scorecardresearch

বড় খবর

কেন্দ্রীয় নেতৃত্বের জরুরি তলব, তড়িঘড়ি দিল্লিতে মুখ্যমন্ত্রী, বড় বদলের আশা

বোম্মাইয়ের সফর পরিকল্পনা অনুযায়ী, এই সফরের আনুষ্ঠানিক উদ্দেশ্য হল কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করা।

Eyeing 2024, BJP Union ministers to visit seats lost in 2019
২০২৪-র নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি।

কেন্দ্রীয় নেতৃত্বের তলব। তড়িঘড়ি দিল্লি গেলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমম্মাই। বিজেপি সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর দিল্লি সফরটি আকস্মিকভাবেই নির্ধারিত হয়েছে এবং বৃহস্পতিবার দলের পক্ষ থেকে সমন জারি করা হয়। কিছু ‘কঠোর পদক্ষেপ’ হতে পারে বলে জানা গিয়েছে।

বোম্মাইয়ের সফর পরিকল্পনা অনুযায়ী, এই সফরের আনুষ্ঠানিক উদ্দেশ্য হল কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করা।

২০২১ সালের জুলাই মাসে তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বোম্মাই দিল্লিতে আটবার সফর করেছেন। তাঁর মুখ্যমন্ত্রীত্বের মেয়াদে বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বোম্মাই কেন্দ্রীয় নেতৃত্বের অনুমোদনের উপর নির্ভরশীল ছিলেন।

মন্ত্রিসভা সম্প্রসারণ বা রদবদল করার জন্য বোম্মাই কয়েক মাস ধরে কেন্দ্রীয় নেতৃত্বের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন।

কর্নাটকের বিজেপি মন্ত্রিসভায় বর্তমানে ৩৪ জন মন্ত্রী রয়েছেন। পাঁচটি শূন্যপদও রয়েছে। ২০২৩ সালের রাজ্য নির্বাচনের আগে মন্ত্রিসভার সম্পূর্ণ পরিবর্তনের জল্পনাও রয়েছে।

২২ মে থেকে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে যোগ দিতে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই ডাভোসে যাচ্ছেন। তার মধ্যে দিল্লি সফরেরযাওয়ার জন্য জরুরি তলব আসে দলের কেন্দ্রীয় নেতৃত্বের তরফে। ।

বোম্মাইয়ার দিল্লি সফর এমন সময় হচ্ছে যখন বিজেপি জুনে নির্ধারিত বিধান পরিষদের সাতটি আসন এবং রাজ্যসভার তিনটি আসনের ভোটের প্রার্থী চূড়ান্ত করতে প্রস্তুত। বিজেপি রাজ্য বিধানসভায় বিদ্যমান ১২১ জন বিধায়কের সমর্থনে কাউন্সিলে চারটি আসন এবং রাজ্যসভায় দুটি আসন জিততে পারে।

কাউন্সিলের জন্য প্রস্তাবিত নামগুলির মধ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিউরপ্পার ছেলে বি ওয়াই বিজয়েন্দ্র এবং প্রাক্তন ডেপুটি সিএম লক্ষ্মণ সাভাদির নাম রয়েছে। পরিবারতান্ত্রিক রাজনীতির বিরুদ্ধে বিজেপির সাম্প্রতিক অবস্থান সত্ত্বেও বিজয়েন্দ্রের প্রার্থিতা প্রস্তাব করা হয়েছিল। রাজ্যসভার জন্য যে নামগুলি চূড়ান্ত হতে পারে তার মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নাম রয়েছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Karnataka cm basavaraj bommai summoned to delhi