scorecardresearch

বড় খবর

রাত পোহালেই ভোট, তার আগে চরম বিপাকে কেজরিওয়াল, গ্রেফতারির সম্ভাবনা

১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় এবার প্রতিদ্বন্দ্বিতা বহুমুখী।

aap
আপ প্রধানের বিরুদ্ধে অভিযোগের জবাব দিলেন জনতা।

আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গে অভিযুক্ত আম আদমি পার্টির প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই কারণে এবার কেজরিওয়ালের বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ জারি হল। শনিবার এই নির্দেশ জারি করেন পঞ্জাবের মুখ্য নির্বাচনী আধিকারিক। রবিবারই পঞ্জাব বিধানসভা নির্বাচন। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় এবার প্রতিদ্বন্দ্বিতা বহুমুখী। তার মধ্যে রয়েছে আম আদমি পার্টিও।

এবারের বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ পেয়েছে। সেই ভিডিওর ভিত্তিতে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন শিরোমণি অকালি দলের সহ-সভাপতি অর্শদীপ সিং ক্লের। গত ৮ জানুয়ারি থেকে পঞ্জাবে আদর্শ নির্বাচনী আচরণবিধি লাগু হয়েছে। কংগ্রেস এই নির্বাচনে ক্ষমতা ধরে রাখতে মরিয়া। শিরোমণি অকালি দল এই নির্বাচনকে মাথায় রেখে বহুজন সমাজ পার্টির সঙ্গে জোট করেছে।

শিরোমণি অকালি দল (সংযুক্ত) আবার এই নির্বাচনে জোট করেছে বিজেপি এবং পিএলসির সঙ্গে। কৃষকদের সংগঠন সংযুক্ত সমাজ মোর্চাও এই নির্বাচনে বিজেপির জোটে শামিল হয়েছে। রাজনৈতিক সমীক্ষকদের একাংশের দাবি, আম আদমি পার্টি এই নির্বাচনে ভালো ফল করতে পারে। বহু আসন তো বটেই, পঞ্জাবের মসনদেও বসতে পারে এই দল।

এর আগে লোকসভা নির্বাচন এবং স্থানীয় নির্বাচনে আম আদমি পার্টি পঞ্জাবে ভালো ফল করেছে। এই পরিস্থিতিতে ঠিক ভোটের মুখে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে খালিস্তানপন্থী বলে দাবি করেছেন তাঁর প্রাক্তন সহযোদ্ধা কুমার বিশ্বাস। যা নিয়ে কেজরিওয়ালকে বিঁধেছে কংগ্রেস থেকে শুরু করে সব দলই।

আরও পড়ুন- ইউক্রেনে গোলা-গুলি, উত্তপ্ত মিউনিখ, রাশিয়ার বিরুদ্ধে কড়া আর্থিক নিষেধাজ্ঞার প্রস্তুতি

পাশাপাশি, কেজরিওয়ালের বিরুদ্ধে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ এনেছে বিভিন্ন রাজনৈতিক দল। কারণ, আম আদমি পার্টির প্রধান অন্যান্য দলের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছেন বলেই বিভিন্ন রাজনৈতিক দলের অভিযোগ। শিরোমণি অকালি দলের অভিযোগ, সাধারণ মানুষের চোখে তাদের মানহানি ঘটানোর চেষ্টা করেছেন কেজরিওয়াল। সরাসরি নির্বাচন কমিশনের কাছে তারা সেই অভিযোগ দায়ের করেছে। তারই ভিত্তিতে কেজরিওয়ালের বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্য নির্বাচনী আধিকারিক।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Fir against aap arvind kejriwal