scorecardresearch

বড় খবর

কাশ্মীর উপত্যকায় বাজিমাত গুপকার জোটের, একক বৃহত্তম দল হল বিজেপি

জম্মু, উধমপুর, কাঠুয়া এবং সাম্বা সেক্টরের হিন্দু অধ্যুষিত এলাকায় দারুণ ফল করেছে বিজেপি।

কাশ্মীর উপত্যকায় বাজিমাত গুপকার জোটের, একক বৃহত্তম দল হল বিজেপি

অনুচ্ছেদ ৩৭০ বিলোপের পর কাশ্মীর উপত্যকায় প্রথম কোনও নির্বাচনে বাজিমাত করল কেন্দ্রবিরোধী গুপকার জোট। প্রায় ১০০-র বেশি আসনে জয়ী গুপকার জোটের প্রার্থীরা। অন্যদিকে, বিজেপিও ভাল ফল করল জম্মু অঞ্চলে। সবমিলিয়ে একক বৃহত্তম দল হিসাবে উঠে এল পদ্মশিবির। জম্মু, উধমপুর, কাঠুয়া এবং সাম্বা সেক্টরের হিন্দু অধ্যুষিত এলাকায় দারুণ ফল করেছে বিজেপি। সবমিলিয়ে কাশ্মীর উপত্যকায় জোটের ফল বাড়তি অক্সিজেন দিচ্ছে মেহবুবা-আবদুল্লাদের।

তবে এই নির্বাচনের ফলাফল অনুযায়ী, কিং মেকার হতে চলেছেন নির্দল প্রার্থীরা। পাঁচটি জেলা উন্নয়ন পরিষদে বিজেপি বা জোট কারও একক সংখ্যাগরিষ্ঠতা নেই। সেখানে নির্ণায়ক ভূমিকা পালন করতে চলেছেন নির্দলরাই। এদিকে, এই ফলাফলকে মোদির প্রতি মানুষের আস্থার প্রতিফলন হিসাবে ব্যাখ্যা করছে বিজেপি। অন্যদিকে, কাশ্মীর উপত্যকায় সাফল্যকে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বিরুদ্ধে মানুষের জবাব হিসাবে আখ্যা দিয়েছে গুপকার জোট।

আরও পড়ুন জেলা পরিষদের ভোটে উপত্যকায় বিরাট জয়ের পথে গুপকার জোট

বিজেপি নেতা তথা নির্বাচনী প্রধান সইদ শাহনওয়াজ হুসেন এই ফলাফলকে বুলেটের বিরুদ্ধে গণতান্ত্রিক প্রক্রিয়া মানুষের আস্থার প্রতিফলন হিসাবে ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, নির্বাচনে মানুষের স্বতঃস্ফূর্ত যোগদান এটাই বুঝিয়ে দিচ্ছে যে, তাঁরা বুলেট-গ্রেনেডের বদলে গণতন্ত্রে বিশ্বাস রাখে। তিনি গুপকার জোটকেও কটাক্ষ করেছেন। অন্যদিকে, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এই ফলাফলকে কষ্টার্জিত জয় বলেছেন। তিনি বলেছেন, মানুষ ৩৭০ বিলোপকে মেনে নেয়নি। কাশ্মীরের মানুষ ফের রাজ্যের বিশেষ মর্যাদার জন্য লড়াই করবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Ddc polls valley goes to gupkar alliance jammu to bjp