scorecardresearch

বড় খবর

GST গুঁতোয় আরও নাভিশ্বাস অবস্থা, মোদীকেই চরম অপমান বিজেপি সাংসদের

আজ থেকেই দুধ, দই, মাখন, চাল, ডাল, পাউরুটি সহ প্যাকেটজাত পণ্যে জিএসটির আওতায় এল।

gst is more difficult bjp mp varun gandhi insult pm modi
পদ্মে অস্বস্তি।

মরার উপর খাঁড়ার ঘা। আজ থেকেই দুধ, দই, মাখন, চাল, ডাল, পাউরুটি সহ প্যাকেটজাত পণ্যে জিএসটির আওতায় এল। ফলে দাম বাড়বে নিত্যপ্রয়োজনীয় বহু দ্রব্যের। ইতিমধ্যেই কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিরোধী দলগুলি। প্রতিবাদে মুখ খুললেন পদ্ম দলের সাংসদও। ফলে অস্বস্তি বাড়ল গেরুয়া শিবিরের।

৫ শতাংশ জিএসটি যুক্ত হওয়ায় দামি হল একাধিক অত্যাবশ্যকীয় পন্য। ৪৭তম জিএসটি কাউন্সিলের সিদ্ধান্ত অনুসারে, প্যাকেট জাত দুধ, দই, লস্যি, পনিরের উপরে ৫ শতাংশ জিএসটি বাড়ল। এমনকী চাল, প্যাকেট জাত আটাও দাম বেড়েছে। কোপ পড়েছে মধ্যবিত্তের পকেটে।

এই সিদ্ধান্তে ক্ষুব্ধ বিজেপি পিলভিটের সাংসদ বরুণ গান্ধী। সোশাল মিডিয়া পোস্টে বরুণ লিখেছেন, ‘আজ থেকে দুধ, দই, মাখন, চাল, ডাল, পাউরুটি প্যাক করা পণ্যে জিএসটি প্রযোজ্য। রেকর্ড ভঙ্গ বেকারত্বের মধ্যে নেওয়া এই সিদ্ধান্ত মধ্যবিত্তের পরিবার এবং বিশেষ করে ভাড়া বাড়িতে থাকা সংগ্রামরত যুবকদের পকেট হালকা করবে। যখন স্বস্তি দেওয়ার সময় ছিল, তখন আমরা কষ্ট পাই।’

এই প্রথম নয়। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধেও সোচ্চার হয়েছিলেন বরুণ গান্ধী। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে চিঠি লিখে সেনায় চুক্তি নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। চিঠিতে উল্লেখ ছিল যে, দেশের তরুণ প্রজন্ম প্রতিরক্ষা ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ার আমূল পরিবর্তন সম্পর্কে বহু প্রশ্ন এবং সন্দেহ তাঁর সঙ্গে ভাগ করে নিয়েছে। তরুণ প্রজন্মের প্রস্তাব, অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগপ্রাপ্তদের ৭৫ শতাংশ চার বছরের মধ্যেই অবসর নেবে। এরা কোনও পেনশন বা বাড়তি সুবিধা পাবে না। তাহলে তাদের ভবিষ্যৎ কী?

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Gst is more difficult bjp mp varun gandhi insult pm modi