scorecardresearch

বড় খবর

আজ উপ রাষ্ট্রপতি নির্বাচন, ভোটে নেই তৃণমূল, দৌড়ে এগিয়ে ধনকড়

আগামী ১১ অগাস্ট শপথ নেবেন ভারতের নতুন উপ রাষ্ট্রপতি।

আজ উপ রাষ্ট্রপতি নির্বাচন, ভোটে নেই তৃণমূল, দৌড়ে এগিয়ে ধনকড়
উপ রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে ধনকড় ও আলভা।

রাষ্ট্রপতির পর এবার উপ রাষ্ট্রপতি নির্বাচন। উপ রাষ্ট্রপতি পদে এনডিএ-র প্রার্থী পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। উল্টোদিকে, বিরোধীরা এই পদে প্রার্থী করেছে মার্গারেট আলভাকে। তবে ভোটের দৌড়ে শুরু থেকেই ফেভারিট ধনকড়। সংসদ ভবনে আজ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপ রাষ্ট্রপতি পদে নির্বাচন।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকাকালীন যে জগদীপ ধনকড় পদে পদে তৃণমূল নেতৃত্বাধীন সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন, সেই তৃণমূলই এবার উপ রাষ্ট্রপতি পদে ধনকড়কে সুবিধা করে দিয়েছে। এবারের উপ রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিচ্ছে না তৃণমূল। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, উপ রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল অংশ না নেওয়ায় আখেড়ে লাভ হয়েছে জগদীপ ধনকড় বা এনডিএ শিবিরেরই।

আরও পড়ুন- ৪৫ মিনিট বৈঠক মোদী-মমতার, দুজনের মধ্যে কী কথা হল, জল্পনা তুঙ্গে

অন্যদিকে, বিরোধীরা উপ রাষ্ট্রপতি পদে মার্গারেট আলভাকে প্রার্থী করেছে। এক সময় এই মার্গারেট আলভার সঙ্গে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাদ্যায়ের সম্পর্ক বেশ ভালো ছিল। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও ছিলেন আলভা।

সেই মমতাই যখন উপ রাষ্ট্রপতি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেন, তখন বেশ কয়েকবার তাঁকে ফোন করে সিদ্ধান্ত বদলের আনুরোধ জানিয়েছেন আলভা নিজেও। রাজনৈতিক বাধ্যবাধকতার কারণেই মমতা তাঁর সেই আবেদনে সাড়া দেননি।

উপ রাষ্ট্রপতি পদের লড়াইয়ে মোট ভোট ৭৮৮। তবে এনডিএ শিবির শুরু থেকেই এই পদের লড়াইয়ে এগিয়ে রয়েছে। বর্তমান উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ অগাস্ট। আগামী ১১ অগাস্ট শপথ নেবেন ভারতের নতুন উপ রাষ্ট্রপতি।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Indias vice president election updates