scorecardresearch

বড় খবর

বিনা শর্তে কংগ্রেসে যোগ দিতে চান প্রশান্ত কিশোর! চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সোনিয়া

বিরোধী জোটে অন্য শরিক দল নেতৃত্ব দিক, এটা কংগ্রেস চায় না।

Rahul-PK
রাহুল গান্ধী ও প্রশান্ত কিশোর

কংগ্রেসে যোগ দিতে চান ভোটকৌশলী প্রশান্ত কিশোর। দীর্ঘদিন ধরেই এনিয়ে জল্পনা চলছিল। এবার সেকথা স্বীকারও করে নিলেন কংগ্রেস নেতৃত্ব। দলের তরফে জানানো হয়েছে, কংগ্রেসে যোগ দেওয়ার ব্যাপারে কিশোরের কোনও আপত্তি নেই। তবে, তাঁর একটা শর্ত আছে। কিশোর চান, কোনওরকম পূর্বশর্ত ছাড়াই কংগ্রেসে যোগ দিতে। সে যাই হোক, তিনি যোগ দিলে কংগ্রেস যে আখেরে শক্তিশালী হবে, সে নিয়ে সন্দেহ নেই দলের হাইকম্যান্ডের। একথা জানিয়েছেন, কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তারিক আনোয়ার।

ইতিমধ্যেই কংগ্রেসের বদলে অন্য কোনও দল আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধীদের নেতৃত্ব দিক। এমন দাবিও বিভিন্ন মহল থেকে উঠতে শুরু করেছে। বিশেষ করে তৃণমূল কংগ্রেস গত কয়েকটি নির্বাচনে কংগ্রেসের ট্র্যাক রেকর্ডকে দেখিয়ে এই দাবিই তুলেছে। তবে, বিরোধী জোটে অন্য শরিক দল নেতৃত্ব দিক, এটা কংগ্রেস চায় না। তারা চায় কংগ্রেসকে সামনে রেখেই তৈরি হোক সর্বভারতীয় বিজেপি বিরোধী জোট। সেকথা স্পষ্ট করে দিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক তারিক আনোয়ার। তিনি জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস পার্টি বিরোধী জোটের স্বাভাবিক নেতা। কারণ, কংগ্রেস বাদে অন্য কোনও বিরোধী দলের ভারতজোড়া বিস্তার নেই।

আরও পড়ুন- জাহাঙ্গিরপুরীতে বাড়ি ভাঙা নিয়ে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট দিল হুঁশিয়ারি

এই পরিস্থিতিতে প্রশান্ত কিশোরের যোগদানে কংগ্রেসের সমৃদ্ধ হওয়ার কথা। তবে, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি এখনও পিকের যোগদান নিয়ে দ্বিধায়। তিনি দলের প্রবীণ নেতাদের কাছ থেকে এই ব্যাপারে পরামর্শ চেয়েছেন। সোনিয়া জানতে চান, পিকের যোগদানে কংগ্রেস সমৃদ্ধ হবে কি না। দলের প্রবীণ নেতাদের পরামর্শের ভিত্তিতেই সোনিয়া গান্ধি প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তারিক আনোয়ার।

সোনিয়া গান্ধী অসুস্থ। সেক্ষেত্রে কংগ্রেসের হাল কে সামলাবেন, তা নিয়েও ইতিমধ্যে আলোচনা চলছে কংগ্রেসের অভ্যন্তরে। সেক্ষেত্রে দলের বেশিরভাগ নেতা-কর্মীই যে রাহুলকেই চান, তা স্পষ্ট করে দিয়েছেন তারিক আনোয়ার। তিনি জানিয়েছেন, গান্ধি পরিবার ছাড়া সর্বভারতীয় রাজনীতিতে কংগ্রেসকে সামলানোর মতো আর কেউ নেই। সেক্ষেত্রে রাহুলই গান্ধি পরিবারের উত্তরসূরি। তাঁরই পরবর্তী প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো উচিত।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Kishor wants to join cong without preconditions