scorecardresearch

বড় খবর

টিআরএস ও আই-প্যাক চুক্তি, কিশোর কোন দলে, ধন্দে তেলেঙ্গানা কংগ্রেস

দল কি তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে জোট করবে? কর্মীদের এই প্রশ্নের উত্তর দিতে দিতেই এখন জেরবার হয়ে যাচ্ছেন তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেসের বিধায়ক, সাংসদরা।

Prashant Kishor hints at future in politics
ভোট স্ট্রাটেজিস্ট প্রশান্ত কিশোর।

আগামী বছর তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন। সেই নির্বাচন উতরোতে ভোটকুশলী প্রশান্ত কিশোরের সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি (আইপ্যাক)-র দ্বারস্থ হল তেলেঙ্গানার শাসক দল কে চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। উভয়ের মধ্যে চুক্তিও হয়েছে। বঙ্গ রাজনীতিতে তৃণমূল কংগ্রেসকে একের পর এক নির্বাচন উতরে দিয়ে প্রশান্ত কিশোর এই রাজ্যের বাসিন্দাদের কাছে পিকে নামেই বেশি পরিচিত হয়ে উঠেছেন।

সম্প্রতি তিনি কংগ্রেসে যোগ দিতে পারেন বলে জোর জল্পনা চলছে। তারই মধ্যেই তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে পিকের চুক্তিতে হতবাক তেলেঙ্গানার কংগ্রেস নেতৃত্ব। এই ব্যাপারে তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটির এক নেতা বলেন, ‘আমাদের জন্য প্রশান্ত কিশোর কী পরামর্শ দিতে পারেন, তা ভেবেই আমরা বিস্মিত। তিনি কংগ্রেস হাইকমান্ডকে পরামর্শ দিয়েছেন অন্ধ্রপ্রদেশে প্রতিদ্বন্দ্বী যুবজন শ্রমিক রাইতু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি)-র সঙ্গে জোট করতে। তেলেঙ্গানায় আবার তিনি এবং তাঁর দল টিআরএস এবং কংগ্রেসের পরামর্শদাতা। সংকেতগুলো বিভ্রান্তিকর।’

তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস প্রেসিডেন্ট এ রেবন্ত রেড্ডি জানিয়েছেন, প্রশান্ত কিশোরের সঙ্গে তেলেঙ্গানা বিধানসভা নির্বাচন নিয়ে কংগ্রেস হাইকমান্ডের কথা হয়েছে। তিনি কংগ্রেস হাইকমান্ডকে বলেছেন, তেলেঙ্গানায় কংগ্রেসকে কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট না-করতে। সেই কিশোরই আবার তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির রাজনৈতিক পরামর্শদাতা নিযুক্ত হওয়ায় তেলেঙ্গানা কংগ্রেসের নেতা ও কর্মীদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

আরও পড়ুন- সামরিক খাতে ব্যয়ে ভারত বিশ্বে তৃতীয়, দাবি রিপোর্টে

দল কি তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে জোট করবে? কর্মীদের এই প্রশ্নের উত্তর দিতে দিতেই এখন জেরবার হয়ে যাচ্ছেন তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেসের বিধায়ক, সাংসদরা। তার মধ্যেই একটা একটা দিন করে ক্রমশ ভোট এগিয়ে আসছে। তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেসের চেয়ারপার্সন মাল্লু ভাট্টি বিক্রমার্ক দি ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে স্বীকার করে নিয়েছেন যে তেলেঙ্গানায় তাঁরা কিশোরের অবস্থান সম্পর্কে কিছুই জানেন না। এই ব্যাপারে বিক্রমার্ক বলেন, ‘তিনি কংগ্রেসে যোগ দেবেন কি না, সেই ব্যাপারটা পরিষ্কার হওয়া দরকার। আমরা গণমাধ্যমের সূত্রে জেনেছি যে কিশোরের তৈরি আই-প্যাক টিআরএসের হয়ে কাজ করবে। আমরা, এই ব্যাপারগুলো নিয়ে পরিষ্কার হতে চাই।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: I pac deal with trs leaves telangana congress leaders baffled