scorecardresearch

করোনার বাড়বাড়ন্তের মধ্যেই উত্তরপ্রদেশে সাত দফায় ভোট, ফল ঘোষণা ১০ মার্চ

উত্তরপ্রদেশে নির্বাচন হবে ৪০৩টি আসনে, পাঞ্জাবে ১১৭টি আসনে, উত্তরাখণ্ডে যথাক্রমে ৭০, মণিপুরে ৬০ এবং গোয়ায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে।

UP to vote in seven phases from February 10, counting on March 10
উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যের ভোটের দিন ঘোষণা

শনিবার পাঁচ রাজ্যে ভোটের বাদ্যি বাজিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন। উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র এদিন সাংবাদিক বৈঠক করেন। এবার সাত দফায় পাঁচ রাজ্যে নির্বাচন হবে।

তিনি বলেন, “পাঁচ রাজ্যে কোভিড বিধি মেনে বেশি সংখ্যক ভোটারের অংশগ্রহণ যাতে হয় সেদিকে নজর রেখে ভোট পরিচালনা করব আমরা। সব রাজ্যেই কোভিড বিধি, যেমন মাস্ক-স্যানিটাইজার ব্যবহারের দিকে নজর রাখা হবে। সেই সঙ্গে বুথের সংখ্যাও বাড়ানো হবে।”

উল্লেখ্যস, এবারের পাঁচ রাজ্যের নির্বাচনে রেকর্ড সংখ্যক ১৮.৩৪ কোটি ভোটার ভোট দেবেন। জানিয়েছেন সুশীল চন্দ্র। পাঁচ রাজ্যের প্রথম বারের ভোটারের সংখ্যা ২৪.৯ লক্ষ। পাঁচটি রাজ্যেই অন্তত একটি করে শুধুমাত্র মহিলাদের জন্য পোলিং স্টেশন রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

উত্তরপ্রদেশে নির্বাচন হবে ৪০৩টি আসনে, পাঞ্জাবে ১১৭টি আসনে, উত্তরাখণ্ডে যথাক্রমে ৭০, মণিপুরে ৬০ এবং গোয়ায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে। তবে নির্বাচন কমিশনার জানিয়েছেন, কোভিড বিধি মেনে ঝঞ্ঝাটমুক্ত ভোট পরিচালনা করাই বড় চ্যালেঞ্জ এবং সেই লক্ষ্যে সফল হওয়ার সবরকম চেষ্টা করবে কমিশন।

সমস্ত রাজনৈতিক দলগুলিকে নির্দেশ, আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত কোভিডের তৃতীয় ঢেউকে মাথায় রেখে কোনওরকম রোড শো, পদযাত্রা বা মিছিল-মিটিং করা যাবে না। পরে পরিস্থিতি বিচার করে রোড শো, মিছিল-সভার অনুমতি দেওয়া হতে পারে। কমিশন রাজনৈতিক দলগুলির কাছে আবেদন করেছে, যতটা সম্ভব ভার্চুয়াল সভার উপর জোর দিতে হবে।

একনজরে দেখে নিন কত দফায় কোন কোন রাজ্যে ভোট-

  • উত্তরপ্রদেশে সাত দফায় ভোট, প্রথম দফা ১০ ফেব্রুয়ারি। প্রথম দফায় পশ্চিম উত্তরপ্রদেশে ভোটগ্রহণ।
  • উত্তরাখণ্ড, পাঞ্জাব এবং গোয়ায় এক দফাতেই ভোটগ্রহণ ১৪ ফেব্রুয়ারি।
  • উত্তরপ্রদেশে দ্বিতীয় দফার ভোট ১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা ২৩ ফেব্রুয়ারি।
  • শেষ দফার ভোটগ্রহণ ৭ মার্চ।
  • মণিপুরে দুই দফায় ভোটগ্রহণ, ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ।
  • পাঁচ রাজ্যে ভোটগণনা ১০ মার্চ।
  • আজ থেকেই পাঁচ রাজ্যে আদর্শ আচরণবিধি চালু।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Election commission announces assembly poll schedule for five states