scorecardresearch

বড় খবর

‘বিজেপি বিরোধীরা স্বাগত’, গোয়ায় তৃণমূলকে ঘুরিয়ে জোটবার্তা কংগ্রেসের!

বুথফেরত সমীক্ষায় আভাস, গোয়ায় কিংমেকার হতে পারে তৃণমূল-এমজিপি জোট।

‘বিজেপি বিরোধীরা স্বাগত’, গোয়ায় তৃণমূলকে ঘুরিয়ে জোটবার্তা কংগ্রেসের!
কংগ্রেসের সমর্থনে বোর্ড গড়ল তৃণমূল।

গোয়ায় বিধানসভা নির্বাচনের ফলাফলে ত্রিশঙ্কু হওয়ার প্রবল সম্ভাবনা। সোমবার পাঁচ রাজ্যের বুথফেরত সমীক্ষায় একাধিক সংস্থার পূর্বাভাস, গোয়ায় বিজেপি, কংগ্রেস, তৃণমূল বা আম আদমি পার্টি, কেউ-ই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। বড় দুই দল বিজেপি এবং কংগ্রেস একে অপরের ঘাড়ের কাছে নিশ্বাস ফেলবে। এই পরিস্থিতিতে তাৎপর্যপূর্ণ পূর্বাভাস তৃণমূল কংগ্রেস-মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির জোটের জন্য। যা দেখে মুখের হাসি চওড়া মমতা বন্দ্যোপাধ্যায়ের।

একাধিক বুথফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, তৃণমূল জোট ৫-৯টি আসন পেতে পারে। সেক্ষেত্রে ৪০ আসনের গোয়া বিধানসভায় কিং মেকার হতে চলেছে মমতার দল এবং তার জোটসঙ্গীরা। গোয়ার সমীক্ষার ফল সামনে আসতেই অবস্থান বদল করেছে কংগ্রেস। দুদিন বাকি ফল ঘোষণা হতে, পানাজি এবং মারগাওয়ে কংগ্রেসের নির্বাচনী কার্যালয়ে ৩৭ জন প্রার্থীকে নিয়ে নানা গুঞ্জন। কারণ, প্রদেশ কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা দীনেশ গুন্ডু রাও বলেছেন, বিজেপি বিরোধী যে কোনও শক্তির সঙ্গে হাত মেলাতে তাঁরা রাজি। সে তৃণমূলই হোক বা আম আদমি পার্টি।

সোমবার কংগ্রেস নেতা রাও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “বিজেপির বিরুদ্ধে যে কোনও দলের সঙ্গে আমরা কথা বলতে রাজি। ওঁদের হাত ধরতে আমরা রাজি। আমি কোনও বিশেষ দলের কথা আলাদা করে বলছি না। যে দল বিজেপিকে সমর্থন করবে না, আমরা তাদের সঙ্গে নেব। তিনি আরও বলেছেন, নির্বাচনের সময়ে আপ এবং তৃণমূল আমাদের বিরুদ্ধে অনেক অভিযোগ এনেছে। সেটা ভোটের সময়, কিন্তু এখন ফল নির্ভর করছে কোন দল কী অবস্থান নেবে। আমরা বিজেপি বিরোধী যে কোনও দলের সঙ্গে কাজ করতে রাজি।”

আরও পড়ুন বুথফেরত সমীক্ষা: উত্তরপ্রদেশে ফের যোগী সরকার-ই, পঞ্জাবে ক্ষমতায় আসছে আপ

প্রসঙ্গত, ২০১৭ সালের ভুল করতে রাজি নয় কংগ্রেস। সেবার ভোটের ফলাফলে সবচেয়ে বড় দল হয়েও বিজেপির রণকৌশলে মাত খায় কংগ্রেস। আঞ্চলিক দলগুলিকে জোটে নিয়ে সরকার গঠন করে ফেলে বিজেপি। কংগ্রেসের হাতে থাকে পেনসিল। এবার বুথফেরত সমীক্ষায় গোয়ায় ত্রিশঙ্কু হওয়ার ইঙ্গিত পাওয়া গিয়েছে। তৃণমূল জোটের ঝুলিতে যেতে পারে ৫-৯টি আসন, আম আদমি পার্টির জুটতে পারে ২-৩টি আসন। তার মানে এই দুই দল সরকার গঠনে বড় ভূমিকা নিতে পারে যদি সমীক্ষা সঠিক হয়।

আরও পড়ুন নজরুল মঞ্চে তৃণমূলের সাংগঠনিক বৈঠক, কী বার্তা দেন মমতা নজর সেদিকে

উল্লেখ্য, কংগ্রেসের সঙ্গে জোট আলোচনা ভেস্তে যাওয়ার পর মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি তৃণমূলের সঙ্গে জোট করে। অন্যদিকে, গোয়া ফরোয়ার্ড পার্টি তৃণমূলের সঙ্গে কথাবার্তা চালালেও পরে কংগ্রেসের সঙ্গে জোট করে। যা নিয়ে ক্ষুব্ধ তৃণমূল তাদের বিশ্বাসঘাতক তোপ দাগে। জানুয়ারি মাসে গোয়ায় তৃণমূলের রাজ্যনেত্রী মহুয়া মৈত্র টুইট করে বিজেপি বিরোধী লড়াইয়ের জন্য সব দলগুলিকে আহ্বান জানান। কিন্তু কংগ্রেস এবং আপ তাতে আগ্রহ দেখায়নি। এদিকে, তৃণমূল সূত্রে খবর, মঙ্গলবার রাতেই গোয়ায় পাড়ি দিচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১০ মার্চ ফল ঘোষণা পর্যন্ত গোয়াতেই থাকবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Congress changes its stand in goa says open to post poll alliance