বাদ পড়ছেন ৮০ জন বিধায়ক, উত্তরপ্রদেশে ভেবেচিন্তে প্রার্থী বাছাই বিজেপির

সোমবার শেষ তিন দফার প্রার্থীদের নাম চূড়ান্ত হয়েছে।

ফাইল ছবি

উত্তরপ্রদেশ নির্বাচনের বাকি দফার প্রার্থী তালিকা তৈরি করতে সোমবার উচ্চপর্যায়ের বৈঠক করল বিজেপি। সেই বৈঠকে বাকি সব আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। সূত্রের খবর, অন্তত ৮০ জন বিধায়ককে টিকিট দিচ্ছে না বিজেপি। এবং ১২ জনেরও বেশি বিধায়কের আসন বদল করা হচ্ছে বলে খবর।

বিজেপির সদর দফতরে দলের কোর কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কেন্দ্রীয় নির্বাচনী কমিটি আজ, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সেই তালিকার চূড়ান্ত সম্মতি দেবেন। তার পরই ঘোষণা হবে প্রার্থীদের নাম।

বিজেপি এবারের উত্তরপ্রদেশ নির্বাচনে ৪০৩টি আসনের মধ্যে ৩৮০টি আসনে লড়বে বলে জানা গিয়েছে। বাকি ২৩টি আসন শরিক আপনা দল এবং নিষাদ পার্টিকে ছেড়ে দিচ্ছে। সোমবার শেষ তিন দফার প্রার্থীদের নাম চূড়ান্ত হয়েছে। ১৭২টি আসনে প্রার্থী ঘোষণা হবে। এর আগে ১৯৭ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে দল।

মূলত, জেতার সম্ভাবনা দেখেই বিধায়কদের বাদ দিচ্ছে বিজেপি। কারণ গত বারের নির্বাচনে ৩১২ জনকে প্রথমবার প্রার্থী করেছিল দল। দলের এক শীর্ষ নেতা জানিয়েছেন, বিধানসভা কেন্দ্র থেকে বিধায়কদের পারফরম্যান্সের ফিডব্যাক এবং সংগঠনের নেতাদের মতামত জেনেই সেই প্রার্থীর গ্রহণযোগ্যতার উপর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কিছু কিছু আসন আছে যেখানে নতুন করে ভাবতে হচ্ছে কারণ, সেখানে একের বেশি যোগ্য প্রার্থী রয়েছে।

আরও পড়ুন ‘বিদ্রোহে’র আগুন বঙ্গ বিজেপিতে, রীতেশ-জয়প্রকাশকে সাসপেন্ডই করে দিল দল

সূত্রের খবর, বিজেপি অনেক বেশি বিধায়ককে বাদ দিতে চাইছে তার একটা কারণ ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই তিন মন্ত্রী এবং অন্তত এক ডজন বিধায়ক দল ছেড়েছেন। এতে যথেষ্ট ক্ষতি হয়েছে সাংগঠনিক স্তরে। তার উপর আবার শরিক আপনা দল গতবারের তুলনা বেশি আসনের দাবি জানিয়ে আসছে। অন্তত ২২টি আসন চেয়েছে তারা। যদিও আপনা দলকে গতবারের থেকে দু-তিনটির বেশি আসন ছাড়তে রাজি নয় বিজেপি। ২০১৭ সালে আপনা দল ৯টি আসনে জেতে।

গত নির্বাচনে ৩৮৪টি আসনে লড়াই করেছিল বিজেপি। পূর্ব উত্তরপ্রদেশে বিজেপির শক্তি সবচেয়ে বেশি। কিন্তু সেখানেই নামী দলিত নেতারা দল ছেড়েছেন। তার মধ্যে রয়েছেন দুই মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য এবং দারা সিং চৌহান। সেটাই ভাবাচ্ছে বিজেপিকে।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp draws up more names for up may drop 80 mlas

Next Story
দুর্ভাগ্য, ২৫ বছর বিজেপিকে লালন করেছি: উদ্ধব ঠাকরে