বড় খবর

গ্রেফতারির ৯ ঘণ্টা পর জামিন পেলেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে

সোমবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চড় মারার হুমকি দিয়ে বিপাকে পড়েন কেন্দ্রীয় ক্ষুদ্র-মাঝারি শিল্প মন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে

গ্রেফতার হওয়ার প্রায় ৯ ঘণ্টা পর জামিন পেলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাজ্যসভার বিজেপি সাংসদ নারায়ণ রানে। সোমবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চড় মারার হুমকি দিয়ে বিপাকে পড়েন কেন্দ্রীয় ক্ষুদ্র-মাঝারি শিল্প মন্ত্রী। তাঁর বিরুদ্ধে মহারাষ্ট্রের তিন জেলায় এফআইআর দায়ের করেন শিবসেনা কর্মী-সমর্থকরা। মঙ্গলবার দুপুরে তাঁকে গ্রেফতার করে নাসিক পুলিশ।

গ্রেফতারির আগে বম্বে হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেন মন্ত্রীর আইনজীবী। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করে দেয়। মঙ্গলবার সন্ধেয় রায়গড়ের মাহাড় আদালতে পেশ করা হয় মন্ত্রীকে। রাত পর্যন্ত চলে শুনানি। শেষপর্যন্ত তাঁকে জামিন দেন বিচারক। মহারাষ্ট্র সরকারের তরফেও জামিনের আবেদনের বিরোধিতা করা হয়নি। এদিকে, রানের গ্রেফতারি নিয়ে মহারাষ্ট্রে ব্যাপক শোরগোল পড়ে যায়। এই গ্রেফতার অসাংবিধানিক বলে দাবি করে বিজেপি।

যদিও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবিস বলেছেন, “রানেজি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে যে মন্তব্য করেছেন তাকে সমর্থন করি না। কিন্তু গোটা বিজেপি দল তাঁর সঙ্গে রয়েছে। এই মন্তব্যের পাল্টা কটাক্ষ করা যেত। এফআইআর দায়ের এবং গ্রেফতারি পরোয়ানা জারি করার কোনও প্রয়োজন ছিল না। মহারাষ্ট্র কি আইনের দ্বারা চালিত হবে না, এটা কি তালিবান?”

পাল্টা শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতের কটাক্ষ, “মুখ্যমন্ত্রী কোনও ব্যক্তিমাত্র নন, একটা প্রতিষ্ঠান এবং তাঁর সাংবিধানিক স্বত্তা থাকে। বিরোধীরা সরকারের সমালোচনা করতেই পারে। কিন্তু মোদী মন্ত্রিসভায় রানের মতো লোক রয়েছেন, যে কি না মুখ্যমন্ত্রীকে চড় মারার কথা বলেন। হুমকি দেন। এটি কি বিজেপির সংস্কৃতি?”

আরও পড়ুন উদ্ধব ঠাকরেকে চড় মারার হুমকি দিয়ে গ্রেফতার কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন নারায়ণ রানে। কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের বিরুদ্ধে মহারাষ্ট্রের তিন জায়গায় এফআইআর দায়ের হয় মঙ্গলবার। সোমবারই রায়গড়ে উদ্ধবের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে রানের বিরুদ্ধে। রায়গড়, পুণে এবং নাসিকে মামলা রুজু হয়েছে।

পুণের পুলিশ কমিশনার অমিতাভ গুপ্তা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, রানের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের হয়েছে। একটি তদন্তকারী দল পুণেতে তদন্ত শুরু করেছে। সোমবার নিজের বক্তব্যে রানে বলেন, “এটা অত্যন্ত লজ্জাজনক যে মুখ্যমন্ত্রী ভারতের স্বাধীনতা কোন বছরে তা জানেন না। তিনি নিজের বক্তব্যের সময় গুনে গুনে বলতে পারলেন স্বাধীনতার কত বছর হল। আমি যদি ওখানে থাকতাম তাহলে সপাটে একটা চড় মারতাম।”

রানের এমন মন্তব্যের পর মহারাষ্ট্রে সমালোচনার ঝড় ওঠে। শিবসেনার যুব সংগঠনের কর্মীরা থানায় গিয়ে এফআইআর দায়ের করেন কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে। রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি খারাপ করতে উস্কানিমূলক মন্তব্য করছেন বলে রানের বিরুদ্ধে অভিযোগ তুলেছে যুবাসেনা। দলের নেতা-কর্মীরা মুম্বই-সহ একাধিক জায়গায় রানের নামে পোস্টার লাগায়, তাতে লেখা, ‘কোম্বড়ি চোর’ (মুরগি চোর)। কারণ চেম্বুরে পাঁচ দশক আগে শিবসেনা প্রমুখ বাল ঠাকরের দলে কর্মী থাকাকালীন পোলট্রির দোকান চালাতেন রানে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hours after arrest narayan rane granted bail in slap uddhav remark case

Next Story
চরমে গোষ্ঠী কোন্দল, বর্ধমান শহরে উত্তেজনা, খুন তৃণমূল কর্মীTMCP attacked in MBB college at tripura accused ABVP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com