বড় খবর

কোভিড ও বন্যা পরিস্থিতি মোকাবিলাই বড় চ্যালেঞ্জ, শপথ নিয়ে ঘোষণা বাসবরাজ বোম্মাইয়ের

Basavaraj Bommai: বিধান সৌধে মুখ্যমন্ত্রীর দফতরে পুজো দিয়ে দায়িত্বভার গ্রহণ করেন বোম্মাই।

Basavraj Bommai
বুধবার কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন লিঙ্গায়েত সম্প্রদায়ের নেতা বাসবরাজ সোমাপ্পা বোম্মাই।

গতকালই তাঁর নামে সিলমোহর পড়েছে। বুধবার কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন লিঙ্গায়েত সম্প্রদায়ের নেতা বাসবরাজ সোমাপ্পা বোম্মাই। কর্ণাটক রাজভবনের গ্লাস হাউসে রাজ্যপাল থাওরচাঁদ গেহলট তাঁকে শপথ বাক্য় পাঠ করান। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং জি কিষাণ রেড্ডি।

এই দুজন গতকাল কর্ণাটক বিজেপির পরিষদীয় দলের বৈঠকে কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসাবে উপস্থিত ছিলেন। ছিলেন বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদ অরুণ সিং, রাজ্য সভাপতি নলিন কুমার কাতিল এবং কেন্দ্রীয় সম্পাদক সি টি রবি। শপথ গ্রহণের আগে বোম্মাই এবং ইয়েদুরাপ্পা দুজনেই অঞ্জনায় স্বামী মন্দিরে দর্শনে যান।

বিধান সৌধে মুখ্যমন্ত্রীর দফতরে পুজো দিয়ে দায়িত্বভার গ্রহণ করেন বোম্মাই। শপথ নেওয়ার পর বোম্মাই বলেন, রাজ্যে বন্যা পরিস্থিতি এবং করোনা পরিস্থিতি মোকাবিলাই এখন বড় চ্যালেঞ্জ। বলেছেন, “কর্ণাটকের সমস্ত নাগরিক এবং বিজেপি নেতৃত্বকে ধন্যবাদ জানাই আমাকে এই সুযোগ দেওয়ার জন্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এবং আমাদের নেতা ইয়েদুরাপ্পার কাছে অশেষ কৃতজ্ঞ আমাকে বেছে নেওয়ার জন্য।”

ইয়েদুরাপ্পা সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে গত দুই বছর কাজ সামলেছেন এই নেতা। কর্নাটকের রাজনীতিতে ইয়েদু ঘনিষ্ঠ হিসেবেও পরিচিত এই লিঙ্গায়েত নেতা। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রী এসআর বোম্মাইয়ার ছেলে বাসবরাজ। সোমবার বিএস মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগের পরেই সামনের সারিতে চলে আসেন ব্রাহ্মণ নেতা বিএল সন্তোষ এবং প্রহ্লাদ জোশী। খানিকটা আরএসএস-এর একটি সুত্র এই দুটি নাম ভাসিয়ে দেয় ইয়েদুরাপ্পার উত্তরসূরি হিসেবে। কিন্তু কন্নড় রাজনীতিতে লিঙ্গায়েত এবং ভোক্কালিগা সম্প্রদায়ের প্রভাব বেশি। তাই ২০২৩-এর ভোটের কথা ভেবে লিঙ্গায়েত সম্প্রদায়ের প্রতিনিধির ওপর আস্থা রাখলেন শাহ-নাড্ডারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Basavaraj bommai sworn in as the new chief minister of karnataka

Next Story
‘ভারতীয় গণতন্ত্রে আঘাত’, পেগাসাস ইস্যুতে তোপ রাহুলের, বিরোধী ঐক্যের বার্তাModi-Shah hit soul of Indias democracy Rahul Gandhi on Pegasus row
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com