scorecardresearch

বড় খবর

‘সপা-র জঙ্গলরাজ ঠেকাতেই বিজেপিকে ভোট দিয়েছে দলিতরা’, হারের পর দাবি মায়াবতীর

৪০৩টির মধ্যে মাত্র একটি আসনে জিতেছে বসপা। এমন হাঁড়ির হালের দশার জন্য সমাজবাদী পার্টিকে দায়ী করলেন বহেনজি।

First woman Dalit CM, Maya stares at lowest point, BSP plunges
ধীরে ধীরে জাতীয় তো বটেই, আঞ্চলিক রাজনীতিতেও অস্তমিত মায়াবতী-ক্যারিশ্মা।

জাতীয় তো বটেই, উত্তরপ্রদেশের রাজনীতিতে অস্তমিত মায়াবতী-ম্যাজিক। চার বারের মুখ্যমন্ত্রীর দল আসন এবারে তলানিতে গিয়ে ঠেকেছে। বহুজন সমাজ পার্টির ভোটব্যাঙ্কে ধস নেমেছে। ৪০৩টির মধ্যে মাত্র একটি আসনে জিতেছে বসপা। এমন হাঁড়ির হালের দশার জন্য সমাজবাদী পার্টিকে দায়ী করলেন বহেনজি। বললেন, “সপা-র জঙ্গলরাজ ফেরার ভয়ে বিজেপিকে ঢেলে ভোট দিয়েছে দলিতরা।”

এদিন বসপা সুপ্রিমো বলেছেন, “উচ্চবর্ণের হিন্দু এবং বহু অনগ্রসর শ্রেণির মানুষ বসপার সমর্থক। কিন্তু ওরা ভয় পেয়েছিল যদি সপা ক্ষমতায় ফেরে তাহলে রাজ্যে ফের জঙ্গলরাজ-গুন্ডারাজ ফিরে আসবে। তাই ওরা বিজেপিকে ভোট দিয়েছে। মায়াবতীর নিশানায় মুসলিমরাও ছিলেন। কারণ, এবার মুসলিমরা ঢেলে ভোট দিয়েছে সপা-কে।” তিনি বলেছেন, “বিজেপিকে হারাতে মুসলিমরা সপা-কে বেছে নিয়েছিলেন। সেটাই আমাদের ক্ষতি করেছে। মুসলিমদের বিশ্বাস করে শিক্ষা পেয়েছি। এই অভিজ্ঞতা মাথায় রাখব, আর সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করব।”

মায়াবতীর দাবি, মুসলিমরা যদি তাঁকে সমর্থন দিতেন তাহলে বিজেপিকে হারানো যেত। তিনি ব্যাখ্যা দিয়েছেন, “যদি দলিত এবং মুসলিমদের ভোট এক হত তাহলে আমরা বাংলায় তৃণমূল যা করেছিল সেটা করতে পারতাম। যদিত্রিমুখী লড়াই হত যেটা আশা ছিল তাহলে বসপার ফল অন্যরকম হত এবং বিজেপি-রও।”

আরও পড়ুন ‘আমার হৃদয় থেকে রক্ত ঝরছে’, ‘বিক্ষুব্ধ’ আজাদের মন্তব্যে কংগ্রেসর অন্দরে বিস্ফোরণের ইঙ্গিত

মায়াবতীর আরও দাবি, “বিজেপি চরম মুসলিম-বিরোধী প্রচার করেছে। যাতে মুসলিম ভোট এককাট্টা হয়ে গেছে। যা ফিডব্যাক আমি পাচ্ছি তাতে মিডিয়া বিভ্রান্তিকর সমীক্ষা সামনে রেখেছিল। মুসলিমদের মধ্যে এটা মারাত্মক প্রভাব ফেলেছে। একটা বার্তা ছড়িয়ে পড়েছিল যে বসপা বিজেপির বি-টিম। কিন্তু বাস্তবে ঠিক তার উল্টো ছিল।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Fearing return of sps jungle raj dalits obcs voted for bjp mayawati