'ঢাল-তরোয়াল' নিয়ে ভোট ময়দানে শিন্ডে গোষ্ঠী, 'মশাল' হাতে দাঁড়িয়ে উদ্ধবরা: EC allots ‘two swords and a shield’ poll symbol to Eknath Shinde-led group | Indian Express Bangla

‘ঢাল-তরোয়াল’ নিয়ে ভোট ময়দানে শিন্ডে গোষ্ঠী, ‘মশাল’ হাতে দাঁড়িয়ে উদ্ধবরা

মহারাষ্ট্রের আসন্ন আন্ধেরি পূর্ব বিধানসভা উপনির্বাচনে শিবসেনার দুই গোষ্ঠীকেই দলের নাম ও প্রতীক দিল নির্বাচন কমিশন।

‘ঢাল-তরোয়াল’ নিয়ে ভোট ময়দানে শিন্ডে গোষ্ঠী, ‘মশাল’ হাতে দাঁড়িয়ে উদ্ধবরা
উদ্ধবের পর এবার ভোটে লড়ার প্রতীক পেল শিন্ডে গোষ্ঠী।

উদ্ধব গোষ্ঠীর পর এবার মহারাষ্ট্রের ক্ষমতাসীন শিন্ডে গোষ্ঠীকেও প্রতীক দিল নির্বাচন কমিশন। উদ্ধবের মশালের মোকাবিলায় এবার ঢাল-তরোয়াল নিয়ে নির্বাচনী ময়দান কাঁপাবে শিন্ডে শিবির। শিন্ডে গোষ্ঠীকে মঙ্গলবার ঢাল-তরোয়াল প্রতীক দিয়েছে কমিশন।

মশাল বনাম ঢাল-তরোয়ালের দ্বৈরথ দেখার অপেক্ষায় মারাঠাভূম। আসন্ন আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে উদ্ধব শিবিরের প্রার্থী লড়বেন মশাল প্রতীক নিয়ে। উল্টোদিকে, শিন্ডে গোষ্ঠীর প্রার্থীর লড়াই ঢাল-তরোয়াল প্রতীক নিয়ে। কমিশন সোমবারই উদ্ধব শিবিরকে মশাল প্রতীকে ভোটে লড়ার ছাড়পত্র দিয়েছিল। আসন্ন উপনির্বাচনে উদ্ধব গোষ্ঠীর দলের নাম হবে শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে)। অন্যদিকে, শিন্ডে গোষ্ঠীর দলের নাম বালাসাহেবঞ্চি শিবসেনা।

গতকাল উদ্ধব গোষ্ঠীর দলের প্রতীক সাময়িকভাবে স্থির করা গলেও শিন্ডে গোষ্ঠীকে মঙ্গলবার সকাল ১০টার মধ্যে তিনটি প্রতীকের নতুন একটি তালিকা জমার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। গত সপ্তাহেই শিবসেনার তির-ধনুক প্রতীকে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয় নির্বাচন কমিশন। সোমবারের মধ্যে উভয় পক্ষকে তাঁদের পছন্দের তিনটি নাম ও প্রতীক জমা দিতে বলেছিল কমিশন।

আরও পড়ুন- পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নিজের গ্রামেই শেষকৃত্য মুলায়মের, প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানাতে জনপ্লাবন

উদ্ধবের নেতৃত্বাধীন গোষ্ঠী ত্রিশূল, উদিত সূর্য এবং মশালের মতো পছন্দের তিনটি প্রতীকের একটির সাময়িক ব্যবহারে ছাড়পত্র দেওয়ার আবেদন করে কমিশনের কাছে। এরই পাশাপাশি দলের নাম হিসেবে শিবসেনা (বালাসাহেব ঠাকরে), শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং শিবসেনা (বালাসাহেব প্রবোধঙ্কর ঠাকরে) এই তিনটি নামের তালিকা জমা দেওয়া হয় কমিশনকে।

আরও পড়ুন- ভাড়া করা লোক দিয়ে কংগ্রেস আমাকে গালাগাল করে: মোদী

অন্যদিকে, শিন্ডে গোষ্ঠী ত্রিশূল, উদিত সূর্য এবং গদার মতো চিহ্ন পছন্দের নির্বাচনী প্রতীক হিসেবে তালিকাভুক্ত করে জমা দেয় কমিশনকে। দলের নাম হিসেবে শিবসেনা (বালাসাহেব ঠাকরে), বালসাহেবঞ্চি শিবসেনা এবং শিবসেনা বালাসাহেবাঞ্চি-এই তিনটি নাম জমা দেয়। শিন্ডে গোষ্ঠীকে দল হিসেবে ‘বালাসাহেবঞ্চি শিবসেনা’ নামে ছাড়পত্র দেয় কমিশন।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Ec allots two swords and a shield poll symbol to eknath shinde led group500505

Next Story
পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নিজের গ্রামেই শেষকৃত্য মুলায়মের, প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানাতে জনপ্লাবন