scorecardresearch

বড় খবর

‘ক্ষমতায় থাকতে যে কোনও আপোসে রাজি মুখ্যমন্ত্রী’, বোমা ফাটালেন পিকে

মুখ্যমন্ত্রী ও শাসক শিবিরের নেতাদের উপর ভীষণ চটেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর।

‘ক্ষমতায় থাকতে যে কোনও আপোসে রাজি মুখ্যমন্ত্রী’, বোমা ফাটালেন পিকে
প্রশান্ত কিশোর।

আবারও প্রশান্ত কিশোরের নিশানায় বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) সুপ্রিমো নীতীশ কুমার। ‘ক্ষমতায় থাকতে যে কোনও ধরনের আপোসেও রাজি তিনি’, নীতীশ কুমার বিঁধে এই মন্তব্যই করেছেন ভোটকুশলী পিকে। নিজের রাজ্য বিহারে একটি বিকল্প ও সুসংহত শক্তি গড়ে তোলার অঙ্গীকার করলেও তাঁর নিজের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা কার কোনও অভিপ্রায় নেই বলেই স্পষ্ট করে দিয়েছেন আইপ্যাক প্রতিষ্ঠাতা পিকে।

একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও তাঁর দলের নেতাদের কড়া সমালোচনায় সরব হয়েছেন পিকে। ক্ষমতাসীন জেডি (ইউ) শিবিরের নেতারা প্রশান্ত কিশোরকে ‘ধান্ধেবাজ’ বলে কটাক্ষ করেছেন। ব্যবসায়িক স্বার্থে পিকে তাঁর সমস্ত কার্যক্রম চালাচ্ছেন বলেও তোপ দেগেছেন জেডি (ইউ) নেতারা। এব্যাপারে প্রশান্ত কিশোরের নিশানায় খোদ বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) সুপ্রিমো নীতিশ কুমার।

একটা সময় নীতীশই পিকে-কে দলে বড় পদে এনেছিলেন। বিষয়টির উল্লেখ করে পিকে-র তোপ, ”মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকেই জিজ্ঞাসা করুন, কেন তিনি দু’বছর আমাকে তাঁর বাড়িতে রেখেছিলেন।” নির্বাচনে লড়ার সম্ভাবনা উড়িয়ে পিকে বলেন, “আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব কেন? আমার এমন কোনও আকাঙ্খা নেই।” তাঁর হাতে গড়া ‘জন সূরয’ নামে মঞ্চটিকে রাজনৈতিভাবে ব্যবহার করবেন কিনা সেব্যাপারে বিহারবাসীর মতামত নিচ্ছেন পিকে। এই মুহূর্তে বিহারজুড়ে সাড়ে ৩ হাজার দীর্ঘ পদযাত্রা করছেন প্রশান্ত কিশোর। রাজ্যের সব জেলা ঘুরে বাসিন্দাদের মতামতের ভিত্তিতেই রাজনৈতিকভাবে ময়দানে নামার ক্ষেত্রে পাকাপাকিভাবে কোনও সিদ্ধান্ত নেবেন প্রশান্ত কিশোর।

আরও পড়ুন- ‘গালাগালই পুষ্টি’, তাতেই অক্লান্ত মোদী, দাবি খোদ প্রধানমন্ত্রীর

তাঁকে বিঁধে নীতীশ কুমার তথা জেডি (ইউ) শিবিরের নেতাদের তির্যক মন্তব্য প্রসঙ্গে পিকে বলেন, “আমি নিজের জন্য একটি স্বাধীন লক্ষ্য বেছে নিয়ে এগিয়ে চলেছি। তাই তিনি ও তাঁর দালালরা আমার উপর অসন্তুষ্ট।” এক্ষেত্রেও পিকে নিশানা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও তাঁর অনুগামী নেতাদেরই। শাসক শিবিরকে বিঁধে পিকে আরও বলেন, ”জেডি (ইউ) নেতারা আমাকে তিরস্কার করতে পছন্দ করেন। তাঁদের নীতীশ কুমারকে জিজ্ঞাসা করা উচিত যে আমার রাজনৈতিক বোঝাপড়া না থাকলে আমি দুই বছর ধরে তাঁর বাড়িতে কী করছিলাম।” পিকে আরও জানান, এর আগে তাঁর সঙ্গে কাজ করার জন্য নীতীশ কুমার কোনও দিনই অনুতপ্ত হওয়ার কথা বলেননি।

১০ বছর আগের নীতিশ কুমারের সঙ্গে এখনকার নীতীশ কুমারের আকাশ-পাতাল ফারাক রয়েছে বলে মনে করেন পিকে। প্রশান্ত কিশোরের মতে, ”২০১৪ সালের লোকসভা নির্বাচনে দলের হারের জন্য নৈতিক দায় স্বীকার করে তিনি তাঁর পদ ছেড়ে দিয়েছিলেন। তবে এখন তিনি ক্ষমতায় থাকার জন্য যে কোনও ধরনের আপস করতেও ইচ্ছুক।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Cm is willing to make any type of compromise to stay in power says prashant kishorcm is willing to make any type of compromise to stay in power says prashant kishorcm is willing to make any type of co