scorecardresearch

বড় খবর

সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে জয় নিয়ে কাটাছেঁড়া, ‘my’ ফ্যাক্টরকে কৃতিত্ব পদ্ম নেতৃত্বের

সম্প্রতি রাজস্থানের উদয়পুরে বসেছিল কংগ্রেসের সর্বভারতীয় চিন্তন বৈঠক। সেই রাজস্থানের জয়পুরেই দলের জাতীয় পদাধিকারীদের বৈঠকে শুক্রবার বিজেপি নেতৃত্ব তাদের জয়ের কারিগর হিসেবে তুলে আনল ‘my’ ফ্যাক্টরকে।

সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে জয় নিয়ে কাটাছেঁড়া, ‘my’ ফ্যাক্টরকে কৃতিত্ব পদ্ম নেতৃত্বের
নিউটাউনের হোটেলে জরুরি বৈঠকে বিজেপি।

দলের সাম্প্রতিক নির্বাচনে জয়ের কৃতিত্ব ‘my’ ফ্যাক্টরকে দিলেন বিজেপির সর্বভারতীয় নেতৃত্ব। ‘my’, অর্থাৎ- মহিলা ও যুব এবং যোজনা ( কেন্দ্রীয় সরকারি প্রকল্প)। ‘my’ শব্দটি অবশ্য উত্তরপ্রদেশে বিজেপির প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টিও ভীষণভাবে ব্যবহার করে। যার অর্থ, মুসলিম ও যাদব ভোটব্যাংক। সেই একই শব্দকে এবার তাদের দলের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে জয়ের কারণ হিসেবে বেছে নিলেন বিজেপি নেতৃত্ব। তবে, গেরুয়া শিবিরের কাছে এই বর্ণগুলোর অর্থ আলাদা। সম্প্রতি উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুর- এই চার রাজ্যে বিজেপির কাছে পর্যুদস্ত হয়েছে বিরোধীরা।

সম্প্রতি রাজস্থানের উদয়পুরে বসেছিল কংগ্রেসের সর্বভারতীয় চিন্তন বৈঠক। সেই রাজস্থানের জয়পুরেই দলের জাতীয় পদাধিকারীদের বৈঠকে শুক্রবার বিজেপি নেতৃত্ব তাদের জয়ের কারিগর হিসেবে তুলে আনল ‘my’ ফ্যাক্টরকে। বিজেপি নেতৃত্বের ভোট পাটিগণিত বলছে, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের ৪৬ শতাংশ মহিলা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা, আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী আবাস যোজনা, স্বচ্ছ ভারত অভিযান, প্রধানমন্ত্রী জন-ধন যোজনা, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি, প্রধানমন্ত্রী সহজ বিজলি, জল জীবন মিশন, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার মতো প্রকল্পগুলোর জন্যই বিজেপিকে ভোট দিয়েছেন।

দলের শীর্ষ নেতাদের এই মূল্যায়নের পর, বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে সাংবাদিকদের বলেন, ‘ সেবা, সুশাসন, গরিবকল্যাণ- এই থিমে মোদী সরকারের আট বছর উদযাপন করবে বিজেপি। সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী সরকারি প্রকল্প উপভোক্তাদের সঙ্গে কথা বলবেন। উপভোক্তাদের বাড়ির কাছাকাছি রাত্রিযাপন করতে দেশের সমস্ত গ্রাম পরিদর্শন করবেন।’ লক্ষ্য, প্রতিটি সরকারি প্রকল্পের জন্য দেশবাসী কতটা খুশি, তা সরেজমিনে যাচাই করে নেওয়া। তাওড়ে জানান, মোদী সরকারের উন্নয়নমূলক প্রকল্পের জন্যই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরের বাসিন্দারা জাতপাতের ঊর্ধ্বে উঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বকে স্বাগত জানিয়েছেন। আর, বিজেপিকে ভোট দিয়েছেন।

আরও পড়ুন- লন্ডভন্ড করে দিল ঝড়, বিহারে ১৬ জেলায় মৃত ৩৩

তাওড়ের এই বক্তব্যের পাশাপাশি, এক বিবৃতিতে বিজেপি নেতৃত্ব জানিয়েছেন, ‘বংশপরম্পরায় বিশ্বাসী ইউপিএর জন্য দেশের প্রশাসন কার্যত পক্ষঘাতগ্রস্ত, দুর্নীতিপরায়ণ, কুসংস্কারে বিশ্বাসী, গুরুতর নীতি গ্রহণে অক্ষম এবং উচ্ছৃঙ্খল হয়ে পড়েছিল। তাই ২০১৪ সালে মোদী কেন্দ্রে ক্ষমতায় আসার প্রথম দিন থেকেই বিভিন্ন বাধার সম্মুখীন হয়েছেন। তারপরও সেই বাধা কাটিয়ে ধীরে ধীরে দেশকে সক্ষম করে তুলেছে মোদী সরকার।’

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp credited its recently assembly poll wins to a combination of my factors