scorecardresearch

বড় খবর

আনন্দে আটখানা মন্ত্রী-বিধায়করা, বেতন বাড়ল প্রায় ৬৭ শতাংশ

যা রাষ্ট্রপতির অনুমোদনের পরই কার্যকর হবে।

delhi mlas ministers salary will be paid 67 precent more
হুহু করে মন্ত্রী, বিধায়কদের বেতন বৃদ্ধি।

মুখ্যমন্ত্রী, মন্ত্রী, স্পিকার থেকে বিধায়ক, সবারই বেতন বাড়ল। মন্ত্রী, বিধায়ক এবং অন্যান্যদের বেতন ও ভাতা বৃদ্ধির জন্য সোমবারই দিল্লি বিধানসভায় ৫টি বিল পাস হয়েছে। যা রাষ্ট্রপতির অনুমোদনের পরই কার্যকর হবে। রাষ্ট্রপতি অনুমোদন দিলে দিল্লির মন্ত্রী, বিধায়ক এবং অন্যান্যদের বেতন প্রায় ৬৬.৬৭ শতাংশ বাড়বে।

বর্তমানে দিল্লির বিধায়ক এবং অন্যান্যদের মূল বেতন ১২ হাজার টাকা। ভাতা যোগ হওয়ার পর তা বেড়ে হত ৫৪ হাজারে। এ দিনের প্রস্তাবে রাষ্ট্রপতি সাক্ষর করলে বিধায়ক, মন্ত্রী সহ অন্যান্যদের মূল বেতন হবে ৩০ হাজার টাকা। ভাতা সহ যা হবে ৯০ হাজার টাকা।

মুখ্যমন্ত্রী, বিধায়ক, চিফ হুইপ, স্পিকার, ডেপুটি স্পিকার এবং বিরোধী দলের নেতাদের বেতন বাড়ানোর জন্য দুই দিনের দিল্লি বিধানসভা অধিবেশনের প্রথম দিনে প্রায় পাঁচটি ভিন্ন বিল পেশ করা হয়। বিধানসভার সদস্যদের তিন ঘণ্টা বিতর্কের পর বিলগুলো পাস হয়। বেতন বৃদ্ধি সংক্রান্ত সব বিলেই সমর্থন জানিয়েছেন বিরোধী দলনেতা রামবীর সিং বিধুরি সহ বিজেপি বিধায়করা।

বিধানসভায় প্রস্তাবটিকে সমর্থন করার সময় উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেছেন, “প্রস্তাবটি হল সদস্যদের মূল বেতন ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করার। যে কোনও প্রতিষ্ঠানের সাফল্য মেধার উপর নির্ভর করে এবং বেতন এই মেধার একটি অবিচ্ছেদ্য অংশ। আমরা করদাতাদের কাছ থেকে আমাদের বেতন পাই, তাই বেতন ভাতা সহ ৫৪ হজার টাকা থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধির জন্য আমাদের জনগণকে ধন্যবাদ জানানো উচিত।”

আপের তরফে অবশ্য বিতর্ক এড়াতে টুইট করা হয়েছে। যেখানে দাবি, দিল্লির বিধায়ক, মুখ্যমন্ত্রী সহ অন্যান্যদের বেতন ও ভাতা অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম।

https://platform.twitter.com/widgets.js

দিল্লির প্রসানিক আধিকারিকদের মতে, লেফটেন্যান্ট গভর্নর বিনাই কুমার সাক্সেনা কয়েকদিন আগে বিধায়কদের বেতন ৬৬.৬৭ শতাংশ বৃদ্ধির বিলে অনুমোদন দিয়েছিলেন। এখন, সেটি চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রকে পাঠানো হবে।

১১ বছর পর দিল্লি বিধানসভার সদস্যদের বেতন বাড়ানো হবে। আপ সরকার এর আগেও বিধায়ক, মুখ্যমন্ত্রী, স্পিকারদের বেতন বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু তাতে কেন্দ্র অনুমোদন দেয়নি।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Delhi mlas ministers salary will be paid 67 precent more