scorecardresearch

বড় খবর

সরকার কিন্তু আরএসএস-ভিএইচপি না, রাম সেনার প্রধানকে শাসালেন বিজেপি নেতা

মুথালিকের প্রসঙ্গ উত্থাপন করে কর্নাটকের বিজেপি সরকারকেও একহাত নিয়েছেন বিশ্বনাথ।

ramsena
এ এইচ বিশ্বনাথ ও প্রমোদ মুথালিক (ডান দিকে)।

অন্যান্য সাম্প্রদায়িক সংগঠনের নেতাদের মতোই কর্নাটকে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছেন রাম সেনার প্রধান প্রমোদ মুথালিক। তিনি সাম্প্রদায়িক ইস্যু বারবার উসকে দিচ্ছেন। এই অভিযোগে এবার রাম সেনার প্রধানকে তোপ দাগলেন প্রবীণ বিজেপি নেতা তথা কর্নাটকের এমএলসি এ এইচ বিশ্বনাথ। কর্নাটকের সাম্প্রদায়িক সংবেদনশীল বিষয়গুলো বারবার উত্থাপনের জন্য তিনি শ্রী রাম সেনার প্রধান প্রমোদ মুথালিককে দায়ী করেছেন। মুথালিককে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সরকার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) বা বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) না। মানে, প্রয়োজন হলে সরকার মুথালিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারে।

একইসঙ্গে মুথালিকের প্রসঙ্গ উত্থাপন করে কর্নাটকের বিজেপি সরকারকেও একহাত নিয়েছেন বিশ্বনাথ। রীতিমতো সাংবাদিক বৈঠক ডেকে মাইসুরুতে তিনি বলেন, ‘মুথালিক সরকারকে শর্ত দেওয়ার কে? সাম্প্রদায়িক সংবেদনশীল বিবৃতি দিতে নির্দেশ দেওয়ারই বা কে? রাজ্য সরকার এই ধরনের লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না, এটা দুঃখজনক। সরকার আরএসএস বা ভিএইচপি না। কর্নাটক সরকারের নিষ্ক্রিয়তা জনগণের কাছে ভুল সংকেত পৌঁছে দেব।’

আরও পড়ুন- এশিয়ার দিকেও তাকান, ইউক্রেন ইস্যুতে ইউরোপের দেশগুলোকে কটাক্ষ জয়শংকরের

অবশ্য, বিশ্বনাথের এই মন্তব্যের মধ্যে অনেকে রাজনৈতিক পালাবদলের ইঙ্গিত পাচ্ছেন। সংঘ পরিবার, এমনকী কর্নাটক বিজেপিরও অনেকেই ঘনিষ্ঠমহলে জানিয়েছেন, এই সাংবাদিক বৈঠক আসলে বিশ্বনাথের বিদ্রোহ। তিনি বিজেপি ছাড়তে চাইছেন। এ এইচ বিশ্বনাথ নিতান্ত সাধারণ কোনও বিধান পরিষদ সদস্য নন। তাঁর দীর্ঘ রাজনৈতিক ইতিহাস আর দলবদলের ইতিহাস আছে। কংগ্রেস জমানায় তিনি কর্নাটকের মন্ত্রী ছিলেন। জনতা দল (সেকুলার)-এর প্রাক্তন রাজ্য সভাপতিও। প্রবীণ এই নেতা ২০১৯ সালে ইয়েদুরাপ্পা ক্ষমতায় আসার পর বিজেপিতে যোগ দেন। তবে, বিধানসভা নির্বাচনে হেরে যাওয়ায় ফের মন্ত্রী হতে পারেননি। তবে শেষ পর্যন্ত অবশ্য নানা রাজনৈতিক কৌশলে তিনি বিধান পরিষদের সদস্য হতে পেরেছেন।

শুধু রাজনীতিই না। কন্নড় ভাষার খ্যাতনামা ঔপন্যাসিক হিসেবেও বিশ্বনাথের পরিচিতি আছে। তিনি কংগ্রেস জমানায় মন্ত্রী থাকাকালীন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। ফের কি তবে, কংগ্রেসেই ফিরতে চলেছেন বিশ্বনাথ? বিজেপিতে থেকে সরাসরি মেন্টর সংগঠন আরএসএসকে কটাক্ষ বা মুথালিক ইস্যুতে আরএসএসকে টেনে আনায় কর্নাটক বিজেপির অনেকে অবশ্য সেই গন্ধই পাচ্ছেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp mlc hits out at sri rama sene chief