scorecardresearch

বড় খবর

রামরূপী কমল নাথের সঙ্গে ‘রাবণ’ শিবরাজের যুদ্ধ, ভোটের আগে মধ্যপ্রদেশে তুলকালাম

তাঁদের নিয়ে তৈরি করা হয়েছে ৪৫ সেকেন্ডের ভিডিও।

রামরূপী কমল নাথের সঙ্গে ‘রাবণ’ শিবরাজের যুদ্ধ, ভোটের আগে মধ্যপ্রদেশে তুলকালাম

গেরুয়া শিবিরের তৈরি করা পথ ধরে বেশ কয়েক বছর ধরেই ভারতীয় রাজনীতিতে প্রাসঙ্গিক রামায়ণ। এবার মধ্যপ্রদেশেও নির্বাচনের আগে নতুন করে প্রাসঙ্গিক হয়ে উঠল রাম-রাবণের যুদ্ধ। তবে, এখানে বিজেপিকে রামের বেশ ধারণের সুযোগ দেননি বিরোধীরা। উলটে, রাম সাজানো হয়েছে কমল নাথকে। আর, রাবণ সাজানো হয়েছে মধ্যপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী বিজেপির শিবরাজ সিং চৌহানকে।

কমল নাথ ও শিবরাজ সিং চৌহানের এই অবতারেই তাঁদের নিয়ে তৈরি করা হয়েছে ৪৫ সেকেন্ডের ভিডিও। সামনেই মধ্যপ্রদেশের বিভিন্ন স্থানীয় প্রতিষ্ঠানের নির্বাচন। বছরখানেকের মধ্যেই বিধানসভা ভোট। তার আগে বিজেপি সরকারের বিরুদ্ধে পরিষেবা নিয়ে অভিযোগে সরব হন কংগ্রেস-সহ বিরোধীরা। সেই অভিযোগই এবার উঠে এল রামায়ণ রূপে।

যেখানে রামরূপী কমল হাসানের হাতে ধরা তির আসলে পরিষেবা নিয়ে অভিযোগ। যে অভিযোগ কৃষক আত্মহত্যা, নারীর বিরুদ্ধে অপরাধ, মুদ্রাস্ফীতি, আদিবাসী নির্যাতনের প্রতীক। এভাবেই দশমাথার রাবণ, মুখ্যমন্ত্রী শিবরাজের একের পর এক মাথা ছিন্ন হল রাম কমল নাথের ছোড়া বাণে। ভিডিওটি অনুযায়ী, শেষ মাথা ছিন্ন করতে রাম কমল নাথ হাতে তুলে নিলেন ব্রহ্মাস্ত্র। যে অস্ত্র আসলে আসন্ন নির্বাচন।

আরও পড়ুন- ‘এনকাউন্টার করা হবে, জেলে হুমকি দেয় পুলিশ’, বিস্ফোরক দাবি আজম খানের

ভিডিওটির শেষে দেখা যাচ্ছে, একটি লাইন- ‘নির্ণয় কি ঘড়ি আয়ি হ্যায়। ২০২৩ সালে ফিরছেন কমল নাথ।’ কংগ্রেস নেতা কমল নাথ দীর্ঘদিন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। শিবরাজ সিং চৌহানের নেতৃত্বাধীন বিজেপি ক্ষমতায় আসার আগেও কমল নাথের নেতৃত্বাধীন কংগ্রেসই ক্ষমতায় ছিল মধ্যপ্রদেশে। তবে, এই ভিডিওটি প্রকাশের দায়িত্ব নিতে রাজি হয়নি কংগ্রেস।

বর্তমানে মধ্যপ্রদেশের রাজনীতি ওবিসি সংরক্ষণ ইস্যুতে উত্তপ্ত। সম্প্রতি সুপ্রিম কোর্ট মধ্যপ্রদেশে ওবিসি সংরক্ষণের পক্ষে রায় দিয়েছে। তার মধ্যেই মধ্যপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশন স্থানীয় নির্বাচন আয়োজনের প্রস্তুতিতে নেমে পড়েছে। তার মধ্য়ে এই ভিডিওটি প্রকাশিত হয়েছে। অবশ্য এমন ভিডিও মধ্যপ্রদেশে নতুন না। গত মাসেই অন্য এক ভিডিওয় কমল নাথকে দেখা গিয়েছিল সুপারস্টার রজনীকান্তের অবতারে। যেখানে সুপারস্টার সেজে মধ্যপ্রদেশ সরকারকে নানা অভিযোগে বিদ্ধ করেছিলেন কংগ্রেস নেতা কমল নাথ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: An epic battle starring kamal nath as ram