scorecardresearch

বড় খবর

সুপ্রিম কোর্টের ভর্ৎসনা ও রাজ্যগুলির চাপেই কেন্দ্রের টিকানীতিতে বদল, দাবি মুখ্যমন্ত্রীদের

PM Modi Speech Highlights: সোমবারই জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, কেন্দ্রই এবার রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা সরবরাহ করবে।

PM Narendra Modi, Mamata Banerjee, Pinarayi Vijayan, MK Stalin
অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা মোদী সরকারের এই ভোলবদলের পিছনে কেন্দ্রের টিকানীতিকে সুপ্রিম কোর্টের ভর্ৎসনাকে দায়ী করছেন।

PM Modi Speech Highlights: সোমবারই জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ঘোষণা করেন, টিকাকরণের কেন্দ্রীয় নীতি থেকে সরে এবার রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দেবে সরকার। তবে এর নেপথ্য কারণ হিসাবে কেন্দ্রের টিকানীতির গাফিলতি এবং ভুল থেকে শিক্ষা হিসাবেই দেখছে বিরোধীরা। বিরোধী দল থেকে শুরু করে অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা মোদী সরকারের এই ভোলবদলের পিছনে কেন্দ্রের টিকানীতিকে সুপ্রিম কোর্টের ভর্ৎসনাকে দায়ী করছেন।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্তালিন (M K Stalin) মোদী সরকারের নীতিবদলকে স্বাগত জানিয়ে দাবি করেছেন, রাজ্যগুলিকে এবার টিকার জন্য রেজিস্ট্রেশন, টিকাকরণের যাবতীয় প্রশাসনিক কাজকর্মের সম্পূর্ণ অধিকার দিতে হবে। তিনি উল্লেখ করেছেন, প্রধানমন্ত্রী নিজে বেশ কয়েকবার বলেছেন যে স্বাস্থ্য হল রাজ্যের বিষয়। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এর আগে বিনামূল্যে টিকাকরণের জন্য বহুবার মোদী এবং কেন্দ্রকে চিঠি লিখেছেন।

আরও পড়ুন ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের ফ্রি টিকা: প্রধানমন্ত্রী

সোমবার প্রধানমন্ত্রীর ঘোষণার পর তিনি টুইট করেন, “এতটা চাপ দেওয়ার পর তাঁর চার মাস লাগল আমাদের কথা শুনতে এবং সেটা বাস্তবায়িত করতে। অতিমারীর শুরু থেকে ভারতের নাগরিকদের সুস্বাস্থ্যকে প্রাধান্য দেওয়া উচিত ছিল। দুর্ভাগ্যবশত, প্রধানমন্ত্রীর এই বিলম্বিত বোধোদয় বহু মানুষের প্রাণ কেড়েছে।” মমতা চিঠি লিখে এও দাবি জানিয়েছিলেন, রাজ্য সরকার নিজের টাকায় সরাসরি ভ্যাকসিন কিনতে চায়। সেটা অন্তত অনুমতি দেওয়া হোক যাতে রাজ্যবাসীকে বিনামূল্যে টিকা দেওয়া যায়।

আরও পড়ুন Covid-19: ৩ মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, দিল্লিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৩১ জন

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে এই মুহূর্তের সবচেয়ে যথাযথ পদক্ষেপ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে, “আমি খুশি কারণ আমাদের আবেদনে ইতিবাচক প্রতিক্রিয়া দিয়েছেন প্রধানমন্ত্রী।” পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও (Amrinder Singh) একই কথা বলেছেন। যদিও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) প্রধানমন্ত্রীর ঘোষণা নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Course correction because of supreme court rap our pressure oppn cms leaders