scorecardresearch

বড় খবর

বড়সড় দলবদল, ‘কী তোফা গেল ভোটে টের পাবেন’, কটাক্ষ কংগ্রেসের

গত ২০ ফেব্রুয়ারির নির্বাচনে ১১৭ আসনের বিধানসভায় দল মাত্র ১৮টি আসনে জিতেছে।

punjab leaders

প্রায় প্রতিদিনই ভাঙছে কংগ্রেস। এবার বড়সড় ধাক্কা খেল দল। মোহালির মেয়র, চার প্রাক্তন মন্ত্রী, চার প্রাক্তন বিধায়ক শনিবার বিজেপিতে যোগ দিলেন। শুধু কংগ্রেসই না। ভাঙল শিরোমণি অকালি দলও। তাদের দুই প্রাক্তন বিধায়কও বিজেপিতে যোগ দিলেন। যার ফলে পঞ্জাবে বিজেপি আরও শক্তিশালী হল।

এই পরিস্থিতিতেও বিজেপিকে কটাক্ষ করতে ছাড়লেন না পঞ্জাবের কংগ্রেস নেতৃত্ব। পঞ্জাব কংগ্রেসের সভাপতি অমরিন্দর সিং রাজা বলেন, ‘বিজেপি কাদেরকে নিল কিছুদিনের মধ্যেই টের পাবে। বিশেষ করে কী তোফা গেল, সেটা ভোটে তো টের পাবেই। এই সব নেতাদের জন্যই কংগ্রেস নির্বাচনে হেরেছে। গত ২০ ফেব্রুয়ারির নির্বাচনে ১১৭ আসনের বিধানসভায় দল মাত্র ১৮টি আসনে জিতেছে।’

বিজেপি ক্রমশ শক্তিশালী হয়ে ওঠায় যথেষ্ট অস্বস্তিতে আম আদমি পার্টিও। তাদের বক্তব্য, ‘বিজেপি ক্রমশই কংগ্রেসের আবর্জনার ডাস্টবিন হয়ে উঠছে। কংগ্রেস যাদের তাড়িয়ে দিচ্ছে বা ব্রাত্য করে রেখেছে, তারা গিয়ে বিজেপিতে ঢুকছে।’ ইতিমধ্যে আম আদমি পার্টি নেতৃত্ব জানিয়েছেন, তাঁরা অন্য দল ভাঙিয়ে আম আদমি পার্টিতে কর্মী নেওয়ার বিরুদ্ধে। পঞ্জাবে আম আদমি পার্টির যে কর্মীরা এতদিন লড়াই করেছেন, তাঁদের ওপরই আগামী দিনে আস্থা রাখতে চায় দল।

তবে, পঞ্জাব কংগ্রেসেরই অনেকে বলছেন, এই নেতারা চলে যাওয়ায় দল ক্ষতিগ্রস্ত হবে। কারণ, যাঁরা বিজেপিতে যোগ দিলেন তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন মন্ত্রী রাজকুমার ভারকা, বলবীর সিং সিধু, গুরপ্রীত সিং কাঙ্গার ও সুন্দর শ্যাম অরোরার মতো নেতারা। যাঁরা দীর্ঘদিন ধরে পঞ্জাবে কংগ্রেসের রাজনীতির সঙ্গে জড়িত। শুধু তাই নয়, সম্প্রতি এক ভিডিওয় এই সব নেতাদের পঞ্জাবের প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল জাখরের সঙ্গেও দেখা গিয়েছে।

আরও পড়ুন- রিসর্ট পলিটিকস: চার দশক ধরেই যা ভারতীয় রাজনীতির ওতপ্রোত অঙ্গ

জাখর ইতিমধ্যে বিজেপিতে যোগ দিয়েছেন। তাঁর অনুগামী হিসেবে এই সব নেতারা এবার বিজেপিতে যোগ দিলেন। এমনটাই অভিযোগ পঞ্জাব কংগ্রেসের নেতাদের একাংশের। তাঁরা জানিয়েছেন, প্রদেশ কংগ্রেস সভাপতি থাকায় জাখর দলের সবস্তরের নেতাদেরই চিনতেন। ফলে, তাঁর দলত্যাগে যে বড় ধাক্কা কংগ্রেস খেয়েছে, শনিবারের দলত্যাগ তারই পরিণতি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Former ministers and mlas join bjp in punjab