথায় রেখেই কেজরিওয়াল চান পাতিদারদের মধ্যে গ্রহণযোগ্য নেতাদের নির্বাচনে প্রার্থী করতে। ইতিমধ্যে এই ব্যাপারে আম আদমি পার্টির সঙ্গে বহু নেতা-কর্মী যোগাযোগও করেছেন।

আরও পড়ুন- মন্ত্রীর বাড়িতে টাকার ‘পাহাড়’, মিলল একশোরও বেশি সোনার কয়েন, চোখ কপালে ওঠার জোগাড়!

এর পাশাপাশি, গুজরাতের আদিবাসী এলাকায় ইতিমধ্যেই কেজরিওয়াল আম আদমি পার্টির জমি পাকা করেছেন। ওই সব অঞ্চলের বহু নেতা ইতিমধ্যেই আম আদমি পার্টিতে যোগ দিয়েছেন। তার ফলে, গুজরাতের আদিবাসী প্রভাবিত অঞ্চল থেকেও বেশ কিছু আসন আশা করছে আপ। মঙ্গলবার মেহসানা থেকে রোড শোয়ে কেজরিওয়াল স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন তাঁর দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি।

বক্তব্যে তিনি নিশানা করেছেন গুজরাত বিজেপির সভাপতি সিআর পাতিলকে। কেজরিওয়াল অভিযোগ করেন, মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল হলেও সমান্তরাল সরকার চালাচ্ছেন বিহার বিজেপির সভাপতি সিআর পাতিল। এই প্রসঙ্গে কেজরিওয়াল বলেন, ‘লোকজন আমাকে বলেন যে গুজরাতের মুখ্যমন্ত্রী হলেন ভূপেন্দ্র প্যাটেল। কিন্তু, প্রকৃত মুখ্যমন্ত্রী হলেন পাতিল সাহেব, প্যাটেল নন।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Aap sets sights on patidar fortress