scorecardresearch

বড় খবর

পাখির চোখ রাজ্যসভা, ওবিসি-দলিত ফরমুলায় বাজিমাতের চেষ্টা বিজেপির

উত্তরপ্রদেশ থেকে বিহার, হরিয়ানা এবং গোবলয়ের অন্যান্য রাজ্যে বিজেপি একের পর এক নির্বাচনে জয়ী হয়েছে। এই সব রাজ্যগুলোয় দীর্ঘদিন ধরেই জাতপাতের রাজনীতি চলে এসেছে।

rajyasabha

রাজ্যসভায় জেতার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছে সব দলই। প্রার্থী তালিকাও ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে প্রত্যেক দলই নিজস্ব রণকৌশল অনুযায়ী প্রার্থী বেছে নিয়েছে। বিজেপির প্রার্থীতালিকাও ঘোষণা হয়েছে। মোট ২২টি আসনে ১০ জুন নির্বাচন। তার জন্য রবিবারই অর্ধেকের বেশি আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছে গেরুয়া শিবির।

এই লড়াইয়ে দলের রণকৌশল বলতে দলিত-ওবিসি ফরমুলা। গত কয়েক বছর ধরে এই ফরমুলাতেই দলকে শক্তিশালী করেছেন বিজেপি নেতৃত্ব। মেন্টর সংগঠন আরএসএস বহু বছর ধরেই বিজেপিকে দলিত-ওবিসিদের পাখির চোখ করতে পরামর্শ দিচ্ছিল। শুধু তাই নয়, আরএসএসের সংগঠনও দলিত-ওবিসিদের মাথায় রেখেই ঢেলে সাজানো হয়েছে। মেন্টর সংগঠনের পরামর্শ মেনে নিয়েছেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। তাতে কাজও হয়েছে।

উত্তরপ্রদেশ থেকে বিহার, হরিয়ানা এবং গোবলয়ের অন্যান্য রাজ্যে বিজেপি একের পর এক নির্বাচনে জয়ী হয়েছে। এই সব রাজ্যগুলোয় দীর্ঘদিন ধরেই জাতপাতের রাজনীতি চলে এসেছে। সেখানেই গত কয়েকটি নির্বাচনে ধারাবাহিকভাবে ভালো ফল করেছে গেরুয়া শিবির। যার পিছনে রয়েছে দলিত এবং ওবিসি ভোটব্যাংক। এমনকী, বহুজন সমাজবাদী পার্টি, সমাজবাদী পার্টি, রাষ্ট্রীয় জনতা দলের মতো যেসব রাজনৈতিক দল জাতপাতের রাজনীতি করে, তারাও বিজেপির সঙ্গে এঁটে উঠতে পারেনি। এবার রাজ্যসভা নির্বাচনের ক্ষেত্রেও সেই একই ফরমুলা ব্যবহার করলেন বিজেপির সর্বভারতীয় নেতৃত্ব। যে প্রার্থীদের বেছে নেওয়া হয়েছে, তারা বেশিরভাগই হয় দলিত। নতুন ওবিসি সম্প্রদায়ের।

আরও পড়ুন- গায়ক-হত্যায় গ্যাংস্টার, দুই গ্যাংয়ের শিহরণ জাগানো শত্রুতার কাহিনি, নেপথ্যে কী জানেন?

পরবর্তী সময়ে এই মুখগুলোকে কাজে লাগাতে চায় দল। ২০২৪ সালে লোকসভা নির্বাচন। সেই নির্বাচনে বিজেপি নেতৃত্ব আশাবাদী যে ওবিসি এবং দলিত ভোটব্যাংকের ভরসায় জয়ী হতে পারবে। এজন্য হিন্দু সম্প্রদায়ের সামাজিক কাঠামো পরিবর্তনের চেষ্টাও করে চলেছেন বিজেপি নেতৃত্ব। পৌরোহিত্যের অধিকার যাতে দলিত এবং ওবিসি সম্প্রদায়ও ভোগ করতে পারে, সেই চেষ্টাও করেছেন বিজেপি ও তাদের মেন্টর গ্রুপ আরএসএসের নেতারা। রীতিমতো বেছে বেছে দলিত এবং ওবিসিদের পৌরোহিত্যের শিক্ষা দেওয়া হয়েছে।

২৪-এর লোকসভা নির্বাচনে রাজ্যসভার জয়ী প্রার্থীদের দলের প্রচারে ব্যবহার করা হবে। সেক্ষেত্রে ওবিসি এবং দলিত মুখ প্রচারে থাকলে বিজেপির ওবিসি এবং দলিত ভোট পাওয়ার ব্যাপারে সুবিধা হবে। এমনটাই মনে করছেন সংঘ ও বিজেপি নেতৃত্ব।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp sticks to obc dalit winning formula in rajya sabha list