scorecardresearch

বড় খবর

হিমাচল বিধানসভা ভোটের দিন ঘোষণা, কেন গুজরাটের ভোট নিয়ে নীরব কমিশন?

৬৮ আসনে এক দফাতেই নির্বাচন হবে বলে শুক্রবার ঘোষণা করেছে মুখ্য নির্বাচন কমিশনার। গণনা ডিসেম্বরের ৮ তারিখ।

হিমাচল বিধানসভা ভোটের দিন ঘোষণা, কেন গুজরাটের ভোট নিয়ে নীরব কমিশন?

আগামী ১২ নভেম্বর হিমাচল প্রদেশে হবে বিধানসভা ভোট। ৬৮ আসনে এক দফাতেই নির্বাচন হবে বলে শুক্রবার ঘোষণা করেছে মুখ্য নির্বাচন কমিশনার। গণনা ডিসেম্বরের ৮ তারিখ। নয়াদিল্লির বিজ্ঞান ভবনে সংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, ‘হিমাচলের নির্বাচনের ফলাফল 8ঠা ডিসেম্বর 2022-এ ঘোষণা করা হবে। তবে জল্পনা থাকলেও কমিশন এ দিন গুজরাট বিধানসভা নির্বাচনের সূচী ঘোষণা করেনি।

হিমাচল বিধানসভা ভোটের মনোনয়ন জমা দেওয়া শুরু হবে ১৭ অক্টোবর, যা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ২৯ অক্টোবর মনোনয়ন পরীক্ষা হবে। কমিশনার বলেছেন যে, ‘আমরা চাই না পুরো নির্বাচন প্রক্রিয়া খুব দীর্ঘ সময়ের জন্য চলুক; আদর্শ আচরণবিধির মেয়াদ কমিয়ে ৫৭ দিন করা হয়েছে।’

হিমাচলের এবার ৫৫ লাখেরও বেশি ভোটার রয়েছে। যার মধ্যে ১.৮৬ লাখ মানুষ প্রথমবারের ভোটার। এবং ১.২২ লাখ ভোটারের বয়স আশি বছরের বেশি। মোট ৭,৮৮১টি ভোট কেন্দ্র রয়েছে, যার মধ্যে ১৪২টি সম্পূর্ণভাবে মহিলা দ্বারা পরিচালিত এবং ৩৭টি বিশেষ সক্ষমদের দ্বারা। মুখ্য নির্বাচন কমিশনারের কথায়, ‘সুষ্ঠু ও অবাধ ভোটের স্বার্থে সব পদক্ষেপ করা হবে।’

এবারও হিমাচলের সঙ্গে গুজরাট বিধানসভার দিনক্ষণ ঘোষণা হল না। কেন এই বিলম্ব? মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন যে, ওই রাজ্যে বিধানসভার মেয়াদ শেষের ব্যবধান এবং আবহাওয়া সহ বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়েছিল। সময় রয়েছে। ফলে পরেই গুজরাট বিধানসভা ভোট ঘোষণা হবে। ২০১৭ সালে ৯ এবং ১৪ ডিসেম্বর দু’দফায় গুজরাতে বিধানসভা ভোট হয়েছিল। সেবার হিমাচলের ভোট ঘোষণার দু’সপ্তাহ পরেই মোদী-শাহদের রাজ্যের বিধানসভা নির্বাচন ও গণনার তারিখ ঘোষণা হয়েছিল।

গুজরাট বিধানসভার মেয়াদ আগামী বছর ১৮ ফেব্রুয়ারি শেষ হযবে৷ ১৮২ সদস্যের বিধানসভায় ১১১ জন বিজেপি এবং ৬২ জন কংগ্রেসের বিধায়ক রয়েছেন৷ এদিকে, হিমাচল বিধানসভার মেয়াদ ২০২৩-য়ের ৪ঠা জানুয়ারি শেষ হয়। এ রাজ্যে বিজেপির ৪৫ জন বিধায়ক রয়েছে, বিরোধী আসনে রয়েছেন কংগ্রেসের 20 জন বিধায়ক।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Himachal assembly elections 12 november 2022 results on dec no dates for gujarat