আপকে গুরুত্বই দিচ্ছে না গুজরাত বিজেপি, হাল ছাড়তে নারাজ কেজরি

এর আগে ২০১৭ সালে গুজরাত বিধানসভা নির্বাচন হয়েছিল। সেখানে আপ ২৯টি আসনে প্রার্থী দিয়েছিল। প্রতিটিতেই আপ প্রার্থী হেরেছে।

arvind_kejriwal

গুজরাত বিধানসভা নির্বাচন ত্রিমুখী থেকে দ্বিমুখী করতে চাইছেন আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু, দলীয় কর্মীদের নির্দেশ দিয়েছেন যেন গুজরাতে কংগ্রেস একটাও ভোট না-পায়। বিরোধী হিসেবে মোদির রাজ্যে নিজেকে তুলে ধরাই কেজরিওয়ালের লক্ষ্য। আর, এই লক্ষ্য পূরণ করতে দুই মাসে পাঁচ বার গুজরাত ঘুরে ফেলেছেন আপ সুপ্রিমো। যদিও, বিজেপি তাঁকে বা তাঁর দলকে খুব একটা গুরুত্বই দিচ্ছে না। বিজেপি নেতৃত্বের ধারণা, গুজরাতের বুকে এখনও কোনও শক্তিই হয়ে উঠতে পারেনি আম আদমি পার্টি।

তবে, গেরুয়া শিবির যাই বলুক না-কেন, রবিবারই আম আদমি পার্টির গুজরাতের পদাধিকারী নতুন পদে দায়িত্ব নিয়েছেন। আহমেদাবাদে তাঁদের সভায় দলের লক্ষ্য ঠিক করে দিয়েছেন জাতীয় আহ্বায়ক কেজরিওয়াল। সেখানে তিনি পরিষ্কার বলেছেন, কংগ্রেস বর্তমানে গুজরাতে স্রেফ সাইনবোর্ডে পরিণত হয়েছে। সম্প্রতি পাতিদার সংগঠনের নেতা হার্দিক প্যাটেলও কংগ্রেস ছেড়ে বিজেপিতে চলে গিয়েছেন। শুধুমাত্র নিজের পরাজয় বাঁচাতে হার্দিকের এই দলত্যাগ বলে অভিযোগ করেছেন কংগ্রেসের নেতা ও কর্মীরা।

এই পরিস্থিতিতে কেজরিওয়ালের দাবিকে উড়িয়ে দিচ্ছেন না গুজরাতের কোনও মহলই। আম আদমি পার্টির দাবি, জনগণের মধ্যে গত দু’মাস লাগাতার প্রচার চালানোর পরই আপ প্রধান মনে করছেন কংগ্রেস কার্যত সাইনবোর্ড হয়ে গিয়েছে। আর, সেই কারণেই তিনি দলীয় নেতা-কর্মীদের নিশ্চিত করতে বলেছেন যাতে কংগ্রেস বিধানসভা নির্বাচনে একটাও ভোট না-পায়।

আরও পড়ুন- নানা ধরনের ছুতোয় হস্তক্ষেপের অভিযোগ, কেন্দ্রের বিরুদ্ধে আইনি পথে হাঁটছে টুইটার

এর আগে ২০১৭ সালে গুজরাত বিধানসভা নির্বাচন হয়েছিল। সেখানে আপ ২৯টি আসনে প্রার্থী দিয়েছিল। প্রতিটিতেই আপ প্রার্থী হেরেছে। যার ফলে আগের মতই গুজরাত বিধানসভায় কংগ্রেসই থেকে গিয়েছে প্রধান বিরোধী দল। তবে, ওই পর্যন্তই। এখনও পর্যন্ত গুজরাতে ক্ষমতায় ফেরার সম্ভাবনা তৈরি করতে পারেনি কংগ্রেস।

রাহুল গান্ধী একাধিকবার গুজরাত সফরে গিয়েছেন। জিগনেশ মেওয়ানিদের নিয়ে সভাও করেছেন। কিন্তু, ওই পর্যন্তই। তাতে কংগ্রেসের নেতা-কর্মীদের মধ্যে বিশেষ কোনও উন্মাদনা তৈরি হয়নি। গত ২৭ বছরের পরিস্থিতি বদলে এবার যে গুজরাতে বিজেপির হাত থেকে ক্ষমতা চলে যাবে, এমন কোনও অবস্থা সেখানে তৈরি হয়নি। তবে, গত ২৭ বছরে এই প্রথম প্রধান বিরোধী শক্তির ব্যাটন কংগ্রেসের হাত থেকে কেউ কেড়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। আর, সেটা আম আদমি পার্টি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: As aap targets cong battlelines clear in gujarat

Next Story
গরিব-মধ্যবিত্তদের সুরাহা দিতে যুগান্তকারী টিপস রাহুলের, নেবেন মোদী?