বড় খবর

কেরালায় পঞ্চায়েত ভোটে অনেক এগিয়ে বামেরা, ধারেকাছেও নেই বিজেপি

গ্রাম পঞ্চায়েতে ৯৪১টির মধ্যে ৪৫৪টি আসনে এগিয়ে রয়েছে বামেরা। বিরোধী শিবির কংগ্রেস জোট ৩৬৮টি আসনে এগিয়ে রয়েছে।

একাধিক দুর্নীতির অভিযোগ, সোনা পাচার, মাদকচক্রে যোগ, এত সমস্যা জর্জরিত হলেও কেরালার পঞ্চায়েত নির্বাচনে নিজেদের পালে হাওয়া টানতে সফল হল বাম নেতৃত্বাধীন এলডিএফ জোট। কেরালার শাসকদল সব বাধা টপকে বুধবার ভোটবাক্সে লাল নিশান ওড়াল। অন্যদিকে, পুরভোটের ফলে শাসক শিবিরকে টক্কর দিচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট। বেলা গড়াতেই ছটি পুরনিগমের ভোটে কংগ্রেস ও বামজোট হাড্ডাহাড্ডি লড়াই করছে। চারটিতে এগিয়ে রয়েছে বামেরা এবং দুটিতে কংগ্রেস জোট।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট রাজধানী তিরুবনন্তপুরম এবং পালাক্কাড জেলায় আশাপ্রদ ফল করেছে। কিন্তু পুরনিগমে শিকেয় ছেঁড়া থেকে দূরেই রয়েছে গেরুয়া শিবির। তাদের আশা চূর্ণ করে এগিয়ে রয়েছে বামেরা। সকাল ১১টা পর্যন্ত ১০৩টি ব্লকে বামেরা এগিয়ে এবং কংগ্রেস জোট ৪৮টি ব্লকে এগিয়ে ছিল। এনডিএ মাত্র একটি ব্লকে এগিয়ে রয়েছে। গ্রাম পঞ্চায়েতে ৯৪১টির মধ্যে ৪৫৪টি আসনে এগিয়ে রয়েছে বামেরা। বিরোধী শিবির কংগ্রেস জোট ৩৬৮টি আসনে এগিয়ে রয়েছে। এনডিএ ৩১টি আসনে এগিয়ে রয়েছে। বোঝাই যাচ্ছে, গেরুয়া শিবির লড়াইতে নেই একেবারেই।

আরও পড়ুন এবার বিজেপিকেই ‘টুকরে টুকরে গ্যাং’ কটাক্ষ প্রাক্তন জোটসঙ্গীর

এই ট্রেন্ড বজায় থাকলে শেষ হাসি হাসবে বামেরাই। আগামী বছরই বাংলা, তামিলনাড়ুর মতো কেরালাতেও বিধানসবা নির্বাচন। তাই এই পঞ্চায়েত ও পুরভোট ছিল মিনি বিধানসভা নির্বাচন। সেই অ্যাসিড টেস্টে নিজেদের শক্তি দেখাতে পেরেছে শাসক শিবির। যদিও গত লোকসভা নির্বাচনে কংগ্রেস জোটের কাছে ভরাডুবি হয় বামেদের। কিন্তু সেই ব্যর্থতা ঝেড়ে ফেলে কেরালায় ফের উজ্জ্বল লাল নিশান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In kerala local body polls boost for left

Next Story
“ভাড়াটে সৈন্য দিয়ে কখনও যুদ্ধ জেতা যায় না!”, ফের ‘বেসুরো’ তৃণমূল সাংসদ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com