scorecardresearch

বড় খবর

মুর্মু হাতিয়ারেই বিজেপির বাজিমাত, ভেঙে চুরমার বিরোধী ঐক্য

তীব্র বিজেপি বিরোধী তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এক সপ্তাহ আগে দ্রৌপদীর জয়ের কথা বলেছিলেন।

Crack in Uttar Pradesh Opposition ranks as Rajbhar attends Yogi dinner for Murmu
ছন্নছাড়া বিরোধী শিবির।

আদর্শের লড়াইয়ের কথা বলে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দিয়েছিল বিরোধী শিবির। জোটবদ্ধ লড়াইয়ের দাবি করেছিল। কিন্তু, গত মাসের শেষে এনডিএ প্রার্থীর নাম ঘোষণা থেকেই সেই জোটে ফাটল নজরে পড়েছে। ঝাড়খণ্ডের কংগ্রেস জোট জেএমএম তো আগেই দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানিয়েছিল। আপ এখনও নিজেদের অবস্থান স্পষ্ট করেনি। তীব্র বিজেপি বিরোধী তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এক সপ্তাহ আগে দ্রৌপদীর জয়ের কথা বলেছিলেন। একই ছবি উত্তরপ্রদেশের বিরোধী জোটেও। অখিলেশের নেতৃত্বাধীন জোট ছাড়ার জোর সম্ভাবনা সঙ্গী সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির।

শুক্রবার সমর্থনের দাবি নিয়ে উত্তরপ্রদেশে গিয়েছিলেন এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মু। ওই সন্ধ্যায় সমাজবাদী পার্টির অন্যতম সহযোগী সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির প্রধান ওম প্রকাশ রাজভর লখনউতে দ্রৌপদী মুর্মুর সম্মানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া নৈশভোজে যোগ দিয়েছিলেন। এমনকি অখিলেশ যাদবের কাকা এবং দলের বিধায়ক শিবপাল যাদবও মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে আয়োজিত নৈশভোজে অংশ নিয়েছিলেন।

উল্লেখযোগ্য যে একদিন আগেই, বিরোধী দলগুলির যৌথ প্রার্থী যশবন্ত সিনহার সমর্থনে অখিলেশ যাদব এবং আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরী সাংবাদিক বৈঠক করেছিলেন। কিন্তু সেখানে দেখা যায়নি সমাজবাদী পার্টির আরেক জোটসঙ্গী রাজভরের এসবিএসপি-কে। রাজভর দাবি করেছিলেন যে, তাঁকে ওই বৈঠকে আমন্ত্রণই জানানো হয়নি।

মুর্মুরর সমর্থনে মুখ্যমন্ত্রী যোগীর নৈশভোজে রাজভরের উপস্থিতি কয়েক ঘন্টা পরে তিনি সাংবাদিকদের বলেছিলেন যে তিনি “সমাজবাদী পার্টির থেকে বিবাহবিচ্ছেদের জন্য অপেক্ষা করছি”। রাজভর দাবি করেন, “আমি এসপির সঙ্গে জোট শেষ করার জন্য কোনও পদক্ষেপ আগে করব না। আমি অখিলেশ যাদবের থেকে বিবাহবিচ্ছেদের জন্য অপেক্ষা করব।”

রাজভর আরও বলেছিলেন যে তিনি “এখনও সমাজবাদী পার্টির সঙ্গেই আছি, তবে অখিলেশ যাদব না চাইলে জোর করে একসঙ্গে থাকব না।”

বৃহস্পতিবার লখনউতে যশবন্ত সিনহার বৈঠক এড়িয়ে যাওয়া প্রসঙ্গে রাজভরের দাবি ছিল, “অখিলেশ যাদব হয়তো আমার কথা ভুলে গিয়েছিলেন, তাই তিনি আমাকে ফোন করেননি।”

উত্তর প্রদেশ বিধানসভায় সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির ৬ জন বিধায়ক রয়েছে। সমাজবাদী পার্টির এই জোটসঙ্গী ১২ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে কোন প্রার্থীকে সমর্থন করবে তা ঘোষণা করবে।

মুখ্যমন্ত্রীর নৈশভোজে অংশ নেওয়া অন্যদের মধ্যে জনসত্তা দল লোকতান্ত্রিক প্রধান রঘুরাজ প্রতাপ সিং ছিলেন। যিনি রাজা ভাইয়া নামেও পরিচিত। ছিলেন উত্তর প্রদেশের একমাত্র বিএসপি বিধায়ক উমা শঙ্কর সিং-ও।

রাজা ভাইয়ার কথায়, “রাষ্ট্রপতি পদে একজন আদিবাসী মহিলাকে নির্বাচিত করার বিষয়টি গুরুত্বপূর্ণ। আমি এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজিকে অভিনন্দন জানাই। এই কারণেই এনডিএ-র অংশ নন এমন অন্যান্য দলের নেতারা আজকের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।”

মুর্মুকে অ-এনডিএ দলগুলির সমর্থনের আর্জি জানিয়েছেন। মুখ্যমন্ত্রী আদিত্যনাথের দাবি, তিনি আশাবাদী যে আইন প্রণেতারা পাঞ্জাব এবং অন্ধ্র প্রদেশের মতো এনডিএ প্রার্থীকে সমর্থন করার জন্য পার্টি লাইন ভেঙে দেবেন। “আগে রাম নাথ কোবিন্দকে রাষ্ট্রপতি হিসাবে বেছে নেওয়া হয়েছিল এবং এখন একজন তফসিলি উপজাতির মেয়েকে প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়েছে। এটি কেবল বিজেপি এবং এনডিএ-তেই ঘটতে পারে।” আদিত্যনাথের কথায়, “মুর্মু একবার রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হলে, এটি সমগ্র বিশ্বকে ভারতীয় গণতন্ত্রের শক্তি উপলব্ধি করাবে।”

আরও পড়ুন- মমতা দ্রৌপদীর ‘জয়’ দেখার পরই প্রচারে বাংলায় নেই যশবন্ত, কৌশলে দূরত্ব তৃণমূলের

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Crack in uttar pradesh opposition ranks as rajbhar attends yogi dinner for murmu