scorecardresearch

ছাতি আরও চওড়া শিণ্ডের, BJP-কে সঙ্গে নিয়ে আস্থা-ভোটে বাজিমাত

মহারাষ্ট্রে ইতিহাস গড়লেন বিদ্রোহী নেতা।

BJP-Shinde camp govt crosses majority mark in trust vote
উদ্ধব ঠাকরে এবং একনাথ শিণ্ডে

ছাতি আরও চওড়া শিণ্ডের। বিজেপিকে সঙ্গে নিয়ে মহারাষ্ট্রে ইতিহাস গড়লেন বিদ্রোহী নেতা। মহারাষ্ট্র বিধানসভার আস্থা ভোটে জয়ী একনাথ শিণ্ডে-বিজেপি শিবির। ২৮৭ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ১৬৪ ভোট পেয়ে নিজেদের শক্তির পরীক্ষা দিল শিবসেনার বিদ্রোহী গোষ্ঠী ও পদ্ম শিবির। তবে এদিন ৯৯টি ভোট তাঁদের বিপক্ষে গিয়েছে।

একনাথ শিণ্ডের পক্ষে থাকা বিদ্রোহী শিবসেনা বিধায়করা গত শনিবার সন্ধেয় বিধানসভা অধিবেশনের ঠিক আগে গোয়া থেকে মুম্বই ফিরে আসেন। দক্ষিণ মুম্বইয়ের একটি বিলাসবহুল হোটেলে তাঁদের রাখার বন্দোবস্ত করা হয়েছিল। এদিকে, গতকালই মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছেন বিজেপির রাহুল নারওয়েকর। রবিবার থেকেই মহারাষ্ট্র বিধানসভায় দু’দিনের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। ১৬৪টি ভোট পেয়ে রাজ্য বিধানসভার অধ্যক্ষ হিসেবে নির্বাচিত হন রাহুল।

এদিকে, এদিন আস্থা ভোটের শুরু থেকেই পাল্লা ভারী ছিল শিণ্ডে শিবিরের। বিদ্রোহী সেনা বিধায়কদের সমর্থনের পাশাপাশি বিজেপি বিধায়কদের সবার সমর্থন নিয়ে মহারাষ্ট্রে নতুন সরকারের ভীত আজ পাকা হল। বিজেপিকে সঙ্গে নিয়েই উদ্ধব গোষ্ঠীকে জোর ধাক্কা শিণ্ডেদের।

আরও পড়ুন- প্রথমবারের বিধায়ককে সোজা স্পিকারের আসনে বসানো, চমকে দিল বিজেপি

গতকাল থেকে মহারাষ্ট্র বিধানসভায় দু’দিনের বিশেষ অধিবেশন শুরু হয়। একনাথ শিণ্ডে শিবিরের বিধায়কদের গতকাল কড়া সুরক্ষার মধ্যে বিধানসভায় আনা হয়। তাঁদের ঘিরে ছিল আধা সেনা ও পুলিশের বাহিনী। কোনওভাবেই যাতে উদ্ধব শিবিরের লোকজন তাঁদের কাছে যেতে না পারে সেই কারণেই এই ব্যবস্থা করা হয়েছিল। যা নিয়ে গতকাল কটাক্ষও করেছেন উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য ঠাকরে। মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী বলেন, “মুম্বইয়ে আগে এত আঁটসাঁটো নিরাপত্তা দেখিনি। এমনকী আজমল কাসভকেও এত নিরাপত্তা দেওয়া হয়নি। এত ভয় কীসের, কেউ কি পালিয়ে যাবে, এত আতঙ্ক কেন?”

এদিকে, শনিবারই শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডেকে “দলবিরোধী কার্যকলাপে” জড়িত থাকার অভিযোগে দল থেকে বহিষ্কার করেছেন। শিণ্ডেকে বহিষ্কারের চিঠিতে উদ্ধব লিখেছেন, “শিবসেনা দলের সভাপতি হিসেবে আমি আপনাকে দলীয় সংগঠনে শিবসেনার নেতার পদ থেকে সরিয়ে দিচ্ছি।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp shinde camp govt crosses majority mark in trust vote