scorecardresearch

বড় খবর

শপথের আগেই ফেসবুকের প্রোফাইল পিকচার বদল শিণ্ডের, ফড়ণবিশকে নিয়ে সারলেন মন্ত্রিসভার বৈঠক

মহারাষ্ট্রের সাতারা জেলার ছেলে শিণ্ডে সত্তরের দশকে ছেলেবেলায় থানেতে চলে আসেন। কাজ করেছেন বিয়ার তৈরির সংস্থায়। অটো চালিয়েছেন, মৎস্যজীবী হিসেবেও কাজ করেছেন। এরপর ৮০-র দশকে যোগ দেন শিবসেনায়।

shinde and balasaheb

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের আগে ফেসবুকের প্রোফাইল পিকচার বদলে নিলেন একনাথ শিন্ডে। বিদ্রোহী শিবসেনা নেতা নিজেকে শিবসেনার প্রকৃত প্রতিনিধি হিসেবে তুলে ধরতে তৎপরতা দেখালেন। আর, এজন্য তাঁর সঙ্গে বালাসাহেব ঠাকরের ছবিকে নিজের প্রোফাইল পিকচার করলেন। বিদ্রোহের সময় বারবার তিনি নিজেকে প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরের প্রকৃত প্রতিনিধি হিসেবে তুলে ধরতে চেষ্টা করেছেন।

শপথের পরই ডেপুটি ফড়ণবিশকে নিয়ে বৈঠকে শিণ্ডে

শপথ গ্রহণের আগেও দেখা গেল শিণ্ডেকে সেই চেষ্টাই করে যেতে। এর আগে অবশ্য শিণ্ডে তাঁর সব ছবিতে বালাসাহেবের সঙ্গে উদ্ধব আর আদিত্য ঠাকরে এবং নিজের ছবি রাখতেন। এমনকী, বিদ্রোহের আগের দিনও তেমন ছবিই পোস্ট করেছিলেন। ফেসবুকের নতুন প্রোফাইল পিকচার থেকে সেসব ছবি ছেঁটে ফেলে শিণ্ডে বুঝিয়ে দিলেন, তিনি এবার থেকে শুধু বালাসাহেবের নামটাকেই ব্যবহার করতে চান।

বিদ্রোহের সময়ই শিবসেনার দলীয় ক্ষমতা দখলের চেষ্টার ইঙ্গিত দিয়ে শিণ্ডে বলেছিলেন, ‘আমরাই বালাসাহেবেরপ্রকৃত শিব সৈনিক। বালাসাহেব আমাদের হিন্দুত্ব শিখিয়েছেন। আমরা বালাসাহেবের চিন্তাধারা এবং ধর্মবীর আনন্দ দিঘে সাহেবের শিক্ষায় শিক্ষিত। ক্ষমতার জন্য প্রতারণা করিনি। আর, করবও না।’

কিছুদিন আগেও সব সময় নিজের ছবির সঙ্গে উদ্ধব আর আদিত্য ঠাকরের ছবি রাখতেন শিণ্ডে

বৃহস্পতিবার সন্ধে সাড়ে সাতটায় মহারাষ্ট্রের ২০তম মুখ্যমন্ত্রী পদে শপথ নেন একনাথ শম্ভাজি শিণ্ডে। তাঁর সঙ্গে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন দেবেন্দ্র ফড়নবিশ। মহারাষ্ট্রের সাতারা জেলার ছেলে শিণ্ডে সত্তরের দশকে ছেলেবেলায় থানেতে চলে আসেন। কাজ করেছেন বিয়ার তৈরির সংস্থায়। অটো চালিয়েছেন, মৎস্যজীবী হিসেবেও কাজ করেছেন। এরপর ৮০-র দশকে যোগ দেন শিবসেনায়।

আরও পড়ুন- মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শিণ্ডে, ডেপুটি ফড়ণবিশ, শপথের পর শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীর

উদ্ধব ঠাকরের হাত ধরে তিনি হয়ে ওঠেন ঠাকরেদের পরেই শিবসেনার হর্তা, কর্তা, বিধাতা। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে দলের যে বিধায়কদের সময় দিতে পারতেন না, উদ্ধবের হয়ে শিণ্ডেই তাঁদের সঙ্গে কথাবার্তা বলে নিতেন। আর, সেই সুযোগই কাজে লাগিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন নগরোন্নয়নমন্ত্রী। উদ্ধবকে সরিয়ে এবার তিনি নিজেই বসলেন মহারাষ্ট্র্রের কুর্সিতে।

বৃহস্পতিবার নতুন দায়িত্ব নেওয়ার পরই উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং মহারাষ্ট্র সরকারের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন শিণ্ডে। মহারাজ্যে খারিফ মরশুমের কথা মাথায় রেখে বৃষ্টির পরিস্থিতি, সেচের পরিস্থিতি এবং ফসলবিমা নিয়ে পর্যালোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যসচিব মানুকুমার শ্রীবাস্তব-সহ বিভিন্ন দফতরের সচিবরা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Eknath shindes new facebook picture