বড় খবর

আসামে বাম-গণতান্ত্রিক ফ্রন্টের সঙ্গে মহাজোট ঘোষণা কংগ্রেসের

কিন্তু মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে ভাঙতে চাননি কোনও দলেরই নেতা।

বিধানসভা নির্বাচনের মুখে শাসকদল বিজেপিকে টক্কর দিতে এবার আসামে মহাজোট ঘোষণা করল কংগ্রেস। মঙ্গলবার এআইডিইউএফ, সিপিআই, সিপিএম, সিপিএমএল ও আঞ্চলিক গণ মোর্চার সঙ্গে মহাজোট ঘোষণা করে কংগ্রেস। তবে মুখ্যমন্ত্রী মুখ কে হবেন তা নিয়ে ধোঁয়াশা রেখে দিয়েছে কংগ্রেস জোট। আসাম কংগ্রেসের প্রদেশ সভাপতি রিপুন বোরা জানিয়েছেন, “সাম্প্রদায়িক শক্তিকে রউখতে দেশের স্বার্থে সম মনোভাবাপন্ন দলগুলির সঙ্গে জোট ঘোষণা করলাম।”

এদিন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ছিলেন এই কর্মসূচিতে। তার আগে বাঘেল পাঁচটি দলের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করেন। রিপুন বোরা জানিয়েছেন, “আসন্ন নির্বাচনে বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করব আমরা। একইসঙ্গে বিজেপি বিরোধী সমস্ত দল ও মানুষের জন্য আমাদের জোটের দরজা খোলা রেখেছি।” কিন্তু মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে ভাঙতে চাননি কোনও দলেরই নেতা।

আরও পড়ুন কংগ্রেস জমানা থেকেই ওই অঞ্চল চিনের কব্জায়! চিনা গ্রাম নিয়ে কটাক্ষ রিজিজুর

এদিকে, আসামের দুটি সবচেয়ে উল্লেখযোগ্য দল, আসাম জাতীয় পরিষদ এবং রাইজর দলের সিএএ বিরোধী আন্দোলনের ভিত থেকে উৎপত্তি হয়েছে, তাদের মধ্যেও জোট নিয়ে কথা হচ্ছে। আসাম জাতীয় পরিষদ অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন এংব আসম জাতীয়বাদী যুব ছাত্র পরিষদকে সমর্থন করছে। অন্যদিকে, রাইজর দল কৃষক মুক্তি সংগ্রাম সমিতির অন্যতম রাজনৈতিক মঞ্চ। এই দুই দলের জোট হলে তা কতটা প্রভাব ফেলবে, সে প্রসঙ্গে রিপুন বোরার সাফ কথা, কোনও প্রভাব ফেলবে মহাজোটের জন্য।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress announces grand alliance in assam ahead of polls

Next Story
“দালালি বন্ধ করুন!”, কাঁথি থানায় ঢুকে আইসিকে ধমক তৃণমূল নেতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com