গোয়ায় ক্ষমতায় এলে মহিলাদের মাসে মাসে টাকা, মমতার দেখানো পথেই ঘোষণা কেজরিওয়ালের

কেজরিওয়াল রবিবার এই ঘোষণার পর দাবি করেন, বিশ্বের কোনও সরকার এইরকম প্রকল্প চালু করেনি।

All women above 18 to get Rs 1,000 per month if AAP forms govt in Goa: Arvind Kejriwal
মমতা বন্দ্যোপাধ্যায়ের 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পের অনুকরণেই মহিলাদের টাকা দেওয়ার ঘোষণা কেজরির।

এর আগে পাঞ্জাবেও একই ঘোষণা করেছিলেন। এবার গোয়া বিজয়ে ১৮ বছরের ঊর্ধ্বের মহিলাদের ১ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করলেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। গোয়ার নির্বাচনের আগে বড় ঘোষণা কেজরিওয়ালের। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের অনুকরণেই মহিলাদের টাকা দেওয়ার ঘোষণা কেজরির।

তবে সৈকত রাজ্যে আপের আরেক প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস মহিলাদের সামাজিক সুরক্ষা প্রকল্পে জোর দেওয়ার কথা আগেই জানিয়েছে। কেজরিওয়াল রবিবার এই ঘোষণার পর দাবি করেন, বিশ্বের কোনও সরকার এইরকম প্রকল্প চালু করেনি। তাঁর কথায়, “নারীশক্তির বিকাশ মানে কী? যখন মহিলারা আর্থিক ভাবে স্বাবলম্বী থাকবেন তখনই বিকাশ সম্ভব। অর্থে শক্তি আছে। যখন মহিলাদের কাছে নিজের টাকা থাকবে তখনই তাঁরা স্বাধীন হবেন।”

এদিন আপ সুপ্রিমো আরও জানান, গোয়ায় ক্ষমতায় এলে বাড়ির মহিলাদের জন্য রাজ্য সরকারের গৃহ আধার প্রকল্পের টাকা দেড় হাজার থেকে বাড়িয়ে আড়াই হাজার করে দেওয়া হবে। এদিন দক্ষিণ গোয়ার নাভেলিমে একটা জনসভায় তিনি বলেন, যেদিন আপ সরকার গঠন হবে রাজ্যের সমস্ত ১৮ বছরের ঊর্ব্বে কন্যা, বোন, মা, বধূ, শাশুড়ি, ঠাকুমা প্রতি মাসে হাজার টাকা করে পাবেন তাঁদের অ্যাকাউন্টে। পরিবারে যদি একজনের বেশি মহিলা থাকে তাহলেও সবাই হাজার টাকা করে পাবেন।

আরও পড়ুন অর্থ-মন্ত্রিত্বের টোপ দিয়ে বিজেপিতে যোগদানের প্রস্তাব: AAP সাংসদ

উল্লেখ্য, বাংলায় তৃতীয় বার ক্ষমতায় আসার আগে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী ইস্তেহারে ঘোষণা ছিল, ক্ষমতায় এলে রাজ্যের সমস্ত ১৮ বছরের ঊর্ধ্বে মহিলাদের প্রতি মাসে টাকা দেওয়া হবে। প্রতি মাসে ৫০০ টাকা করে ছিল প্রতিশ্রুতি। তফসিলি জাতি-উপজাতি, সংখ্যালঘুদের জন্য সেটা প্রতি মাসে ১ হাজার টাকা। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণায় লাভও পেয়েছিল তৃণমূল কংগ্রেস। মহিলারা উজাড় করে ভোট দেয় তৃণমূলকে। এবার পাঞ্জাব ও গোয়ায় একই কায়দায় বাজিমাত করতে মমতার দেখানো পথে হাঁটছেন অরবিন্দ কেজরিওয়াল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: All women above 18 to get rs 1000 per month if aap forms govt in goa arvind kejriwal

Next Story
পাঞ্জাব দখলে ক্যাপটেন-ধিন্দসা-র সঙ্গে কথা বিজেপির, উত্তরপ্রদেশে প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী শাহ
Show comments