scorecardresearch

বড় খবর

“সৎ-হিন্দুত্ববাদী নেতাই হবেন নয়া মুখ্যমন্ত্রী”, ইয়েদুরাপ্পার অস্বস্তি বাড়ালেন বিজেপি নেতা

BS Yediyurappa: উত্তরাখণ্ড, আসাম এবার কর্ণাটক, আরও এক বিজেপি শাসিত রাজ্যে মুখ্যমন্ত্রীকে নিয়ে দলের মধ্যে অন্তর্দ্বন্দ্ব।

Karnataka, BS Yehdurappa, BJP
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। ফাইল ফটো

BS Yediyurappa: উত্তরাখণ্ড, আসাম এবার কর্ণাটক। আরও এক বিজেপি শাসিত রাজ্যে মুখ্যমন্ত্রীকে নিয়ে দলের মধ্যে অন্তর্দ্বন্দ্ব। কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার পর বিএস ইয়েদুরাপ্পাকে নিয়ে জল্পনা বাড়ে। গুঞ্জন শোনা যায়, ইস্তফা দিতে চেয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। কিন্তু দিল্লি থেকে ফিরে ইস্তফার জল্পনা উড়িয়ে দেন ইয়েদুরাপ্পা নিজে। তবে তাঁকে নিয়ে জল্পনা এতেই থামছে না। এবার আরও জল্পনা বাড়ালেন শীর্ষ বিজেপি নেতা।

বাসবরাজ পাতিল ইয়াতনাল জল্পনা বাড়িয়ে সোমবার বলেছেন, হাইকম্যান্ড শীঘ্রই নয়া মুখ্যমন্ত্রী বেছে নেবে। এমন একজন যিনি সৎ, হিন্দুত্ববাদী এবং দলকে ক্ষমতায় ফেরাতে সক্ষম। বাসবরাজের মন্তব্যে ইয়েদুরাপ্পার ইস্তফা জল্পনা আরও বেড়েছে। শনিবার দিল্লি থেকে ফিরে নিজের মুখ্যমন্ত্রিত্ব নিয়ে বিশেষ কিছু বলেননি। তবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাসবরাজ ইয়েদুরাপ্পার অন্যতম সমালোচক জানিয়েছেন, তিনি এই দৌড়ে নেই। প্রধানমন্ত্রী সৎ, হিন্দুত্ববাদী এবং দলকে ক্ষমতায় ফেরাতে সক্ষম এমন একজনকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেবেন।

আরও পড়ুন “আপ ক্রোনোলজি সমঝিয়ে!”, পেগাসাস বিতর্কে বিরোধীদের কড়া আক্রমণ অমিত শাহের

প্রসঙ্গত, দুবছর পর কর্ণাটকে বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্য নেতৃত্বের মধ্যে ইয়েদুরাপ্পাকে নিয়ে অসন্তোষ বেড়েই চলেছে। শোনা যাচ্ছে, মুখ্যমন্ত্রীর দৌড়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটলের নাম ভাসছে। সর্বভারতীয় সাংগঠনিক সম্পাদক বি এল সন্তোষও রয়েছেন তালিকায়। দুজনই ব্রাহ্মণ সম্প্রদায়ের। ভোটব্যাঙ্কের হিসেবে আদর্শ বাছাই। তবে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সি টি রবির নামও শোনা যাচ্ছে। তিনি আবার ভোক্কালিগা সম্প্রদায়ের।

আরও পড়ুন ‘হেরো বিজেপি ২০২৪-এ আরও প্রস্তুত হয়ে আসুক’, আঁড়ি পাতা-কাণ্ডে শাহকে চ্যালেঞ্জ অভিষেকের

কিন্তু সব হিসেবনিকেষ উল্টে দিয়ে লিঙ্গায়েত সম্প্রদায়ের কোনও নেতাকে বেছে নিতে পারে গেরুয়া শিবির। ইয়েদুরাপ্পাও ওই সম্প্রদায়ের। রাজ্যের খনি মন্ত্রী মুরুগেশ নিরানি, বিধায়ক অরবিন্দ বেল্লাড় আর বাসবরাজও রয়েছেন এই তালিকায়। বিজেপি সূত্রে খবর, বেল্লাড় কয়েকদিন আগেও মুখ্যমন্ত্রীর হওয়ার খুব কাছাকাছি ছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Honest pro hindu cm to replace bs yediyurappa bjp leader