scorecardresearch

বড় খবর

আর্য-দ্রাবিড় বিতর্ক: ‘ভারতে চাকরির নিরাপত্তা দরকার-জাতিগত বিশুদ্ধতা নয়’, মোদীকে বার্তা রাহুলের

বেকারত্ব বৃদ্ধি ইস্যুতে ফের রাহুল গান্ধীর নিশানায় মোদী সরকার।

India needs job security not racial purity Rahul Gandhi
আবারও রাহুল গান্ধীর নিশানায় নরেন্দ্র মোদী।

মোদী সরকারের বর্ষপূর্তি ঘিরে চারদিকে অনুষ্ঠানের রমরমা। সরকারের নানা প্রকল্প ও কাজের খতিয়ান পেশ করছেন প্রধানমন্ত্রী। দাবি করছেন, বিশ্বে অর্থনীতি কোভিডে ধরাশায়ী হলেও ভারতের অবস্থা আসাব্যাঞ্জক। বেড়েছে চাকরির বাজরাও। কিন্তু কেন্দ্রের এই বিশাল দাবি মানতে নারাজ কংগ্রেস। আগেও বেকারত্ব ইস্যুতে মোদী সরকারকে নিশানা করেছেন রাহুল গান্ধী। মঙ্গলবারও তার ব্যতিক্রম হল না। এ দিন রাহুল টুইটে লিখেছেন, ‘ভারতে চাকরির নিরাপত্তা দরকার, জাতিগত বিশুদ্ধতা নয়।’

‘জাতিগত বিশুদ্ধতা’ অধ্যয়ন প্রসঙ্গে সংস্কৃতি মন্ত্রকের পরিকল্পনার বিবরণ সংবাদ প্রতিবেদনে প্রকাশিত হয়। যা নিজের টুইটে তুলে ধরে রাহুল টুইটে লেখেন, ‘শেষবার যখন দেশের সংস্কৃতি মন্ত্রক জাতিগত বিশুদ্ধতা অধ্যয়ন করেছিল তখন সেটির পরিণতি ভালো হয়নি। ভারত চাকরির নিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধি চায়, জাতিগত বিশুদ্ধতা নয়, প্রধানমন্ত্রী।’

সংস্কৃতি মন্ত্রকের দায়িত্ব, ভারতের শিল্প ও সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার করা।

গান্ধীর মন্তব্য তামিলনাড়ু এবং কর্ণাটকে ক্রমবর্ধমান আর্য-দ্রাবিড় বিতর্কের পটভূমিতে করা হয়েছে। তামিলনাড়ুতে কংগ্রেস এবং বিজেপি নেতারা জাতিগত স্বত্বা নিয়ে বিতর্ক তুঙ্গে তুলেছেন।

সম্প্রতি, কংগ্রেস নেতা এবং কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, জওহরলাল নেহরুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি বক্তৃতার সময় প্রশ্ন করেছিলেন যে, ‘আরএসএসের উৎপত্তি ভারতে এবং আরএসএস কি আর্য, নাকি দ্রাবিড়দের সংগঠন?

এম কে স্টালিনের নেতৃত্বে তামিলনাড়ু সরকার ‘বিজেপির আর্য আগ্রাসনের’ বিরুদ্ধে নিজেদের দ্রাবিড় সংস্কৃতি এবং অনুভূতির প্রতিফলন হিসাবে তুলে ধরেছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: India needs job security not racial purity rahul gandhi