scorecardresearch

বড় খবর

হাল ছাড়েননি যশবন্ত, এবার অসম থেকেও সমর্থনের আশ্বাস বিরোধী প্রার্থীকে

যদিও অসম সফরকালে এআইইউডিএফের সঙ্গে যশবন্ত সিনহার কোনও বৈঠক হয়নি।

yaswant_sinha

রাষ্ট্রপতি নির্বাচনে আরও একটু স্বস্তিতে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। শনিবার শেষবেলায় তাঁকে সমর্থনের কথা জানিয়েছিল আম আদমি পার্টি। এবার জানাল এআইইউডিএফ। সোমবারই রাষ্ট্রপতি নির্বাচন। সমর্থনের পাটিগণিতে এখনও অবধি এগিয়ে আছেন এনডিএ পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। সম্প্রতি অসমে প্রচারে গিয়ে যশবন্ত সিনহা জানিয়েছেন, তিনি জয়ী হলে সিএএ বাতিল করার জন্য চেষ্টা করবেন। সিনহার এই আশ্বাসেই আশার আলো দেখছে এআইইউডিএফ।

কারণ, দীর্ঘদিন ধরেই এআইইউডিএফ সিএএর বিরোধিতা করে আসছিল। আর, সেই কারণেই এবার রাষ্ট্রপতি নির্বাচনে তারা যশবন্ত সিনহাকে সমর্থন করবে বলে জানিয়েছে। যদিও অসম সফরকালে এআইইউডিএফের সঙ্গে যশবন্ত সিনহার কোনও বৈঠক হয়নি। কিন্তু, সিএএ নিয়ে সিনহার অবস্থান জানতে পেরে তারা খুশি বলেই এআইইউডিএফ নেতৃত্ব জানিয়েছেন।

কিন্তু, সিনহা যখন তাঁদের দাবির সঙ্গে একমত, সেই সমেয় এআইইউডিএফ নেতৃত্বের সঙ্গে তাঁর বৈঠক হল না কেন? এই প্রসঙ্গে এআইইউডিএফ নেতৃত্ব জানিয়েছেন, সিনহার আমন্ত্রণপত্রে যেসব রাজনৈতিক দল ও নেতাদের কথা ছিল, তাতে এআইইউডিএফের নাম ছিল না। সেই কারণে, তাঁদের সঙ্গে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর অসম সফরে বৈঠক হয়নি।

আরও পড়ুন- কেন মোদী ইউপিএ জমানা নিয়ে সোচ্চার, টাকার পতনের ব্যাপারে ‘চুপ’, প্রশ্ন বিরোধীদের

এই ব্যাপারে এআইইউডিএফের বিধায়ক আমিনুল ইসলাম বলেন, ‘যশবন্ত সিনহার অনুষ্ঠানটা হয়েছিল শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রয়। সেখানেই তিনি বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। আমাদের বিধায়কদের ওখানে আমন্ত্রণ জানানো হয়নি।’ গত ১৩ জুলাই যশবন্ত সিনহা অসম সফরে গিয়েছিলেন। সেখানে তিনি রাষ্ট্রপতি নির্বাচনে বিভিন্ন দলের বিধায়ক ও সাংসদদের কাছে সমর্থন চেয়েছেন।

প্রধান অবিজেপি দলগুলোর মধ্যে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস যশবন্ত সিনহার নাম রাষ্ট্রপতি পদে প্রস্তাব করেছে। যশবন্ত সিনহা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। এই ব্যাপারে রবিবার এআইইউডিএফ বিধায়ক দলের প্রধান হাফিজ বশির আহমেদ বলেন, ‘সাম্প্রদায়িক এবং অগণতান্ত্রিক শক্তিকে ক্ষমতা থেকে দূরে রাখতে হবে। সেই জন্য আমরা বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি। সোমবার নির্বাচনে আমাদের দলের বিধায়করা যশবন্ত সিনহাকেই ভোট দেবেন।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Aiudf to support yashwant sinha in presidential election