scorecardresearch

বড় খবর

তেলেঙ্গানাতেও শাহর মুখে বাংলার ‘হিংসা’, চ্যালেঞ্জ কেসিআর-কে

‘বাংলার হার ওনার হজম হচ্ছে না। তেলেঙ্গানায় গিয়ে সেখানকার ইস্যু তুলে না ধরে বাংলার কথা বলছেন।’ বললেন কুণাল ঘোষ।

Amit Shah spoke about post poll violence in Bengal at Telangana
মমতা ব্যানার্জী, অমিত শাহ, কে চন্দ্রশেখর রাও।

এবার হায়দ্রাবাদেও বাংলার ‘হিংসা’ নিয়ে সরব হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তুলনা টানলেন সে রাজ্যের হিংসার সঙ্গে এ রাজ্যের ভোট পরবর্তী পরিস্থিতির। আগামী বছর তেলেঙ্গানায় ভোট। তার আগেই শাহ দক্ষিণী এই রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্র শেখর রাওকে পালাবদলের চ্যালেঞ্জ জানিয়েছেন।

শনিবার হায়দ্রাবাদে সভা করেন অমিত শাহ। সেখানেই তাঁর বক্তব্যে রাজনৈতিক হিংসার কথা উঠে আসে। সেই প্রসঙ্গেই তিনি পশ্চিমবঙ্গের তুলনা টানেন। বলেন, ‘তেলেঙ্গানার অবস্থা বাংলার মত। বাংলায় দিনে-দুপুরে বিজেপি কর্মীদের খুন করা হচ্ছে। অত্যাচার চলছে। তেলেঙ্গানাবাসী নিশ্চই ওই পরিস্থিতি চান না। তাই চন্দ্রশেখর রাওকে রুখতেই হবে। না বলে বড় বিপদ এই রাজ্যের জন্য।’

অন্য রাজ্যে গিয়েও শাহর নিশানায় বাংলার ভোট পরবর্তী সন্ত্রাস। ২০২৪-এর আগে যা অত্যন্ত তাৎপর্যবাহী বলেই মনে করা হচ্ছে।

শাহর এ দিনের বক্তব্য প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেছেন, ‘বাংলার হার ওনার হজম হচ্ছে না। তেলেঙ্গানায় গিয়ে সেখানকার ইস্যু তুলে না ধরে বাংলার কথা বলছেন। বোঝাই যাচ্ছে ওই রাজ্যে এবারও গোহারা হারবে বিজেপি।’

একুশের ভোট ধরাশায়ী হয়েছে পদ্ম শিবির। এরপর থেকেই বিরোধী দল বিজেপির নেতা, কর্মী, সমর্থকদের উপর অত্যাচারের অভিযোগ তোলা হয়। সব ক্ষেত্রেই কাঠগড়ায় তোলা হয় শাসক তৃণমূলকে। বিজেপির দাবি, গত এক বছরে বাংলায় ভোট পরবর্তী সন্ত্রাসের দরুন ৩০ জনের বেশি নিহত হয়েছেন। বাড়ি ছাড়া বহু। সুপ্রিম কোর্টের নির্দেশে বাংলার ভোট পরবর্তী সন্ত্রাসের সব মামলার তদন্ত করছে সিবিআই। কোর্টের নির্দেশ, ঘর ছাড়াদের ঘরে ফেরাতে হবে পুলিশকে।

এসবের মধ্যেই দিন কয়েক আগে ঠিক এক বছর পর বাংলায় এসেছিলেন অমিত শাহ। তাঁর কলকাতা সফরের দিনই কাশীপুরে অর্জুন চৌরাসিয়া নামে এক বিজেপি কর্মীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। যা নিয়ে তুঙ্গে ওঠে রাজনীতি। প্রথম থেকে বিজেপি দাবি করে শাসক তৃণমূলের দুষ্কৃতীরা অর্জুনকে মেরে ঝুলিয়ে দিয়েছে। এরপর সেদিন দুপুরে সৌজা উত্তরবঙ্গ থেকে কলকাতায় এসেই মৃত কর্মীর বাড়িতে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

কাশীপুরে দাঁড়িয়েই দলীয় মৃত্যুর তদন্ত সিবিআইয়ের করা উচিত বলে দাবি করেন তিনি। সরব হন বাংলার ভোট পরবর্তী সন্ত্রাস নিয়েও। কিন্তু পরে সেনা হাসপাতালের ময়নাতদন্ত রিপোর্টে উল্লেখ, অর্জুন চৌরাসিয়াকে খুন করা হয়নি। আত্মহত্যাই করেছিলেন ওই গেরুয়া দলের কর্মী। যা নিয়ে বিজেপিকে কটাক্ষ করেছে তৃণমূল।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Amit shah spoke about post poll violence in bengal at telangana