বড় খবর

‘মতপার্থক্য থাকলেও শিবসেনা বিজেপির শত্রু নয়’ ফড়নবীশের মন্তব্যে জল্পনা

ফের কী কাছাকাছি বিজেপি ও শিবসেনা? মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশের মন্তব্যে নয়া জল্পনা মাথাচাড়া দিল।

BJP Sena are not traditional rivals Devendra Fadnavis
পুরনো বন্ধু শিবসেনাকে বার্তা পদ্ম শিবিরের।

ফের কী কাছাকাছি বিজেপি ও শিবসেনা? মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশের মন্তব্যে নয়া জল্পনা মাথাচাড়া দিল। রাজ্যের শাসক আগারি জোটে দ্বন্দ্বের খবর আগেই প্রকাশ্যে এসেছিল। তারপর রাজ্যের শীর্ষ নেতার এই মন্তব্যের রাজনৈতিক তাৎপর্য অপরিসীম।

কী বলেছেন ফড়নবীশ?

শিবসেনার সাথে বিজেপি ফের‌ কী জোট করতে চলেছে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, ‘শিবসেনা এবং বিজেপি-র বিভিন্ন ইস্যুতে মতপার্থক্য ছিল, কিন্তু এই দুই দল কখনোই একে অপরের শত্রু ছিল না। ওরা আমাদের বন্ধু ছিল। যার বিরুদ্ধে ওরা নির্বাচনে লড়েছিল তাদের সাথেই হাত মিলিয়ে সরকার গড়েছে এবং আমাদের ছেড়ে দিয়েছে। রাজনীতিতে কোনো যদি এবং কিন্তুর জায়গা নেই। পরিস্থিতি বিচারে সিদ্ধান্ত নেওয়া হয়।’

উল্লেখ্য, দিন কয়েক আগেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে দিল্লি সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন। তারপরই শিবসেনাকে ‘স্বাভাবিক শত্রু’ নয় বলে জানালেন ফড়নবীশ।

আরও পড়ুন- ‘যোগীকে উত্তরাখণ্ডে পাঠিয়ে সমস্যা সমাধান করুক বিজেপি’, কটাক্ষ অখিলেশের

জোট গড়েই ২০১৯ সালে মহারাষ্ট্রের বিধানসভা ভোটে লড়েছিল শিবসেনা ও বিজেপি। কিন্তু, মুখ্যমন্ত্রীত্বের প্রশ্নে এই দুই জোট সঙ্গীর বিরোধ বাঁধে। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে সেনাকে মুখ্যমন্ত্রী পদ ছাড়তে নারাজ ছিল বিজেপি। ফলে জোট ভেঙে জাতীয়তাবাদী কংগ্রেস ও কংগ্রেসের সঙ্গে হাত মেলায় শিবসেনা। বর্তমানে তিন দলের জোটই মহারাষ্ট্রের ক্ষমতায়।

কিন্তু, সেনার সঙ্গে চিরতরে সম্পর্ক শেষ করতে রাজি নয় গেরুয়া বাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ বিজেপি নেতার কথায়, ‘রাজনীতিতে সবকিছুই সম্ভব। পরিস্থিতি তৈরি হলে পরে শিবসেনার সঙ্গে হাত মিলিয়ে রাজ্যের ক্ষমতা দখল করতে বিজেপি অস্তস্তি বোধ করবে না।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp sena are not traditional rivals devendra fadnavis

Next Story
‘যোগীকে উত্তরাখণ্ডে পাঠিয়ে সমস্যা সমাধান করুক বিজেপি’, কটাক্ষ অখিলেশেরBJP should transfer UP CM to Uttarakhand Akhilesh Yadav
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com