scorecardresearch

বড় খবর

ওবিসি কোটার ভরসায় মহারাষ্ট্রের পুরনির্বাচনে নামছে বিজেপি, ২৭ শতাংশ সংরক্ষণের দাবি

সুপ্রিম কোর্টের নির্দেশে মহারাষ্ট্র নির্বাচন কমিশন স্থানীয় নির্বাচনের প্রস্তুতি নিতে চলেছে। দুই সপ্তাহের মধ্যে এনিয়ে সময়সূচি ঘোষণার কথা।

Fadanvis

কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক কাজের ওপর আর ভরসা রাখতে পারছে না মহারাষ্ট্র বিজেপি। এর জেরে আসন্ন পৌরনির্বাচনে ওবিসি তাস খেলতে মরিয়া মহারাষ্ট্রের বিজেপি নেতৃত্ব। সেকথা মাথায় রেখে দলের ওবিসি সম্মেলনে দলীয় কর্মীদের সংরক্ষণের দাবিতে জোরদার আন্দোলনে নামার ডাক দিয়েছেন মহারাষ্ট্র বিজেপির নেতা দেবেন্দ্র ফড়নবিশ।

সুপ্রিম কোর্টের নির্দেশে মহারাষ্ট্র নির্বাচন কমিশন স্থানীয় নির্বাচনের প্রস্তুতি নিতে চলেছে। দুই সপ্তাহের মধ্যে এনিয়ে সময়সূচি ঘোষণার কথা। সেকথা মাথায় রেখে এখন থেকেই ঘুঁটি সাজাতে শুরু করেছে বিজেপি। স্থির করেছে, স্থানীয় নির্বাচনের ২৭ শতাংশ আসনে ওবিসি প্রার্থী দেবে। মুম্বইয়ে দাদরে দলের ওবিসি সম্মেলনে ফড়নবিশ একথা জানান। সম্মেলনে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, মহারাষ্ট্রের বর্তমান মহাবিকাশ আঘাদি সরকার অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

এই অভিযোগের পাশাপাশি, স্থানীয় সরকারি সংস্থাগুলোতে ওবিসি কোটা লাগু করার জন্য মহারাষ্ট্রজুড়ে একটি অনির্দিষ্টকালের আন্দোলন শুরুর আহ্বান জানিয়েছেন ফড়নবিশ। তিনি বলেন, ‘বর্তমান মহারাষ্ট্র সরকার ওবিসিদের অধিকার দিতে ব্যর্থ হয়েছে। স্থানীয় সংস্থাগুলোয় ওবিসিদের জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষণ করতে হবে। এই বিষয়ে আপস করার কোনও প্রশ্নই ওঠে না। ওবিসি সংরক্ষণ পুনরুদ্ধার না-হওয়া পর্যন্ত, বিজেপি রাজ্যজুড়ে আন্দোলন চালিয়ে যাবে।’ সেপ্টেম্বর-অক্টোবরে মহারাষ্ট্রে মিউনিসিপ্যাল কর্পোরেশন ও জেলা পরিষদের নির্বাচন হওয়ার কথা।

আরও পড়ুন- Xiaomi কর্তাদের মারধরের অভিযোগ, কাঠগড়ায় আর্থিক অপরাধদমন শাখার আধিকারিকরা

ওবিসি সংরক্ষণ পুনরুদ্ধার করতে বর্তমান মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ করে বিজেপি কর্মীদের জেলা, নির্বাচনী এলাকা এবং ওয়ার্ডে প্রচার চালানোর আহ্বান জানিয়েছেন ফড়নবিশ। তিনি অভিযোগ করেন, মহারাষ্ট্র সরকার অনগ্রসর শ্রেণি কমিশন গঠন করতে দুই বছরেরও বেশি সময় লাগিয়েছে। কমিশন গঠনের পরও, সরকার তার পরিচালনার জন্য প্রয়োজনীয় তহবিল বরাদ্দ করতে অস্বীকার করে। এতে কাজ শুরু করতে অস্বাভাবিক বিলম্ব হয়। শুধু তাই নয়, বাধ্যতামূলক তথ্য সংগ্রহের কাজও বর্তমান সরকার শুরু করেনি। জনসংখ্যার অনুপাতে ওবিসি কোটা নির্ধারণের জন্য তথ্যের প্রয়োজন ছিল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Fadnavis says bjp to field obcs of maharashtra local body seats