scorecardresearch

বড় খবর

বিরাট আশা কেজরির, এবার কর্নাটকেও সরকার গড়বেন

সম্প্রতি, কর্নাটকে এক ঠিকাদার আত্মহত্যা করেন। মৃত্যুর আগে ওই ঠিকাদার অভিযোগ করে গিয়েছেন, রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা তাঁর কাছে ঠিকাদারির বরাত পাইয়ে দেওয়ার বিনিময়ে ৪০ শতাংশ কমিশন চেয়েছিলেন।

jammu kashmir aap
আপের সাফল্যের ঝুলিতে নয়া পালক।

দিল্লি-পঞ্জাবে তো আম আদমি পার্টি সরকার গড়েছেই। এভাবে কর্নাটকেও সরকার গড়তে পারবে। এমনটাই আশা প্রকাশ করলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। বেঙ্গালুরুতে একটি কৃষক সভায় যোগ দিয়েছিলেন আম আদমি পার্টির সুপ্রিমো। সভায় কর্নাটক রাজ্য কৃষক সমিতির আহ্বায়ক কোদিহাল্লি চন্দ্রশেখর আম আদমি পার্টিতে যোগ দেন।

তাতে উত্সাহিত হয়ে কেজরিওয়াল বলেন, ‘আমরা সাধারণ মানুষ। রাজনীতিতে আসার ক্ষেত্রে বাধা পেয়েছি। দুর্নীতির বিরুদ্ধে আইন চেয়েছিলাম। সেই জন্য রাজনৈতিক দল গঠন করি। আমাদের প্রথম সরকার দিল্লিতে তৈরি হয়। তার পর পঞ্জাবে হয়েছে। আমরা এর পরের সরকার কর্নাটকে তৈরি করব।’ এত রাজ্য ছেড়ে কেন আপ আচমকা কর্নাটকে দিল্লি-পঞ্জাবের পরের সরকার গড়বে? আর, এজন্য কর্নাটকে তাদের মজবুত সংগঠনই বা কোথায়? সেসব প্রশ্নের জন্ম দিয়েছে কেজরিওয়ালের বক্তব্য।

তার মধ্যেই সদ্য আপে যোগদানকারী চন্দ্রশেখর, কর্নাটকের কৃষক সংগঠনের নেতা এবং কর্মীদের কাছে আপকে সমর্থনের আহ্বান জানিয়েছেন। আম আদমি পার্টির একাংশের দাবি, দীর্ঘদিন ধরেই কর্নাটকে যাতায়াত রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের। সেখানে তিনি চিকিত্সা করাতে যান। তাঁর সর্দি-কাশির একটা প্রবণতা ছিল। সেই জন্য অতীতে বারবার ভুগতে হয়েছে। বেঙ্গালুরুর আয়ুশ প্রতিষ্ঠানটিতে চিকিত্সা করানোর পর সেই সব সমস্যা থেকে অনেকটাই মুক্তি পেয়েছেন আম আদমি পার্টির সুপ্রিমো।

আরও খবর- এবার ৫ ঊর্ধ্বদের করোনা ভ্যাকসিন, কোরবেভ্যাক্স দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

অন্না হাজারের সঙ্গে দুর্নীতি বিরোধী আন্দোলনের মঞ্চ থেকে তাঁর আজকের আম আদমি পার্টির সুপ্রিমো হয়ে ওঠা। বৃহস্পতিবার সেই নিয়ে বলার পাশাপাশি, কেজরিওয়ালের বক্তব্যে ঘুরেফিরে এল দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গ। রীতিমতো ভোটপ্রচারের ঢঙেই কৃষকসভায় তিনি কটাক্ষ করলেন কর্নাটকের প্রাক্তন কংগ্রেস সরকার থেকে বর্তমান বিজেপি সরকারকে। কেজরিওয়াল বলেন, ‘কর্নাটকে আগের কংগ্রেস সরকারকে ২০ শতাংশ কমিশনের সরকার বলা হত। আর, এখনকার বিজেপি সরকার হল ৪০ শতাংশ কমিশনের সরকার।’

সম্প্রতি, কর্নাটকে এক ঠিকাদার আত্মহত্যা করেন। মৃত্যুর আগে ওই ঠিকাদার অভিযোগ করে গিয়েছেন, রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা তাঁর কাছে ঠিকাদারির বরাত পাইয়ে দেওয়ার বিনিময়ে ৪০ শতাংশ কমিশন চেয়েছিলেন। সেই কারণেই তিনি আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন। সেই প্রসঙ্গ টেনে কেজরিওয়াল বলেন, ‘দিল্লিতে জিরো পার্সেন্ট কমিশনের সরকার। কোনও ঘুষ নেওয়া হয় না। সম্পূর্ণ সততার সঙ্গে দিল্লিতে সরকার চলে।’ আর, এই প্রসঙ্গেই টেনে আনেন মোদী সরকারের প্রসঙ্গ। কেজরিওয়াল জানান, তিনি নিজে একথা বলছেন না। কেন্দ্রের মোদী সরকার তাঁর নেতৃত্বাধীন দিল্লির সরকারকে সততার জন্য সার্টিফিকেট দিয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Aap will form government in karnataka like it did in delhi punjab